ভারতীয় নৌবাহিনীর হাতে বাঁচল ৮ পাকিস্তানির জীবন! সমুদ্রের মাঝখানে উদ্ধার অভিযানে বীরত্ব দেখাল সেনা

ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল বলেছেন যে সাত জলদস্যু এফভি ওমরিলে উঠেছিল এবং ক্রুদের বন্দি করেছিল। ভারতীয় নৌসেনা এই খবর পাওয়ার সাথে সাথেই ঘটনাস্থলে মোতায়েন করা হয় আইএনএস সারদা।

Parna Sengupta | Published : Feb 2, 2024 5:40 PM IST

জলদস্যুদের হাত থেকে ইরানের পতাকাবাহী জাহাজ উদ্ধার করল ভারতীয় নৌবাহিনী। শুক্রবার নৌবাহিনীর কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। তাঁরা বলেছিলেন যে, সোমালিয়ার পূর্ব উপকূলে একটি মাছ ধরার জাহাজে ডাকাতির চেষ্টা করা হয়েছিল, যা নৌবাহিনীর সাহসী জওয়ানরা ব্যর্থ করে দিয়েছিল। কর্মকর্তারা বলেছেন যে, ভারতীয় নৌবাহিনীর র‌্যাপিড পেট্রোল এয়ারক্রাফ্ট (আরপিএ) ৩১ জানুয়ারী এফভি ওমারিল (ইরানের পতাকাবাহী জাহাজ) তে সন্দেহজনক কার্যকলাপের তথ্য পাওয়ার পরে, আইএনএস সারদা অবিলম্বে অ্যাকশন মোডে আসে এবং জলদস্যুতা বিরোধী অভিযানে নিযুক্ত হয়।

এই অপারেশন সম্পর্কিত আরও তথ্য দিয়ে, ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল বলেছেন যে সাত জলদস্যু এফভি ওমরিলে উঠেছিল এবং ক্রুদের বন্দি করেছিল। ভারতীয় নৌসেনা এই খবর পাওয়ার সাথে সাথেই ঘটনাস্থলে মোতায়েন করা হয় আইএনএস সারদা। এরপর হেলিকপ্টার ও নৌকা ব্যবহার করে বন্দি এফভি ওমারিলকে ঘিরে ফেলা হয়।

সকল সদস্যের নিরাপদ মুক্তি

ভারতীয় নৌবাহিনীর এই অবরোধে ভীতসন্ত্রস্ত সাত ডাকাতই ঘটনাস্থল থেকে পালিয়ে যায় এবং সমস্ত বন্দিকে কোনো ক্ষতি ছাড়াই ছেড়ে দেওয়া হয়। প্রাপ্ত তথ্য অনুসারে, সফল অপারেশনের ফলে মাছ ধরার জাহাজ এফভি ওমারিলের সমস্ত ক্রু সদস্যদের নিরাপদে মুক্তি দেওয়া হয়েছে, যার মধ্যে ১১ ইরানি এবং ৮ জন পাকিস্তানি নাগরিক রয়েছে। উদ্ধারের পর, আইএনএস সারদা বন্দীদের মুক্তি নিশ্চিত করতে জাহাজটির পুঙ্খানুপুঙ্খ পরিদর্শন করেছে।

নাবিকদের নিরাপত্তা, ভারতীয় নৌবাহিনীর সংকল্প...

ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল বলেছেন, "সমুদ্রে জলদস্যুতা বিরোধী এবং সামুদ্রিক নিরাপত্তা অভিযানের জন্য নিয়োজিত মিশনগুলির অক্লান্ত প্রচেষ্টা সমুদ্রে মূল্যবান জীবন বাঁচাতে চলেছে, যা সমুদ্রের সমস্ত জাহাজ এবং নাবিকদের জন্য গুরুত্বপূর্ণ৷ এটি একটি নিরাপত্তার প্রতি ভারতীয় নৌবাহিনীর সংকল্পের প্রতীক।"

লক্ষণীয় যে, গত কয়েক সপ্তাহে আরব সাগরে হামলার পর ভারতীয় নৌবাহিনী বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজকে সহায়তা দিয়েছে। লোহিত সাগর এবং আশেপাশের এলাকায় বণিক জাহাজগুলিকে লক্ষ্য করে হুথি জঙ্গিদের ক্রমবর্ধমান বিশ্বব্যাপী উদ্বেগের মধ্যে সর্বশেষ উদ্ধার অভিযানটি আসে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!