Opinion Poll: জেলাওয়াড়ি আসন দখলে কর্ণাটকে কোন দল এগিয়ে, কে পিছিয়ে, একনজরে এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা

কর্ণাটকে রয়েছে মোট ৩১টি জেলা রয়েছে। এর মধ্যে পুরনো মাইসোরের অঞ্চলে ৯টি জেলা। বেঙ্গালুরু অঞ্চলের অধীনে ২টি জেলা। সেন্ট্রাল কর্ণাটকে ৪ এবং হায়দরাবাদ কর্ণাটকের অধীনে ৭, মুম্বই কর্ণাটকে ৬, উপকূলীয় কর্ণাটকে ৩টি জেলা।

 

Web Desk - ANB | Published : May 4, 2023 4:43 PM IST

কর্ণাটক রাজ্যের মধ্যে যে জেলাগুলি আছে তাদের নাম এরকম- তুমকুর, চিকবালিপুর, কোলার, রামনগরম, মান্ডিয়া, মাইসোর, চামরাজনগর, কোডাগু, হাসান। এই ৯টি জেলা পড়ে পুরনো মাইসোর অঞ্চলের অধীনে। এবার আসা যাক বেঙ্গালুরু অঞ্চলের অধীনে থাকা ২ জেলার নামে- যথাক্রমে বেঙ্গালুরু আর্বান এবং বেঙ্গালুরু রুরাল। সেন্ট্রাল কর্ণাটকের অধীনে থাকা জেলাগুলির নাম হল- চিত্রদূর্গ, দাভানগেরে, চিকমাঙ্গলুর, শিবমোগা। হায়দরাবাদ কর্ণাটকের অধীনে থাকা জেলাগুলি হল- বিজয়নগর, বেল্লারি, কোপ্পাল, যাদগির, রাইচুর, বিদর, গুলবার্গা। মুম্বই কর্ণাটকের অধীনে থাকা জেলাগুলি হল- বিজয়াপুরা, বাগালকোট, বেলগাভি, ধারওয়াড়, হাভেরি, গাড়াগ। উপকূলীয় কর্ণাটকের জেলাগুলি হল- উত্তর কর্ণাটক, উদুপি, দক্ষিণ কন্নড়া।

পুরনো মাইসোর অঞ্চলে জেলাওয়াড়ি সমীক্ষা রিপোর্ট----

তামকুর--- এই জেলায় রয়েছে ১১টি বিধানসভা আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষায়ে দেখা যাচ্ছে এই জেলায় কংগ্রেসের ঝুলিতে ৪টি, বিজেপি-র ঝুলিতে ৪-এর অধিক এবং জেডিএস-এর ঝুলিতে ৩-এর অধিক আসন যাওয়ার সম্ভাবনা রয়েছে।

চিকবালিপুর- এই জেলায় রয়েছে ৫টি বিধানসভা আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষার মতে এখানে বিজেপি ও কংগ্রেসের ঝুলিতে ২টি করে আসন এবং জেডিএস-এর ঝুলিতে ১টি আসন যাওয়ার সম্ভাবনা রয়েছে।

কোলার- এই জেলায় রয়েছে ৬টি আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষার মতে এখানে বিজেপি-র কোনও আসন পাওয়ার সম্ভাবনা নেই। কংগ্রেসের ঝুলিতে ৪-এর কম এবং জেডিএস-এর ঝুলিতে ২-এর অধিক আসন যাওয়ার সম্ভাবনা রয়েছে।

রামনগরম- এই জেলায় রয়েছে ৪টি বিধানসভা। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে এখানেও বিজেপি-র জয়ী আসনে খাতা খোলার সম্ভাবনা কম। কংগ্রেস ১-এর অধিক এবং জেডিএস ২-এর অধিক আসন ঝুলিতে পুরতে পারে।

