Chandrayaan 3: আরিব, অমিত, কাসিফ… চাঁদ ছোঁয়ার ইতিহাসে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অবদান

প্রাক্তন ছাত্রদের সাফল্য দেখে উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য নাজমা আখতার। তাঁর কথায়, “চন্দ্রযান নে চাঁদ ছু লিয়া- আজ ঈদ হো গেয়ি (চন্দ্রযান চাঁদ ছুঁয়ে ফেলল, আজ ঈদ হয়ে গেল)।” 

Sahely Sen | Published : Aug 25, 2023 1:58 AM IST

২৩ অগাস্ট চাঁদ ছুঁয়ে ফেলেছে ভারত। মহাকাশ গবেষণা সংস্থা ISRO-র তৈরি করা চন্দ্রযান ৩-এর সঙ্গে জড়িয়ে আছে দিল্লির আলোচনার কেন্দ্রে থাকা অন্যতম ‘বিতর্কিত’ বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইসলামিয়া। কারণ, এই বিশ্ববিদ্যালয়ের ৩ উজ্জ্বল প্রাক্তনিও হাত লাগিয়েছিলেন ভারতীয় বিজ্ঞানীদের সঙ্গে এই মহান ইতিহাস রচনার কাজে। তাঁরা হলেন, আরিব, অমিত এবং কাসিফ। প্রাক্তন ছাত্রদের সাফল্য দেখে উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য নাজমা আখতার। তাঁর কথায়, “চন্দ্রযান নে চাঁদ ছু লিয়া- আজ ঈদ হো গেয়ি (চন্দ্রযান চাঁদ ছুঁয়ে ফেলল, আজ ঈদ হয়ে গেল)। চন্দ্রযান-৩ এর সাফল্য জাতীয় উদযাপনের উপলক্ষ্য। এর অবতরণের আগে এবং পরে জামিয়া মিলিয়া এর সফলতার জন্য যৌথ প্রার্থনার আয়োজন করেছিল।”

২৩ অগাস্ট জামিয়া মিলিয়া ইসলামিয়া চত্বরে গমগম করছিল ছাত্রছাত্রী ও অধ্যাপকদের গলায় বন্দে মাতরমের সুর। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান ৩-এর অবতরণের কৃতিত্ব রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্র আরিব, অমিত এবং কাশিফ-এর ওপরেও। ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের এই তিন জন ২০১৯ সালের পাশ করা ছাত্র। ISRO সেন্ট্রালাইজড রিক্রুটমেন্ট বোর্ড ২০১৯-২০ সালের জানুয়ারি মাসে SC স্তরের বিজ্ঞানীদের বাছাই করার জন্য লিখিত পরীক্ষা পরিচালনা করেছিল এবং ২০২১ সালের ইন্টারভিউ পাশ করার পর এঁরা চাকরিতে যোগ দেন।

আরিবের ৭৮ বছর বয়সী ঠাকুরদা কাজী জুবায়ের বলেন, “এটি শুধু আমাদের পরিবারেরই গর্বের কথা নয়, এটা পুরো দেশের জন্য একটা আনন্দের মুহূর্ত। ও ছোটবেলা থেকেই একেবারেই অন্যরকম বাচ্চা ছিল। সবসময় পড়াশোনায় মন থাকত আর ওর ভাইবোনদের থেকে একদম আলাদা ছিল। আমি ভীষণ গর্বিত বোধ করছি।” আরিব পশ্চিম উত্তর প্রদেশের মুজাফফরনগরের খাতৌলির এক ঐতিহ্যবাহী মুসলমান পরিবার থেকে আসা বিজ্ঞানী। তাঁর মতো একইরকম আনন্দিত অমিত এবং কাসিফের পরিবারও। তবে, সবচেয়ে আনন্দিত এবং গর্বিত হতে দেখা গেছে বিশ্ববিদ্যালয়ের বাকি ছাত্রছাত্রীদের। তাঁরা যেমন আনন্দিত, তেমনই প্রাক্তনিদের সাফল্য দেখে নিজেরাও খুবই আশাবাদী।

 

 

আরও পড়ুন-
Weather News: জেলায় জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস, শুক্রবার কেমন থাকবে বাংলার আবহাওয়া?

বাবি-র সঙ্গে তৃপ্ত হচ্ছেন বিবাহিত পুরুষরা, ‘প্রক্সি’-বউয়ের রোজগারের অঙ্ক শুনলে চমকে যাবেন!
Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে
Parineeti Chopra Raghav Chadha: ঘোষণা হয়ে গেল বিয়ের তারিখ, এক মাসের মধ্যেই পরিণীতি-রাঘবের মেলবন্ধন

Share this article
click me!