সোমনাথ মন্দিরে সোমনাথ, ইসরো কর্তা সোমেশ্বর মহাপুজো করে-যান কৃষ্ণতীর্থে

এস সোমনাথ , সোমনাথ মন্দিরে সোমেশ্বর মহাপূজা করেছিলেন। একটি যজ্ঞেও অংশ নিয়েছিলেন বলে মন্দিরের কর্মকর্তারা জানিয়েছেন।

 

Saborni Mitra | Published : Sep 28, 2023 1:05 PM IST / Updated: Sep 28 2023, 07:15 PM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বৃহস্পতিবার গুজরাটের বিখ্যাত সোমনাথ মন্দিরে গিয়েছিলেন। তিনি সেখানে প্রার্থনা করেন। আগামী দিনে ইসরোর আরও সাফল্যের জন্য তিনি ভগবান শিবের আর্শীবাদও চেয়েছেন।

এস সোমনাথ , সোমনাথ মন্দিরে সোমেশ্বর মহাপূজা করেছিলেন। একটি যজ্ঞেও অংশ নিয়েছিলেন বলে মন্দিরের কর্মকর্তারা জানিয়েছেন। ইসরো প্রধান সাংবাদিকদের জানিয়েছেন, চাঁদে অবতরণের স্বপ্ন দীর্ঘদিন ধরেই দেখেছিল গোটা দেশ। এটি নিয়ে ইসরোর বিজ্ঞানীরা দীর্ঘদিন কাজ করেছেনে। এবার ইসরোর মিশন সফল হয়েছে। তিনি আরও বলেছেন, 'চাঁদে সফটল্যান্ডিং আমাদের স্বপ্ন ছিল। ভগবান সোমনাথের কৃপায় তা আমরা অর্জন করতে পেরেছি। তাঁর আশীর্বাদ ছাড়া আমাদের মিশন সফল হত না। মিশন সফল হওয়ার পরে তাই তাঁর আর্শীবাদ নিতে এসেছি।' সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি জানান, ভগবানের নামের সঙ্গে মিল রয়েছে তাঁর নামেরও। গির সোমনাথ জেলার ভেরাভাল শহরের কাছে অবস্থিত মন্দিরে দাঁড়িয়েই এস সোমনাথ কথা বলেন সাংবাদিকদের সঙ্গে।

 

 

তিনি ইসরোর আসন্ন মিশনের জন্য ভগবানের শিবের আশীর্বাদ চেয়েছেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন, 'আমাদের কাজের জন্য শক্তির প্রয়োদজন রয়েছে। চাঁদে অবতরণ ছিল অন্যতম একটি কাজ। আমাদের সামনে আরও অনেক মিশন রয়েছে। সেই কারণে এখাানে আমি ঈশ্বরের আশীর্বাদ নিতে এসেছি।'

শ্রী সোমনাথ ট্রাস্টের জেনারেল ম্যানেজার বিজয়সিংহ চাভদা বলেন, মন্দিরে ইসরোর প্রধান সোমেশ্বর মহাপূজা করেন। ইসরোর চেয়ারম্যান মন্দির প্রাঙ্গনে গণেশ উপাসনালয়ে একটি যজ্ঞেও অংশ নিয়েছিলেন। তারপর তিনি ভালকা তীর্থে যান যা মন্দির থেকে চার কিলোমিটার দূরে ভলকা তীর্থে যান। পুরণাকথায় রয়েছে এখানেই ভগবান কৃষ্ণ শেষনিঃশ্বাস নিয়েছিলেন।

Read more Articles on
Share this article
click me!