হিজাব বিতর্কের মাঝেই ভাইরাল এই ভিডিও - ভারতের আসল ছবি বলছে নেট দুনিয়া, দেখুন

কর্ণাটকের হিজাব বিতর্কের মধ্যেই ( Karnataka Hijab Row) নিয়ে ভাইরাল এই ভিডিও। হিন্দু-মুসলিম সম্প্রীতি (Hindu-Muslim Amity), মানবতা সম্পর্কে মানুষের মনে বিশ্বাস ফেরাচ্ছে এই ভিডিও, নেটিজেনরা এমনই দাবি করছেন। 

Web Desk - ANB | Published : Feb 13, 2022 9:42 AM IST / Updated: Feb 13 2022, 03:13 PM IST

কর্ণাটকের (Karnataka) উদুপি (Udupi) থেকে শুরু হয়েছিল হিজাব বিতর্ক (Hijab Row)। বর্তমানে দেশের বিভিন্ন প্রান্ত এবং সোশ্যাল মিডিয়া জুড়ে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়াচ্ছে এই বিতর্ক। অগ্নিগর্ভ পরিস্থিতি উদুপিতে। কর্নাটকের অন্যান্য অংশেও উত্তেজনা রয়েছে। এই অবস্থায়, ওই একই রাজ্যের অন্য এক অংশের একটি ভিডিও ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। এই ভিডিওই হিন্দু-মুসলিম সম্প্রীতি (Hindu-Muslim Harmony) সম্পর্কে মানুষের মনে বিশ্বাস ফেরাচ্ছে। মানবতা সম্পর্কে বিশ্বাস ফেরাচ্ছে। 

কী দেখা যাচ্ছে ভিডিওটিতে? আনডিফিটেড ফেইথ (Undefeated_Faith) বনামে একটি টুইটার হ্যান্ডেল থেকে ভিডিওটি শেয়ার করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, একদল লোক মেতেছে রঙের উৎসব হোলি খেলায় (Holi Festival)। আর সেই সময়ই ওই পথে এক মুসলিম ব্যক্তির মৃতদেহ নিয়ে আসতে দেখা যায়। তাঁকে নিয়ে যাওয়া হচ্ছে অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য। সেই জানাজা আসার ওই পথ দিয়ে যাওয়ার সময়, রঙ মাখা ছেলে-বুড়ো সকলকে দেখা যায়, মুসলিম ওই পরিবারের ভাবাবেগকে সম্মান জানিয়ে রং খেলা থামিয়ে রাস্তার এক পাশে সরে দাঁড়াতে। এমনকী, শিশুরাও থামিয়ে দেয় রং খেলা। ভিডিওটি পোস্ট করে বলা হয়েছে, এটি কর্ণাটকের উপ্পিনানগাড়ি (Uppinangady) শহরের ভিডিও। 

বলাই বাহুল্য এই ভিডিও ক্লিপটি নেটিজেনদের মন জয় করে নিয়েছে। প্রায় সকলেই বলেছেন এটাই ভারতের আসল ছবি। এটাই মানবতার রূপ। কেউ কেউ বলেছেন, এই দুঃসময়ে এই ধরনের ইতিবাচক ভিডিও আশার আলো দিচ্ছে। নেটিজেনরা বলেছেন, এটাই ভারতের আসল সুর, এটাই ফিরিয়ে আনতে হবে। ভ্রাতৃত্বের চিন্তা এবং একে অপরের মূল্যবোধের প্রতি অঙ্গীকার প্রসারিত করতে হবে। ঐক্যবদ্ধ থাকলেই সেটা করা যাবে, বিভাজনের ফাঁদে পা দিলে সর্বনাশ হবেই। এই সাম্প্রদায়িক সম্প্রীতি ভারতের দীর্ঘ বছরের বিশ্বাস, সংস্কৃতি এবং ঐতিহ্যের অংশ। ভারতবাসী সবসময়ই একে অপরের অনুভূতিকে, অধিকারকে সম্মান করে। এই মানবতা চিরন্তন বলে অনেকেই আশা প্রকাশ করেছেন। 

গত কয়েকদিনে অবশ্য বিজেপি শাসিত কর্নাটকে হতাশার চিত্রই ধরা পড়ছিল। স্কুল-কলেজের ছেলে মেয়েরাও ধর্মীয় বিভাজনের রাজনীতিতে জড়িয়ে পড়েছে। হিন্দুত্ববাদী কিছু সংগঠনের সদস্যরা, শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম মেয়েদের হিজাব বা বোরখা পরার প্রতিবাদ জানাতে গেরুয়া চাদর ও পাগরি পরে আসা শুরু করে। এমনকী হিজাব নিষিদ্ধ করতে যারা চাইছে, আর যারা এর প্রিতবাদ করছে দুই পক্ষের একাধিকবার সংঘর্ষে জড়িয়ে পড়ার মতো অবস্থাও তৈরি হয়েছে। এই বিতর্কের জেরে কর্নাটকের কলেজগুলি এখনও বন্ধ। এই বিতর্ক বর্তমানে সারা দেশের আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমনকী ভোটমুখী রাজ্যগুলিতে হিজাব বিতর্ক ভোট রাজনীতির বিষয় হয়েও দাঁড়িয়েছে।
 

Share this article
click me!