ISRO-র মুকুটে আরও একটি দারুণ কৃতিত্ব, PSLV-C54 মিশনের জন্য কাউন্টডাউন শুরু

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা এই উৎক্ষেপণ কর্মসূচি সম্পর্কে তথ্য দিয়েছে। ISRO জানিয়েছে যে এই মিশনটি শনিবার অর্থাৎ ২৬ তারিখ সকাল ১১.৫৬ মিনিটে লঞ্চ করা হবে।

Web Desk - ANB | Published : Nov 25, 2022 6:44 PM IST

শনিবার আরেকটি ইতিহাস গড়বেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরোর একদল বিজ্ঞানী। ২৬শে নভেম্বর শনিবার চেন্নাইতে অবস্থিত শ্রীহরিকোটা স্পেস সেন্টার থেকে ওশেনস্যাট-৩ এবং ৮টি ন্যানো স্যাটেলাইটের সাথে ISRO PSLV-C54-ios-06 মিশন উৎক্ষেপণ করবে ইসরো। এই মিশনের জন্য ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বিজ্ঞানীরাও কাউন্টডাউন শুরু করেছেন। উল্লেখযোগ্যভাবে, এই মিশনের অধীনে, ইসরো ভুটানের একটি স্যাটেলাইটও উৎক্ষেপণ করবে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা এই উৎক্ষেপণ কর্মসূচি সম্পর্কে তথ্য দিয়েছে। ISRO জানিয়েছে যে এই মিশনটি শনিবার অর্থাৎ ২৬ তারিখ সকাল ১১.৫৬ মিনিটে লঞ্চ করা হবে। এর অধীনে, EOS-06 (OceanSat-3) এবং আনন্দ, ভুটানস্যাটের পিক্সেল সহ ৮টি ন্যানো স্যাটেলাইট, ধ্রুব মহাকাশ থেকে দুটি থাইবোল্ট এবং স্পেসফ্লাইট আমেরিক থেকে ৪টি অ্যাস্ট্রোকাস্ট উৎক্ষেপণ করা হবে। শুক্রবার সকাল ১০.২৬ মিনিটে এর কাউন্টডাউন শুরু হয়েছে।

ইসরোর বিজ্ঞানীরা আরও বলেছিলেন যে এই পুরো মিশনটি প্রায় ৮২০০ সেকেন্ড বা ২ ঘন্টা ২০ মিনিট স্থায়ী হতে চলেছে। এই সময়ে, প্রাথমিক উপগ্রহ এবং ন্যানো স্যাটেলাইট দুটি ভিন্ন সান সিঙ্ক্রোনাস পোলার অরবিটে (এসএসপিও) উৎক্ষেপণ করা হবে। সূত্র জানিয়েছে, রকেটের প্রাথমিক পেলোড একটি ওশানস্যাট কক্ষপথ-১-এ বিভক্ত হবে। একই সময়ে, প্রয়োজনীয়তার উপর নির্ভর করে আরও আটটি ন্যানো-স্যাটেলাইট বিভিন্ন কক্ষপথে (সূর্য-সিঙ্ক্রোনাস মেরু কক্ষপথ) স্থাপন করা হবে।

সূত্র আরও জানিয়েছে যে এই মিশনটি ইসরো বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত দীর্ঘতম মিশনগুলির মধ্যে একটি হবে। এগুলি PSLV-C54 লঞ্চ ভেহিকেলে ব্যবহৃত টু-অরবিট চেঞ্জ থ্রাস্টার (OCTs) ব্যবহার করে কক্ষপথ পরিবর্তন করতে রকেটকে নিযুক্ত করবে। পৃথিবী পর্যবেক্ষণ স্যাটেলাইটকে অরবিট-১-এ আলাদা করা হবে এবং যাত্রীদের পেলোড অরবিট-২-এ আলাদা করা হবে।

দিন কয়েক আগেই মহাকাশ বিজ্ঞানে মাইল ফলক গড়েন ভারতীয় বিজ্ঞানীরারা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো তৈরি করে এমন একটি হাইব্রিড মোটর যা ভারতীয় মহাকাশ গবেষণাকে এগিয়ে নিয়ে যায় বেশ কয়েক ধাপ। আগে " মিশন মঙ্গল ' থেকে চন্দ্রযান উৎক্ষেপণ ভারতীয় মহাকাশ চর্চা সবসময়ই বিস্মিত করেছে বিশ্ববাসীকে। সেই নজির আবারও গড়ে ভারতীয়রা। তামিল নাড়ুর মহেন্দ্রগিরিতে সফলভাবে পরীক্ষিত হয় ভারতীয়দের আবিষ্কৃত হাইব্রিড মোটর। গবেষকদের ধারণা এই মোটর ভারতের মহাকাশ চর্চাকে আরও সমৃদ্ধ করবে।

ইসরো একটি বিবৃতিতে জানায় যে মোটরটির কার্যক্ষমতাও বেশ সন্তোষজনক। তরল জ্বালানি ব্যবহারের ফলে এটির থ্রোটলিংও সহজতর এবং মোটরটির এলওএক্স এর প্রবাহও নিয়ন্ত্রণ করাও বেশ সুবিধাজনক।

Share this article
click me!