Tripura New CM: ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা, সিদ্ধান্ত বিজেপির পরিষদীয় দলের বৈঠকে

৮ মার্চ হতে পারে ত্রিপুরা সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা।

Web Desk - ANB | Published : Mar 6, 2023 2:25 PM IST

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রীর নাম ঠিক হয়েছে। এ রাজ্য বিজেপি আস্থা রেখেছে মানিক সাহার ওপরই। তথ্য অনুযায়ী, ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মানিক সাহা। দ্বিতীয়বারের মতো রাজ্যে সরকারের দায়িত্ব নেবেন তিনি। এর আগে সোমবার সন্ধ্যায় ত্রিপুরা বিজেপি বিধানসভা দলের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে মানিক সাহার নাম নিয়ে ঐকমত্য হয় এবং তাকে আইনসভা দলের নেতা নির্বাচিত করা হয়।

৮ মার্চ শপথ গ্রহণ

৮ মার্চ হতে পারে ত্রিপুরা সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা।

গত বছরের মে মাসে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মানিক সাহা

এর আগে গত বছরের মে মাসে তৎকালীন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের পদত্যাগের পর মানিক সাহা মুখ্যমন্ত্রী হন। মানিক সাহা ১৫ মে ২০২২-এ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন।

কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন

মানিক সাহা ২০১৬ সালে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। তাকে ২০২০ সালে ত্রিপুরায় দলীয় প্রধান করা হয়েছিল। মানিক সাহা মুখ্যমন্ত্রী হওয়ার মাত্র এক মাস আগে রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন। তিনি মুখ্যমন্ত্রী হওয়ার পর, বিপ্লব দেব রাজ্যসভার সাংসদ হিসাবে নির্বাচিত হন, যা জিতে তিনি উচ্চকক্ষে পৌঁছেছিলেন।

ত্রিপুরায় বিজেপির ভালো ফল

ত্রিপুরায়, ভারতীয় জনতা পার্টি আইপিএফটি-র সাথে জোটবদ্ধ হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, অন্যদিকে কংগ্রেস বামদের সাথে জোট করে। নির্বাচনের ফলস্বরূপ, বিজেপি রাজ্যে তাদের ক্ষমতা ধরে রেখেছে। বিজেপি ৩২টি এবং ITFTIC একটি আসনে সাফল্য পেয়েছে। কংগ্রেস ও বাম জোট বড় ধাক্কা খেয়েছে। কংগ্রেস জিতেছে তিনটি আসন, আর বামেরা পেয়েছে ১১টি আসন। রাজ্যের তেরোটি আসন টিপরা মোথা পার্টির হাতে গেছে, যেটি প্রথমবার প্রতিদ্বন্দ্বিতা করছে।

উল্লেখ্য, নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে টানাপোড়েন ছিল ত্রিপুরায়। এই ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়িতে বিজেপির বৈঠক হয়। বিজেপি সভাপতি জেপি নাড্ডা, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সহ বহু নেতা এই বৈঠকে পৌঁছন। ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী, মন্ত্রিসভা এবং সরকার গঠনের ধরন নিয়ে বৈঠকে আলোচনা হয়। বিজেপি টানা দ্বিতীয়বার ত্রিপুরায় জিতেছে।

দলের সূত্রগুলি জানিয়ে ছিল যে একটি দল বিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সাহার পক্ষে, অন্যদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সমর্থকদের নিয়ে গঠিত আরেকটি দল কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিকের পক্ষে। মুখ্যমন্ত্রী মানিক সাহাও মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন।

Share this article
click me!