শিশুদের ব্যবহার করছে কংগ্রেস, মাথায় ঢোকাচ্ছে মিথ্য়া তথ্য - গুরুতর অভিযোগ বিজেপির

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সম্পর্কে মিথ্যা তথ্য দিয়ে শিশুদের মন বিষিয়ে দিচ্ছে কংগ্রেস। মহারাষ্ট্রে (Maharashtra) নানা পাটোলের (Nana Patole) বিরুদ্ধে থানায় অভিযোগ করতে চলেছে বিজেপি (BJP)। 
 

Web Desk - ANB | Published : Feb 14, 2022 2:14 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সম্পর্কে মিথ্যা তথ্য দিয়ে, অবোধ শিশুদের মনে বিষিয়ে দেওয়ার অভিযোগ উঠল কংগ্রেসের (Congress) বিরুদ্ধে। একইসঙ্গে, তাদের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভের নামে নাটক মঞ্চস্থ করার অভিযোগ করল বিজেপি (BJP)। সংসদে বাজেট অধিবেশনে পরিযায়ী শ্রমিকদের (Migratory Labour) তাদের নিজ নিজ রাজ্যে পাঠিয়ে, ভারতের করোনা পরিস্থিতি বিগরে দেওয়ার অভিযোগে মহারাষ্ট্র সরকারকে (Maharashtra Govt) বিদ্ধ করেছিলের প্রধানমন্ত্রী মোদী। তার বিরোধিতায় মহারাষ্ট্রের কংগ্রেস নেতা নানা পাটোলের (Nana Patole) আন্দোলনে দেখা গেল বিপুল সংখ্যক শিশুদের, যাঁরা জানেই না, কেন স্কুলের পড়া বাদ দিয়ে এসেছে তারা। 

সংসদে প্রধানমন্ত্রী বলেছিলেন, কোভিড-১৯ লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকরা যেখানে ছিলেন, সেখানেই তাঁদের রেখে দেওয়া উচিত ছিল। মহারাষ্ট্র থেকে কংগ্রেস নেতারা সেই সময় পরিযায়ীদের টিকিট কেটে তাদের বাড়ি পাঠিয়ে দিয়েছিলেন, যাতে মহারাষ্ট্র থেকে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডে কোভিড-১৯ ছড়িয়ে পড়ে। এরপরই প্রধানমন্ত্রী মোদী মহারাষ্ট্রের ১২ কোটি মানুষকে অপমান করেছেন, এই দাবি করে রাজ্যের কংগ্রেস নেতা নানা পাটোলে, মহারাষ্ট্রের বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়নবিশের (Debendra Fadnabish) বাড়িতে অভিযান করবেন বলে জানিয়েছিলেন। 

সেই মতো এদিন সকাল থেকে নানা পাটোলের বাড়ির সামনে ওয়ারকারি (Warkari) সম্প্রদায়ের প্রচুর মানুষ জড়ো হন। তবে তাদের মধ্যে একটা বড় অংশ ছিল স্কুলের শিক্ষার্থী। পুলিশ তাদের ফড়নবিশের বাড়ি অভিযানে বাধা দেওয়ায়, শেষ পর্যন্ত নানা পাটোলের বাড়ির সামনেই তাঁরা আন্দোলন করেন। কিন্তু, এই আন্দোলনকারীদের অধিকাংশই আন্দোলন সম্পর্কে কিছুই জানত না বলে দাবি করেছেন রাজ্যের বিজেপি নেতা অতুল ভাথালকর (Atul Vathalkar)। এক সংবাদ প্রতিবেদনের ভিডিও পোস্ট করে তিনি বলেছেন, রাজনৈতিক আন্দোলনের জন্য শিশুদের ব্যবহার করছেন নানা পাটোলে। কংগ্রেস নেতার বিরুদ্ধে থানায় অভিযোগ করবেন বলে হুশিয়ারি দিয়েছেন ভাথালকর।

কী রয়েছে সেই সংবাদ প্রতিবেদনে? দেখা যাচ্ছে এক সাংবাদিক, নানা পাটোলের বাড়ির বাইরে জড়ো হওয়া ওয়ারকারিদের ভিড়ে থাকা শিশুদের জিজ্ঞেস করছেন, তারা কেন সেখানে জড়ো হয়েছে? শিশুরা জানায় প্রতিবাদ করার জন্য। কিসের প্রতিবাদ? কেউ কিছুই জানাতে পারেনি। এমনকী কারা এই প্রতিবাদের আয়োজন করেছে,  নেতা কে, তাও তারা কেউ বলতে পারেনি। কিন্তু, কিসের জন্য এই প্রতিবাদ? এক শিশু জানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, শিবাজীর (Shivaji) বিরুদ্ধে কিছু বলেছেন। সাংবাদিক তাঁদের জিজ্ঞেস করেন, তাদের স্কুল ছিল না? সকলেই জানায়, যে তাদের স্কুল ছিল। কিন্তু, কংগ্রেস দলের নির্দেশে তারা সেখানে আসতে বাধ্য হয়েছে। 

এই ভিডিও থেকে স্পষ্টতই বোঝা যাচ্ছে, এই শিশুদের প্রতিবাদ বিক্ষোভের ভিড় বাড়াতে ব্যবহার করা হচ্ছে। তারা কেউ জানেই না কীসের জন্য প্রতিবাদ, কীসের প্রতিবাদ। স্কুলের পড়া থেকে বঞ্চিত করে তাদের এইভাবে রাজনৈতিকর স্বার্থে ব্যবহার করা হচ্ছে। এই ভিডিও রাজনৈতিক মহলে প্রশ্ন তুলে দিয়েছে, স্কুলের ছাত্রছাত্রীদের কি স্কুল বাদ দিয়ে প্রতিবাদ করতে দেওয়া উচিত? 

Share this article
click me!