কর্ণাটক বিধানসভা নির্বাচন ২০২৩-এশিয়ানেট নিউজের জন কি বাত মেগা সার্ভে, অঞ্চল ও জেলাভিত্তিক সমীক্ষার রিপোর্ট এক ঝলকে

জন কি বাতের নির্ভুল সমীক্ষা শুধু কর্ণাটক বিধানসভা নির্বাচন নয়, গোটা দেশ জুড়ে নানা সময়ের নানা ভোটের সঠিক ছবি তুলে ধরেছে পাঠকদের সামনে। তাই জন কি বাত মেগা সার্ভে মানেই নির্বাচনের নির্ভুল গণনা হাতে পাওয়া।

Web Desk - ANB | Published : Apr 14, 2023 2:31 PM IST / Updated: Apr 14 2023, 10:46 PM IST

অ্যাসিড টেস্টের জন্য তৈরি কর্ণাটক। ১০ই মে এই রাজ্যে নির্বাচনী পরীক্ষা দিতে চলেছে বিজেপি, কংগ্রেস ও জেডিএস। ভোটগণনা ১৩ই মে। ২২৪ আসনের কর্ণাটক বিধানসভায় শাসক বিজেপির সঙ্গে কড়া টক্করে নামছে কংগ্রেস। সেখানে এই দুটি দলের পাশার দান যে কোনও সময়ে বদলে দিতে পারে জনতা দল সেকুলার বা জেডিএস।

এই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ফল কী হতে চলেছে, তার একটা তুল্যমূল্য বিচার আমাদের সামনে নিয়ে এসেছে এশিয়ানেট নিউজের জনমত সমীক্ষা জন কি বাত। এই জন কি বাতের নির্ভুল সমীক্ষা শুধু কর্ণাটক বিধানসভা নির্বাচন নয়, গোটা দেশ জুড়ে নানা সময়ের নানা ভোটের সঠিক ছবি তুলে ধরেছে পাঠকদের সামনে। তাই জন কি বাত মেগা সার্ভে মানেই নির্বাচনের নির্ভুল গণনা হাতে পাওয়া।

আমাদের সামনে কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফলাফলের পূর্ণাঙ্গ ছবি তুলে ধরেছে জন কি বাত মেগা সার্ভে। এই সমীক্ষা জানাচ্ছে অঞ্চল ভিত্তিক জরিপে বিজেপি, কংগ্রেস ও জেডিএস কে কটা আসন পেতে পারে। প্রথম যে অঞ্চলটিকে বেছে নেওয়া হয়েছে সেটি হল ওল্ড মাইসোর, এখানে রয়েছে ৫৭টি আসন, যার মধ্যে বিজেপি পেতে পারে ১২টি, কংগ্রেস ২৩টি ও জেডিএস ২২টি আসন পেতে পারে। অঞ্চলভিত্তিক সমীক্ষার তালিকায় রাখা হয়েছে সেন্ট্রাল কর্ণাটক, মুম্বই কর্ণাটক, বেঙ্গালুরু কর্ণাটক, হায়দরাবাদ কর্ণাটক ও কোস্টাল কর্ণাটককে। এখানেও কোন দল কটা আসন পেতে পারে, তার সমীক্ষা করা হয়েছে।

অঞ্চলভিত্তিক সমীক্ষার তালিকায় রাখা সেন্ট্রাল কর্ণাটক, মুম্বই কর্ণাটক, বেঙ্গালুরু কর্ণাটক, হায়দরাবাদ কর্ণাটক ও কোস্টাল কর্ণাটকে কটা আসন পেতে পারে বিজেপি, কংগ্রেস ও জেডিএস, জানিয়েছে জন কি বাত মেগা সার্ভে। সেন্ট্রাল কর্ণাটকে বিজেপি ১৩টি, কংগ্রেস ১২টি ও জেডিএস ১টি আসন পেতে পারে। তেমনই মুম্বই কর্ণাটকে ৩১টি আসন বিজেপির ঝুলিতে, ১৯টি আসন কংগ্রেসের ঝুলিতে যেতে পারে, বেঙ্গালুরু এলাকায় ১৫টি বিজেপি, ১৪টি কংগ্রেস ও তিনটি আসন জেডিএস পেতে পারে। হায়দরাবাদ কর্ণাটকে ১৬টি বিজেপি, ২৩টি কংগ্রেস ও একটি আসন জেডিএস পেতে পারে। কোস্টাল কর্ণাটকে ১৬টি আসন বিজেপি, তিনটি আসন কংগ্রেস পেতে পারে বলে জানাচ্ছে এই সমীক্ষা।

জেলা ভিত্তিক সমীক্ষা

জন কি বাত মেগা সার্ভের জেলাভিত্তিক সমীক্ষায় ওল্ড মাইসোর জেলায় টুমকুর (১১), চিকবালিপুর (৫), রামনগরম (৪), মাইসোর (১১), কোলার (৬), মান্ড্য (৭), চমরাজনগর (৪), হাসান (৭), কোডাগু (২) এলাকায় বিজেপি, কংগ্রেস ও জেডিএস কটি আসন পেতে পারে, তা হিসেবে দেখানো হয়েছে।

জন কি বাত মেগা সার্ভের জেলাভিত্তিক সমীক্ষায় বেঙ্গালুরু রিজিয়নে (৩২) বেঙ্গালুরু শহর (২৮) ও বেঙ্গালুরু গ্রামীণ(৪) এলাকায় কত আসন পাবে বিজেপি ও কংগ্রেস তা জানানো হয়েছে।

জন কি বাত মেগা সার্ভের জেলাভিত্তিক সমীক্ষায় মধ্য কর্ণাটকের চিত্রদুর্গ (৬), দেবানগিরি (৮), শিবমোগা (৭), চিকমাঙ্গলুর (৫) এলাকায় কত আসন পেতে পারে বিজেপি ও কংগ্রেস, তার গণনা দেওয়া হয়েছে।

জন কি বাত মেগা সার্ভের জেলাভিত্তিক সমীক্ষায় হায়দরাবাদ কর্ণাটকের বিজয়নগর (৪), বেল্লারি (৫), কোপ্পল (৫), ইয়াদগিরি (৪), রায়চুর (৭), বিদর (৬), গুলবর্গা (৯)-তে কটি আসন পাবে যুযুধান দুই দল, তার হিসেব দেওয়া হয়েছে।

জন কি বাত মেগা সার্ভের জেলাভিত্তিক সমীক্ষায় মুম্বই কর্ণাটকের বিজয়পুরা (৪), বগলকোট (৭), বেলগাভি (১৮), ধারওয়াড় (৭), হাভেরি (৬), গাদাগ (৪) এলাকায় কটি আসন কোন দল পাবে, তার পরিসংখ্যান দেওয়া হয়েছে।

জন কি বাত মেগা সার্ভের জেলাভিত্তিক সমীক্ষায় কোস্টাল কর্ণাটক এলাকায় উত্তর কর্ণাটক (৬), উদুপি (৫), দক্ষিণ কন্নাড়া (৮) জেলায় কটি আসন পাবে বিজেপি ও কংগ্রেস, তার নির্ভুল গণনা করেছে এশিয়ানেট নিউজের জন কি বাত মেগা সার্ভে।

Read more Articles on
Share this article
click me!