মান্ডিয়া- এখানে রয়েছে ৭টি বিধানসভা ক্ষেত্র। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে বিজেপি-র দখলে খুব বেশি হলে ১টি আসন যেতে পারে। কংগ্রেসের দখল হয় ৪ বা তার কম আসন যাওয়ার সম্ভাবনা। জেডিএস-এর দখলে ৩টি আসন যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মাইসোর- এই জেলায় রয়েছে ১১টি বিধানসভা আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, এখানে বিজেপি-র দখলে ২টি আসন, কংগ্রেসের দখলে ৫ বা তার অধিক এবং জেডিএস-এর দখলে ৪ বা তার কম আসন যাওয়ার সম্ভাবনা রয়েছে।

চামরাজনগর- এই জেলাতে রয়েছে ৪টি বিধানসভা। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপি ও কংগ্রেসের দখলে ২টি করে আসন যেতে পারে। জেডিএস-এর ঝুলিতে কোনও আসন না যাওয়ারই সম্ভাবনা রয়েছে।

কোডাগু- এই জেলায় রয়েছে ২টি আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে এখানে ২টি আসনই বিজেপি-র দখলে যাওয়ার সম্ভাবনা প্রবল। কংগ্রেস-কে কোনও আশন না পেয়েই এখানে সন্তুষ্ট থাকতে হতে পারে।

হাসান- এই জেলায় রয়েছে ৭টি বিধানসভা ক্ষেত্র। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষার মতে এখানে বিজেপি ২ বা তার অধিক, কংগ্রেস ৩ বা তার কম এবং জেডিএস ২টি আসনে জয়লাভ করতে পারে।

বেঙ্গালুরু অঞ্চলে জেলাওয়াড়ি সমীক্ষা রিপোর্ট----

বেঙ্গালুরু আর্বান- এখানে রয়েছে মোট ২৮টি বিধানসভা। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষার মতে এখানে বিজেপি ১৪ বা তার বেশি আসন, কংগ্রেস ১৩ বা তার কম এবং জেডিএস ১টি আসন পেতে পারে।

বেঙ্গালুরু রুরাল- এখানে রয়েছে ৪টি বিধানসভা আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, এখানে ১টি আসনে বিজেপি এবং কংগ্রেস ১ বা তার বেশি আসন, জেডিএস ২ বা তার কম আসনে জয়লাভ করতে পারে।

সেন্ট্রাল কর্ণাটক অঞ্চলে জেলাওয়াড়ি সমীক্ষা রিপোর্ট----

চিত্রদূর্গ- এই জেলায় রয়েছে ৬টি বিধানসভা আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষার রিপোর্ট বলছে, বিজেপি ৩ বা তার অধিক এবং কংগ্রেস ৩ বা তার কম আসনে ঝুলিতে পুরতে পারে।

দাভানগেরে- এই জেলায় রয়েছে ৭টি বিধানসভা আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে যে এখানে বিজেপি ৩ বা তার বেশি আসন এবং কংগ্রেস ৪ বা তার কম আসনে জয়ী হতে পারে।

চিকমাঙ্গলুর- এই জেলায় রয়েছে মোট ৫টি আসন। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে এখানে বিজেপি ৩ বা তার অধিক এবং কংগ্রেস ২টি বা তার কম আসনে জয়ী হতে পারে।

শিবমোগা- এই জেলায় রয়েছে মোট ৭টি বিধানসভা। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষার মতে, বিজেপি ৪টি, কংগ্রেস ২টি এবং জেডিএস ১টি আসনে জয়লাভ করতে পারে।

হায়দরাবাদ কর্ণাটক অঞ্চলে জেলাওয়াড়ি সমীক্ষা রিপোর্ট----

বিজয়নগর- এখানে মোট বিধানসভা ক্ষেত্র ৪। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, এর মধ্যে বিজেপি ও কংগ্রেস ২টি করে আসন ভাগাভাগি করে নিতে পারে।

বেল্লারি- এই জেলায় মোট ৫টি বিধানসভা। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, এর মধ্যে বিজেপি ২টি এবং কংগ্রেস ৩টি আসনে জয়ী হতে পারে।

কোপ্পাল- এই জেলায় রয়েছে মোট ৫টি বিধানসভা ক্ষেত্র। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপি ২ বা তার বেশি আসন এবং কংগ্রেস ৩টি আসনে জয় লাঊ করতে পারে।

