কালো মানিকের খনিতে মিলল ২৬ ক্যারাটের আসল হিরে, ভাগ্য ফিরে গেল শ্রমিকের

এই হিরেটি কয়েক দিনের মধ্যে নিলামের জন্য রাখা হবে। প্রশাসনিক আধিকারিক সূত্রে খবর সরকারি রয়্যালটি এবং ট্যাক্স কেটে নেওয়ার পরে বেঁচে থাকা অর্থ তুলে দেওয়া হবে খনি শ্রমিকের হাতে।

Parna Sengupta | Published : Feb 22, 2022 11:28 AM IST

একেই বলে ভাগ্য। হিরে(Diamond) উদ্ধার করে ভাগ্য খুলে গেল কয়লা খনি শ্রমিকের। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) পান্না জেলার (Panna district) একটি অগভীর খনিতে একটি ছোট আকারের ইট ভাটা চালাতেন সুশীল শুক্লা। মঙ্গলবার তাঁর হাতেই উঠে আসে ২৬.১১ ক্যারেটের একটি হিরে (26.11 carat diamond)। মঙ্গলবার একজন প্রশাসনিক আধিকারিক এই তথ্য জানান। অতি মূল্যবান এই রত্নটি নিলামে উঠলে, এর দর ১.২০ কোটি টাকা পর্যন্ত উঠতে পারে বলে মনে করা হচ্ছে।  পান্না জেলার হিরে অফিসার রবি প্যাটেল জানান এই তথ্য। 

আরও পড়ুন- এটাই কি তবে মহা প্রলয়ের সূচণা, এর আগে এত বড় বজ্রপাত দেখেনি মানব সভ্যতা

পান্না শহরের কিশোরগঞ্জের বাসিন্দা সুশীল শুক্লা এবং তার সহযোগীরা সোমবার কৃষ্ণ কল্যাণপুর এলাকার কাছে অবস্থিত খনিতে হিরেটি খুঁজে পান। এই হিরেটি কয়েক দিনের মধ্যে নিলামের জন্য রাখা হবে। প্রশাসনিক আধিকারিক সূত্রে খবর সরকারি রয়্যালটি এবং ট্যাক্স কেটে নেওয়ার পরে বেঁচে থাকা অর্থ তুলে দেওয়া হবে খনি শ্রমিকের হাতে। 

সুশীল শুক্লা ভাড়া করা জমিতে একটি ছোট আকারের ইট ভাটার ব্যবসা চালান। তিনি সাংবাদিকদের বলেছিলেন যে তিনি এবং তার পরিবারও গত কুড়ি বছর ধরে হিরে খনির কাজে জড়িত ছিলেন। তবে এই প্রথম তিনি এত বড় হিরে আবিষ্কার করেন। সুশীল শুক্লা আরও জানান, যে তিনি অগভীর এই খনিটি লিজ নেন। তাঁর সঙ্গে আরও পাঁচজন অংশীদার রয়েছেন। 

উদ্ধার হওয়া ২৬.১১ ক্যারাটের হিরেটির দাম এক কোটি কুড়ি লক্ষ টাকারও বেশি উঠবে বলে আশা করা হচ্ছে। সেই আশা নিয়েই সুশীল শুক্লা বলেন, হিরে নিলাম করার পরে যে অর্থ পাবেন তিনি, তা দিয়ে নতুন আরেকটি ব্যবসা শুরু করার ইচ্ছা রয়েছে তাঁর। মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল থেকে ৩৮০ কিলোমিটার দূরে অবস্থিত পান্না জেলা। প্রশাসনিক আধিকারিকদের মতে, মজুদের মধ্যে ১২ লাখ ক্যারেট মূল্যের হিরে রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Share this article
click me!