চন্দ্রগ্রহণের সময় বিরিয়ানি বিতরণ আপত্তিকর ,প্রতিবাদে সোচ্চার পুরীর জগন্নাথ মন্দিরের সেবায়িতরা

ধর্মবিশ্বাসে আঘাতের জন্য যারা চন্দ্রগ্রহণের সময় বিরিয়ানি বিতরন করেছিল তাদের বিরুদ্ধে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে চিঠি লিখলেন পুরির সেবায়িতরা ।

Bhaswati Mukherjee | Published : Nov 12, 2022 7:22 PM IST

চন্দ্রগ্রহণের সময় যারা বিরিয়ানি খেয়েছিলেন, ধর্মবিশ্বাসে আঘাতের জন্য এবার তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে পুরীর জগন্নাথ মন্দিরের সেবায়িতরা।এমনই বার্তা দিলেন তারা শনিবার। তাদের স্পষ্ট দাবি হিন্দু ধর্মবিশ্বাসে যারা আঘাত করেছে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবেন তারা । এমনকি এবিষয়টি নিয়ে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে চিঠি লেখেন তারা। চিঠিতে বক্তব্যে পরিষ্কার বলেন তারা যে , যে চন্দ্রগ্রহণের সময় যে ঘটনাটি ঘটেছে তা অত্যন্ত আপত্তিকর। ওডিশার ৩৬ টি জনগোষ্ঠী নিয়ে গঠিত হয়েছে সর্বোচ্চ সেবাকারী সংস্থা ছাতিশা নিজোগ। তারা শনিবার দাবি করেন যে লোকেরা সাম্প্রতিক সূর্য ও চন্দ্রগ্রহণের সময় শতাব্দী প্রাচীন ঐতিহ্যকে উপহাস করে হিন্দুদের ধর্মীয় অনুভূতিকে শুধু আঘাতই করেনি। সেই লোকেদের একটি বিশেষ দল সম্প্রতি টিভি চ্যানেলে এসে ভগবান রাম এবং ভগবান লক্ষ্মণের বিরুদ্ধে কুৎসাও করেন। তারা বলেন "ভগবান জগন্নাথকে প্রসাদ হিসাবে ভাত এবং মুরগি দেওয়া যেতে পারে" . এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছেন ওডিশার সনাতনী সমাজ।

তারা এমনকি হুমকির আকারেই বলেন যে , যা হয়েছে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ তো তারা নেবেনই কিন্তু যদি কোনোভাবে কোনোরকম সরকার তাদের বাঁধা দিলে রাজ্যে বড়ো রকম জটিল পরিস্থিতিরও সৃষ্টি হতে পারে। এবং সরকার এই যুক্তিবাদীদের বিরুদ্ধে অবিলম্বে পদক্ষেপ না নিলে রাজ্যে যে পরিস্থিতির সৃষ্টি হবে তার জন্য পুরোপুরি দায়ী থাকবে সরকার। এই চিঠির একটি করে কপি মুখ্য সচিব এসসি মহাপাত্র এবং পুলিশ মহাপরিচালক এসকে বনসালকেও পাঠানো হয়। এই সপ্তাহের শুরুতে, দুটি গ্রহনের সময় ভুবনেশ্বরে একটি বিরিয়ানি ভোজের আয়োজন করেছিল এক যুক্তিবাদী দল। তারা এই কাজটি করে বোঝাতে চেয়েছিলো যে চন্দ্রগ্রহনের সময় খাবার খেলে ,বিশেষত চিকেন খেলে কিছুই হয় না পুরীর মন্দিরের সেবায়িতদের এই দাবির চোটে সম্প্রতি ওই দলের আটজনকে ইতিমধ্যেই গ্রেপ্তার করেছে পুলিশ।

আরও পড়ুন

ফের খবরের শিরোনামে টুইটার , ৮ ডলার দিলেই মিলবে ব্লু-টিক, ঘোষণা এলন মাস্কের

কোভিড -লকডাউন নিয়ে জিংপিং সরকারের সমালোচনায় সরব চিন, কিন্তু গ্রেফতারি এড়াতে নিল অন্য ব্যবস্থা

আপনার সাহস থাকলে আপনি পলিগ্রাফি টেস্ট করান , কেজরিওয়ালকে হুমকি সুরেশ চন্দ্রশেখরের

Share this article
click me!