Lok Sabha Elections 2024: কেরালায় মক পোলে অতিরিক্ত ভোট পেয়েছে বিজেপি? অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ সুপ্রিম কোর্টের

এবারের লোকসভা নির্বাচনে কেরালায় ভালো ফলের জন্য ঝাঁপিয়ে পড়েছে বিজেপি। তবে ভোটগ্রহণ শুরু হওয়ার আগেই বিজেপি-র বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনেছে বিরোধী দলগুলি।

Soumya Gangully | Published : Apr 18, 2024 8:47 AM IST / Updated: Apr 18 2024, 03:10 PM IST

লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হওয়ার আগের দিন কেরালায় মক পোল নিয়ে নির্বাচন কমিশনকে চেপে ধরল সুপ্রিম কোর্ট। কেরালায় মক পোলে বিজেপি অতিরিক্ত ভোট পেয়েছে বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে বৃহস্পতিবার বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তর বেঞ্চ বলেছে, এই অভিযোগ খতিয়ে দেখতে হবে নির্বাচন কমিশনকে। এবারের লোকসভা নির্বাচনে যাতে ইভিএম-এর পাশাপাশি ভিভিপ্যাটের মাধ্যমেও প্রতিটি ভোট গণনা করা হয়, সে বিষয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়েছে। এই সংক্রান্ত শুনানির সময়ই মৌখিকভাবে কেরালার মক পোলের বিষয়টি পরীক্ষার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

কেরালায় ইভিএম নিয়ে অভিযোগ

বিরোধী দলগুলি গত কয়েক বছর ধরেই ইভিএম নিয়ে অভিযোগ জানিয়ে আসছে। এবার কেরালার শাসক জোট লেফট ডেমোক্রেটিক ফ্রন্ট ও বিরোধী ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের অভিযোগ, কাসারগড়ে ৪টি ইভিএম-এ বিজেপি-র পক্ষে অতিরিক্ত ভোট পড়েছে। এ বিষয়ে জেলা প্রশাসনের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। সংবাদমাধ্যমে এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদনের কথা উল্লেখ করে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস সংগঠনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন আইনজীবী প্রশান্ত ভূষণ। তাঁর অভিযোগের ভিত্তিতেই নির্বাচন কমিশনকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

অভিযোগ অস্বীকার নির্বাচন কমিশনের

কংগ্রেস প্রার্থী রাজমোহন উন্নিথনের অভিযোগ, মক পোলের সময় যে ১০টি ভিভিপ্যাট ছিল, তার মধ্যে ৩টি থেকে 'টেস্ট প্রিন্ট' লেখা কাগজ বেরিয়ে আসে। এই কাগজগুলিতে বিজেপি-র প্রতীক পদ্ম ছিল এবং লেখা ছিল 'গণনা করা হবে না'। নির্বাচন কমিশন অবশ্য বিজেপি-র অতিরিক্ত ভোট পাওয়ার খবর অস্বীকার করেছে। এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদনকে ভিত্তিহীন বলেও দাবি করা হয়েছে। তবে এই ঘটনার পরিপ্রেক্ষিতে বিরোধী দলগুলি ফের বিজেপি-র বিরুদ্ধে ইভিএম-এ কারসাজির অভিযোগে সরব হয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

প্রথম দফার নির্বাচনী প্রচার শেষ, জেনে নিন কোন রাজ্যের কোন আসনে ভোট হবে ১৯ এপ্রিল

ভোটপর্ব শুরুর আগে থেকেই বন্ধ হয়ে যাচ্ছে সমস্ত মদের দোকান! সুরা প্রেমীদের জন্য খারাপ খবর

Read more Articles on
Share this article
click me!