যাদগির- এই জেলায় মোট বিধানসভা ক্ষেত্র ৪। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপি এখানে ২ বা তার কম আসন, কংগ্রেস ২ বা তার বেশি আসনে জয় এবং জেডিএস-এর ঝুলিতে কোনও আসন না পাওয়ার সম্ভাবনা রয়েছে।

রায়চুর- এই জেলায় মোট বিধানসভা ক্ষেত্র ৭। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপি ২টি, কংগ্রেস ৪টি এবং জেডিএস ১টি আসনে জয় পেতে পারে।

বিদর- এই জেলায় মোট বিধানসভা ক্ষেত্র ৬। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপি-র ঝুলিতে ২টি, কংগ্রেসের ঝুলিতে ৩টি এবং জেডিএস-এক ঝুলিতে ১টি আসনে যেতে পারে।

গুলবারগা- এই জেলায় মোট বিধানসভা ক্ষেত্র ৯। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপি এখানে ৪ বা তার বেশি আসন, কংগ্রেস ৪ বা তার বেশি আসন এবং জেডিএস ১ বা তার কম আসনে জয় লাভ করতে পারে।

মুম্বই কর্ণাটক অঞ্চলে জেলাওয়াড়ি সমীক্ষা রিপোর্ট----

বিজয়পুরা- এই জেলায় মোট বিধানসভা ক্ষেত্র ৮। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপি ৪ বা তার বেশি আসনে এবং কংগ্রেস ৪ বা তার কম আসনে জয় পেতে পারে। জেডিএস এখানে কোনও আসন না পাওয়ারই সম্ভাবনা।

বাগালকোট- এই জেলায় মোট আসন ৭। এশিয়ানেচট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, এখানে বিজেপি ৫ বা তার বেশি আসন এবং কংগ্রেস ২ বা তার কম আসন পেতে পারে।

বেলগাভি- এই জেলায় রয়েছে মোট ১৮টি বিধানসভা ক্ষেত্র। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপি ১১ বা তার বেশি আসন, কংগ্রেস ৭ তার কম এবং জেডিএস শূন্য অথবা কোনওভাবে ১টি আসনে জয় পেতে পারে।

ধারওয়াড়- এই জেলায় মোট বিধানসভা ক্ষেত্র ৭। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে যে এখানে বিজেপি ৪ বা তার থেকে বেশি এবং কংগ্রেস ৩ বা তার থেকে বেশি আসনে জয়লাভ পেতে পারে।

হাভেরি- এই জেলায় মোট ৬টি বিধানসভা ক্ষেত্র আছে। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, এখানে বিজেপি ৪ বা তার থেকে বেশি, কংগ্রেস ২ বা তার থেকে বেশি আসনে জয় পেতে পারে।

গাড়াগ- এই জেলায় মোট বিধানসভা আসন ৪। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে যে এখানে বিজেপি ৩টি আসন এবং কংগ্রেস ১টি আসনে জয় পেতে পারে।

উপকূলীয় কর্ণাটক অঞ্চলে জেলাওয়াড়ি সমীক্ষা রিপোর্ট----

উত্তর কর্ণাটক- এই জেলায় মোট ৬টি বিধানসভা আসন রয়েছে। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, বিজেপ এখানে ৫টি এবং কংগ্রেসের ১টি আসনে জয়লাভের সম্ভাবনা আছে।

উদুপি- এই জেলায় মোট ৫টি বিধানসভা আসন রয়েছে। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা বলছে, এখানে বিজেপি ৫টি বা তার কম আসনে এবং কংগ্রেস ১টি বা তার থেকে বেশি আসনে জয় পেতে পারে।

দক্ষিণ কন্নাড়া- এই জেলায় মোট বিধানসভা ক্ষেত্র ৮। এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, বিজেপি ৫ বা তার বেশি আসনে এবং কংগ্রেস ১টি আসনে জয় লাভ করতে পারে।

Read more Articles on
Share this article
click me!