Manipur Update: 'পুলিশই উন্মত্ত জনতার হাতে তুলে দিয়েছিল', মণিপুরের নির্যাতিতা জানালেন অত্যাচারের কথা

নির্যাতিতা বলেন, একটি মাঠে নিয়ে দিয়ে দিনের বেলা সকলের সামনে তাদের একের পর এক ধর্ষণ করে উন্মত্ত জনতা। নির্যাতিতা আরও জানিয়েছেন পুলিশ গোটা ঘটনার সাক্ষী ছিল।

 

Saborni Mitra | Published : Jul 21, 2023 9:17 AM IST

মণিপুরের মহিলাদের যৌন নিপীড়ণের ভিডিও ভাইরাল হওয়ার মাত্র দুই দিনের মাথায় সামনে এল হাড়হিম করা ঘটনা। নির্যাতিতা এক মহিলা সেই বিভিষিকাময় ঘটনার কথা বলতে গিয়ে জানিয়েছেন পুলিশই তাদের উন্মত্ত জনতার হাতে তুলে দিয়েছিল। তারপরই মহিলাদের বিবস্ত্র অবস্থায় রাস্তায় দিয়ে জোর করে হাঁটানো হয়েছিল। সেখানেও রেহাই দেয়নি। তারপর নির্যাতিতা মহিলাদের একটি মাঠে নিয়ে গিয়ে গণধর্ষণ করা হয়। দুই মাসেরও বেশি সময় পরে ভিডিও প্রকাশ্যে আসেয যা নিয়ে তোলপাড় গোটা দেশ।

ইন্ডিয়ান এক্সপ্রেসের সাংবাদিকের সঙ্গে কথা বলতে গিয়ে নির্যাতিতা এক মহিলা জানিয়েছেন, একটি মাঠে নিয়ে দিয়ে দিনের বেলা সকলের সামনে তাদের একের পর এক ধর্ষণ করে উন্মত্ত জনতা। নির্যাতিতা আরও জানিয়েছেন, কাংপোকপি জেলায় তাদের গ্রামে একদল মানুষ আক্রমণ করেছিল। সেই সময় তারা নিরাপদ আশ্রয়ের জন্য সংলগ্ন একটি জঙ্গলে আশ্রয় নিয়েছিল। থাউবার পুলিশ তাদের উদ্ধার করেছিল। পুলিশ তাদের থানায় নিয়ে যাচ্ছিল। সেই সময়ই রাস্তায় তাদের আটকে দেয়এক জন উন্মত্ত জনতা। থানা থেকে মাত্র দুই কিলোমিটার দূরেই পুলিশই উন্মত্ত জনতার হাতে উদ্ধার হওয়া মহিলাদের তুলে দেয় বলেও অভিযোগ করেছেন নির্যাতিতা। নির্যাতিতা জানিয়েছেন, উন্মত্ত জনতা যখন তাদের বিবস্ত্র করে রাস্তা দিয়ে হাঁটাচ্ছিল সেই সময় পুলিশও সেই ভিড়ের সঙ্গে ছিল। নির্যাতিনা মহিলা আরও জানিয়েছেন প্রবল অত্যাচারের পর ধর্ষকরা মনে করেছিল তারা মরে গেছে। তারপর তাদের মাঠের মধ্যে রেখে দিয়ে পালিয়ে গিয়েছিল। মহিলা আরও বলেছিলেন একজন তাদের প্রাণ বাঁচাতে এগিয়ে এসেছিল। কিন্তু সেই তরুণকে খুন করে দিয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে প্রবল ভিড়ের মধ্যেই দুই মহিলাকে বিবস্ত্র অবস্থায় রাস্তা দিয়ে জোর করে হাঁটানো হচ্ছে। ভিডিওতে এও দেখা গেছে একটি মাঠের সামনে নির্যাতিতা মহিলাদের টেনে হিঁচড়ে নিয়ে যাওয়া হচ্ছে। স্থানীয় সূত্রের খবর যে তিন মহিলার ওপর যৌন নির্যাতন করা হয়েছিল তাদের বয়স ২০, ৩০ ও ৫০।

মণিপুরের উপজাতীয় নেতাদের ফোরাম এই বিষয় নিয়ে একটি বিবৃতি জারি করেছে। সেখানে বলা হয়েছে ঘটনাটি ঘটেছে গত ৪ মে। রাজধানী ইম্ফল থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে কাংপোকপি জেলায়। এই ঘটনায় অভিযোগও দায়ের করা হয়েছিল কাংপোকপি জেলায়। অভিযোগে বলা হয়েছে, স্থানীয় এক জননেতার সামনে তিন মহিলাকে নগ্ন করে হাঁটানো হয়েছে। এই ঘটনা পাঁচা জনের একটি দলকে অভিযুক্ত করা হয়েছিল। যারা মণিপুর হিংসার ঘটনাতেও জড়িত। মহিলাদের বিরুদ্ধে একজনকে অপরহণের অভিযোগ রয়েছে। স্থানীয়দের অভিযোগ দুই মহিলাকে গণধর্ষণ করা হয়েছিল। যার মধ্যে এক জনের বয়স ১৯। তার ভাই মহিলাকে উদ্ধার করতে এলে তাকেও খুন করে ধর্ষকরা।

পুলিশ জানিয়েছেন ৪ মে কাংপোকপি জেলায় এই ঘটনা ঘটেছে। ২১ জুন থৌবাল জেলায় অভিযোগ দায়ের করা হয়েছিল। অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে অপহরণ, গণধর্ষণ ও হত্যার মামলা দায়ের করা হয়েছে। এফআইআর-এ বলা হয়েছে তিন জন মহিলাকে শারীরিকভাবে নিগ্রহ করে তাদের কাপড় খুলতে বাধ্য করা হয়েছে। জনার সামনে দিয়ে উলঙ্গ অবস্থা হাঁটতে বাধ্য করা হয়েছিল।

 

Share this article
click me!