বিশ্বকে চমকে দেবে ভারতীয় নৌবাহিনী, দেশকে নিরাপত্তা দিতে আসছে ২৬টি রাফালে-এম ও তিনটি আক্রমণাত্মক সাবমেরিন

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভারতীয় নৌবাহিনীকে ২৬টি রাফালে-এম যুদ্ধবিমান কেনার জন্য প্রয়োজনীয়তার অনুমোদন (AoN) দেওয়ার জন্য ১৩ জুলাই প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের (DAC) একটি বৈঠক ডেকেছেন বলে এক সংবাদপত্রের খবরে বলা হয়েছে।

Parna Sengupta | Published : Jul 10, 2023 6:48 PM IST

ভারতীয় সেনাবাহিনীর তিনটি শাখাই ভবিষ্যৎ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। এ জন্য ভারতীয় সেনাবাহিনী ক্রমাগত তাদের অস্ত্র মজুদ শক্তিশালী করছে। এখন এমন খবর আসছে যে ভারতীয় নৌসেনা এমন কিছু করতে চলেছে যা বিশ্বকে চমকে দেবে। শুধু পাকিস্তান নয়, চিনও যেকোনো ধরনের বোকামি করার আগে ১০ বার ভাববে। তথ্য অনুসারে, ভারতীয় নৌসেনা আইএনএস বিক্রান্ত বিমানবাহী রণতরীটির জন্য ২৬টি রাফালে-এম বিমান কিনতে চলেছে। শীঘ্রই ফ্রান্সের সঙ্গে এই চুক্তিতে সই করতে পারেন প্রধানমন্ত্রী মোদী। এর সঙ্গে আরও তিনটি স্করপিন (কালভারি) তৈরির জন্য আরেকটি অর্ডার দেওয়া হবে।

প্যারিস সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী

আপনাদের জানিয়ে রাখি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৩ এবং ১৪ জুলাই দুদিনের প্যারিস সফরে যাচ্ছেন। যদিও এই সফরের সময় যে প্রতিরক্ষা চুক্তি হবে সে সম্পর্কে কোনও সরকারী তথ্য না থাকলেও, মিডিয়া রিপোর্ট বলছে যে ভারত এবং ফ্রান্স একটি প্রতিরক্ষা-শিল্প রোড ম্যাপ স্বাক্ষর করবে, যা ভারতকে তার দেশীয় বিকাশের মাধ্যমে উত্পাদন বৃদ্ধিতে অনুপ্রাণিত করার অনুমতি দেবে। ইঞ্জিন এবং প্রযুক্তি। প্রধানমন্ত্রী মোদি এবং ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ ইন্দো-প্যাসিফিকের জন্য একটি দ্বিপাক্ষিক রোড ম্যাপও উন্মোচন করবেন, যার মধ্যে চিন দ্বারা বিতর্কিত অঞ্চলে সমুদ্রপথের জন্য ন্যাভিগেশনের স্বাধীনতা এবং সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত থাকবে।

রাফাল কেনার জন্য বৈঠক ডেকেছেন প্রতিরক্ষামন্ত্রী

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভারতীয় নৌবাহিনীকে ২৬টি রাফালে-এম যুদ্ধবিমান কেনার জন্য প্রয়োজনীয়তার অনুমোদন (AoN) দেওয়ার জন্য ১৩ জুলাই প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের (DAC) একটি বৈঠক ডেকেছেন বলে এক সংবাদপত্রের খবরে বলা হয়েছে। এছাড়াও, আরও তিনটি কালভারী শ্রেণীর সাবমেরিন নির্মাণের অনুমতি দেওয়া হবে। ছয়টি কালভারী-শ্রেণির সাবমেরিনের মধ্যে সর্বশেষটি হল আইএনএস ভাগশির। এটি পরের বছর চালু হওয়ার কথা। তবে বর্তমানে এটির চূড়ান্ত পরীক্ষা চলছে ।

দৌড়ে পিছিয়ে আমেরিকান F-A-18 সুপার হর্নেট

মিডিয়া রিপোর্ট অনুসারে, আমেরিকান F-A-18 সুপার হর্নেটও আইএনএস বিক্রান্তে মোতায়েন করার দৌড়ে ছিল। যাইহোক, F-A-18 এই দৌড়ে একটি প্রযুক্তিগত পিছিয়ে ছিল এবং রাফালে কেনার বিষয়ে একটি ঐকমত্য তৈরি হয়েছিল। এখানে জেনে রাখা ভালো যে, রাশিয়ান মিগ-২৯ বর্তমানে আইএনএস বিক্রান্তে মোতায়েন করা হয়েছে, যেগুলি ধীরে ধীরে পরিষেবা থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। তাদের বদলে নেওয়া হবে রাফালে-এম।

Share this article
click me!