ফতেপুর সিক্রির নিচে রয়েছে মা কামাখ্যার মন্দির? চাঞ্চল্যকর দাবি নিয়ে মামলা দায়ের

প্রতাপ সিং দাবি করেছেন খননকার্য চালানোর সময় ওই দরগার বিভিন্ন জায়গায় পাওয়া গেছে যীশুর জন্মের হাজার হাজার বছর পরের হিন্দু ও জৈন ধর্মের বিভিন্ন পুরাকীর্তি।

Parna Sengupta | Published : May 10, 2024 3:11 PM IST

চাঞ্চল্যকর দাবি আইনজীবীর। অজয় প্রতাপ সিং নামের এক আইনজীবী এক অদ্ভুত তথ্য নিয়ে মামলা দায়ের করেছেন আগ্রার একটি দেওয়ানি আদালতে। আদালতের পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে মামলাটি। কী বলা হয়েছে সেখানে। মামলায় বলা হয়েছে ফতেপুর সিক্রির নিচে নাকি রয়েছে কামাখ্যা মন্দির।

অষ্ঠান মাতা কামাখ্যা, আর্য সংস্কৃতি সংরক্ষণ ট্রাস্ট, যোগেশ্বর শ্রী কৃষ্ণ সাংস্কৃতিক গবেষণা ইনস্টিটিউট ট্রাস্ট ও ক্ষত্রিয় শক্তিপীঠ বিকাশ ট্রাস্ট এই মামলার স্বপক্ষে রয়েছে। উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল বোর্ড এবং সেলিম চিস্তি দরগা ও জামা মসজিদের ম্যানেজমেন্ট কমিটি রয়েছে এই মামলার বিপক্ষে।

Latest Videos

ঐতিহাসিক উদাহরণ টেনে আইনজীবী বলেছেন, নিরাপত্তার কারণে ওই স্থানে থাকা মা কামাখ্যার মূর্তিটি খানওয়া যুদ্ধের সময় সিক্রির রাজা রাও মহাদেব সরিয়ে নিয়ে যান গাজিপুরে। এরপর থেকে পরিচয় পরিবর্তন করতে শুরু করে মন্দিরটি। ভারতীয় আইন অনুসারে, মন্দির হিসাবে যদি কোনও পরিকাঠামো প্রতিষ্ঠিত হয়ে থাকে তাহলে সেটির প্রকৃতি পরিবর্তন করা যায় না।

প্রতাপ সিং দাবি করেছেন খননকার্য চালানোর সময় ওই দরগার বিভিন্ন জায়গায় পাওয়া গেছে যীশুর জন্মের হাজার হাজার বছর পরের হিন্দু ও জৈন ধর্মের বিভিন্ন পুরাকীর্তি। আইনজীবী নিজের স্বপক্ষে যুক্তি দিতে গিয়ে উল্লেখ করেছেন পুরাতত্ত্ব বিভাগের রিপোর্টের। আইনজীবী জানান এই ব্যাপারে মাটিতে খনন কার্য চালানো হয়েছিল প্রাক্তন সুপারিনটেনডেন্ট আর্কিওলজিস্ট ডিবি শর্মার নেতৃত্বে। দেওয়ানি আদালতের বিচারক মৃত্যুঞ্জয় শ্রীবাস্তব এই মামলাটি গ্রহণ করার পর নোটিশ জারি করার নির্দেশ দিয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা