সংসদের বিশেষ অধিবেশনে খাকি প্যান্ট-পদ্ম ছাপ শাড়ি, নতুন ইউনিফর্মে দেখা যাবে কর্মচারীদের

অমৃত কাল নিয়ে সরকারের ডাকা সংসদের বিশেষ অধিবেশনের প্রথম দিন ১৮ সেপ্টেম্বর সংসদের উভয় কক্ষের কার্যক্রম আগের মতোই সংসদের পুরনো ভবনে শুরু হবে।

Parna Sengupta | Published : Sep 12, 2023 11:24 AM IST

১৮ সেপ্টেম্বর থেকে সংসদ ভবনের বিশেষ অধিবেশন শুরু হচ্ছে। ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থী উপলক্ষে পূজার পর নতুন সংসদ ভবনে কাজ শুরু হবে। এই সময়ে সংসদ ভবনের কর্মচারীদের দেখা যাবে নতুন রূপে। সূত্র জানায়, সংসদ ভবনের কর্মীদের পোশাক পরিবর্তন করা হবে। কর্মীদের জন্য একটি নতুন ইউনিফর্ম প্রস্তুত করা হয়েছে। যেখানে পুরুষ কর্মচারীদের জন্য থাকবে গোল গলার শার্টের সঙ্গে খাকি প্যান্ট। মহিলা কর্মীদের জন্য থাকবে পদ্ম ফুলের ছাপা শাড়ি।

তথ্যমতে, অমৃত কাল নিয়ে সরকারের ডাকা সংসদের বিশেষ অধিবেশনের প্রথম দিন ১৮ সেপ্টেম্বর সংসদের উভয় কক্ষের কার্যক্রম আগের মতোই সংসদের পুরনো ভবনে শুরু হবে। বিশেষ অধিবেশনের দ্বিতীয় দিন অর্থাৎ ১৯ সেপ্টেম্বর থেকে উভয় কক্ষের কার্যকলাপ নতুন ভবনে অনুষ্ঠিত হতে পারে। বলা হচ্ছে, বিশেষ অধিবেশনের দ্বিতীয় দিন ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থী উপলক্ষে পূজার পর নতুন সংসদ ভবনে কাজ শুরু হবে। তবে এ বিষয়ে সরকারি পর্যায়ে এখনো কোনো ঘোষণা করা হয়নি।

টুপি থেকে জুতোর পরিবর্তন

অমৃত কালের সময় সংসদের এই বিশেষ অধিবেশন ডেকেছে মোদী সরকার। ১৮ থেকে ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলা সংসদের এই বিশেষ অধিবেশনে ৫টি বৈঠক হবে। এটি ১৭তম লোকসভার ১৩তম অধিবেশন এবং রাজ্যসভার ২৬১তম অধিবেশন হবে। বলা হচ্ছে, সংসদের এই বিশেষ অধিবেশনে সংসদের সব মহিলা ও পুরুষ কর্মচারীকে নতুন পোশাকে দেখা যাবে। সব কর্মচারীর পোশাক এমনকি জুতোও বদলানো হয়েছে।

গোলাপী শার্ট এবং খাকি প্যান্ট

সচিবালয়ের কর্মীদের ইউনিফর্ম বন্ধ গলার স্যুট থেকে ম্যাজেন্টা বা গাঢ় গোলাপী নেহেরু জ্যাকেটে পরিবর্তন করা হয়েছে। শার্টের রংও বদলানো হয়েছে। এখন শার্ট হবে গাঢ় গোলাপি। যার উপর একটি পদ্ম ফুল আঁকা হবে। যেখানে থাকবে খাকি রঙের প্যান্ট।

চলতি বছরের মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছিলেন। তবে তখনও কাজ শুরু হয়নি এবং বর্ষা অধিবেশনও হয়েছে পুরনো ভবনে। পুরনো ভবন হওয়ায় ও সাংসদের নিরাপত্তা হুমকির মুখে থাকায় দীর্ঘদিন ধরে সংসদ ভবন পরিবর্তনের দাবি ছিল। এখন বিশেষ অধিবেশন ডাকা হওয়ায় সংসদের কার্যক্রম নতুন ভবনে স্থানান্তর করা হচ্ছে। এই বিশেষ অধিবেশনটি খুব বিশেষ প্রমাণিত হতে পারে কারণ এতে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে পারে বলে মনে করা হচ্ছে।

Share this article
click me!