মুক্ত লখিমপুর খেরির প্রধান অভিযুক্ত, ৪ মাস পরই জেলের বাইরে মন্ত্রী-পুত্রআশীষ মিশ্র

জেল থেকে ছাড়া পেল লখিমপুর খেরি হিংসা (Lakhimpur Kheri Violence) মামলার প্রধান অভিযুক্ত তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্র টেনির (Ajay Mishra Tenny) ছেলে আশীষ মিশ্র (Ashish Mishra)। ২০২১ সালের ৩ অক্টোবর লখিমপুর খেরি জেলার টিকুনিয়া (Tikunia village) গ্রামে, চারজন কৃষককে হত্যার দায়ে অভিযুক্ত সে। 
 

Web Desk - ANB | Published : Feb 15, 2022 1:15 PM IST / Updated: Feb 15 2022, 06:52 PM IST

গত বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারি, জামিন দিয়েছিল এলাহাবাদ হাইকোর্টের (Allahabad High Court) লখনউ বেঞ্চ। তার পাঁচ দিন পর, মঙ্গলবার, লখিমপুর খেরি জেলার জেল (Lakhimpur Kheri District Jail) থেকে ছাড়া পেল লখিমপুর খেরি হিংসা (Lakhimpur Kheri Violence) মামলার প্রধান অভিযুক্ত তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্র টেনির (Ajay Mishra Tenny) ছেলে আশীষ মিশ্র (Ashish Mishra)। ২০২১ সালের ৩ অক্টোবর লখিমপুর খেরি জেলার টিকুনিয়া (Tikunia village) গ্রামে, চারজন কৃষককে আশীষ মিশ্রর নামে নথিভুক্ত একটি এসইউভি গাড়ি চাপা দিয়ে হত্যা করেছিল। ঘটনা-পরবর্তী হিংসায় এক সাংবাদিক-সহ আরও চারজন নিহত হন। এই মামলায় আশীষ মিশ্রকেই প্রধান অভিযুক্ত হিসাবে গ্রেফতার করা হয়েছিল। 

লখিমপুর খেরি ঘটনার তদন্তের দায়িত্বে থাকা, বিশেষ তদন্তকারী দল (Special Investigation Team) ২০২১ সালের ৯ অক্টোবর আশীষ মিশ্রকে গ্রেপ্তার করেছিল। বিশেষ তদন্তকারী দল এই ঘটনা 'পূর্ব পরিকল্পিত ষড়যন্ত্র' বলে জানিয়েছিল। ম্যাজিস্ট্রেট আদালতে তারা অভিযুক্ত আশীষ মিশ্রর বিরুদ্ধে এফআইআর-এ খুনের চেষ্টার অভিযোগ যোগ করতে বলেছিল। আদালত এসআইটির অনুরোধে সম্মত হয় এবং মন্ত্রী পুত্রের বিরুদ্ধে হত্যার অভিযোগ যোগ করা হয়।

প্রাথমিকভাবে, এই মামলায় আশীষ মিশ্র এবং আরও কয়েকজনের বিরুদ্ধে উত্তরপ্রদেশ পুলিশ (Uttar Pradesh police) একটি এফআইআর নথিভুক্ত করেছিল। কিন্তু, সুপ্রিম কোর্ট মামলাটি গ্রহণ না করা পর্যন্ত তারা মন্ত্রীপুত্র এবং অন্যান্য অভিযুক্তদের বিরুদ্ধে কোনও পদক্ষেপই নেয়নি। এই বিষয় নিয়ে সুপ্রিম কোর্ট (Supreme Court of India) উত্তরপ্রদেশ সরকারের প্রতি তীব্র অসন্তোষ প্রকাশ করেছিল। এর পরদিনই, ঘটনার ৬ দিন পর ৯ অক্টোবর, গ্রেফতার করা হয়েছিল আশীষ মিশ্রকে।

গত বৃহস্পতিবার জামিন পেলেও, জেল থেকে বের হতে তার দেরি হলো কেন? জানা গিয়েছে, ১০ ফেব্রুয়ারি আশীষ মিশ্রের জামিন মঞ্জুর হলেও আদালতের জামিন আদেশে কিছু এমন ধারা ছিল, যার কারণে তার মুক্তি আটকে ছিল। সোমবার এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ (Lucknow bench of the Allahabad High Court) লখিমপুর কৃষক মৃত্যুর মামলায় আশীষ মিশ্রের জামিন আদেশ সংশোধন করে। তাতেই তার জেল থেকে মুক্তির পথ প্রশস্ত হয়। 

ঘটনার দিন, তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে উত্তরপ্রদেশের তৎকালীন উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যের () রাস্তায় অবরোধ করেছিলেন। সেই প্রতিবাদ কর্মসূচি থেকে ফেরার পথে রাস্তায় হাঁটতে থাকা বিক্ষোভকারীদের পিছন থেকে একটি দ্রুতগামী মাহিন্দ্রা থর এসইউভি গাড়ি ধাক্কা মারে। আরও দুটি গাড়ি দ্রুত প্রথম গাড়িটিকে অনুসরণ করে আসে এবং মাটিতে পড়ে থাকা আহতদের পিষে মেরে ফেলে। প্রত্যক্ষদর্শীদের মতে, গুলিও ছোড়া হয়। বিক্ষোভকারীরা দুটি গাড়িকে ধরে ফেরে কৃষকরা, সেগুলিতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল এবং তাতে থাকা তিন যাত্রীকে হত্যা করা হয়। কনভয়ের তৃতীয় গাড়ির চালক, গাড়িটি নিয়ে ঘটনাস্থল থেকে পালাতে সক্ষম হয়।

Share this article
click me!