Mann Ki Baat 100:'মন কি বাত সামাজিক পরিবর্তনের নিরিখে তৈরি এক আন্দোলন', শততম পর্বে উচ্ছ্বসিত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

২০১৪ সালের ৩ অক্টোবর থেকে শুরু হয় এই কর্মসূচী। কর্মসূচি, নারী, যুবক এবং কৃষকদের মতো একাধিক সামাজিক গোষ্ঠীকে সম্বোধন করে সরকারের নাগরিক-আউটরিচ কর্মসূচির একটি মূল স্তম্ভ হয়ে উঠেছে এবং সম্প্রদায়ের কর্মকাণ্ডকে উৎসাহিত করেছে।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 9:27 AM IST

প্রধানমন্ত্রীর 'মন কি বাত'-এর শততম পর্বের সাফল্যে উচ্ছ্বসিত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার রেডিও শো তে অংশ নেওয়ার আগেই টুইটবার্তায় উচ্ছ্বাস প্রকাশ করলেন অমিত শাহ। ১০০ পর্ব ধরে চলতে থাকা 'মন কি বাত'-কে সামাজিক পরিবর্তনের নিরিখে তৈরি এক আন্দোলন বলে উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রীর শো লাইভ দেখার জন্যও দেশবাসীকে আহ্বান করেন স্বরাষ্ট্রমন্ত্রী। টুইটে তিনি লেখেন,'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজির মন কি বাত শুধু একটি রেডিও অনুষ্ঠান নয়, এটি আরও ভালোর জন্য সামাজিক পরিবর্তনের আন্দোলন। মন কি বাত-এর ১০০তম পর্ব লাইভ দেখুন।'

২০১৪ সালের ৩ অক্টোবর থেকে শুরু হয় এই কর্মসূচী। কর্মসূচি, নারী, যুবক এবং কৃষকদের মতো একাধিক সামাজিক গোষ্ঠীকে সম্বোধন করে সরকারের নাগরিক-আউটরিচ কর্মসূচির একটি মূল স্তম্ভ হয়ে উঠেছে এবং সম্প্রদায়ের কর্মকাণ্ডকে উৎসাহিত করেছে। ২২টি ভারতীয় ভাষা এবং ২৯টি উপভাষা ছাড়াও, মন কি বাত ফরাসি, চীনা, ইন্দোনেশিয়ান, তিব্বতি, বার্মিজ, বেলুচি, আরবি, পশতু, ফার্সি, দারি এবং সোয়াহিলি সহ ১১টি বিদেশী ভাষায় সম্প্রচারিত হয়। আজ ৩০ এপ্রিল সম্পন্ন হল 'মন কি বাত'-এর ১০০তম পর্ব। এই বিশেষ পর্বে উঠে এল প্রধানমন্ত্রীর নানা অভিজ্ঞতার কথা।

 

 

মাসিক রেডিও সম্প্রচারের ১০০তম পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,'মন কি বাত একটি উৎসবে পরিণত হয়েছে। এর মাধ্যমেই কখনও বুঝতে পারিনি যে আপনাদের থেকে আমি দূরে আছি। এটা আমার কোনো কর্মসূচি নয়, এটা বিশ্বাস, পুজোর মত পবিত্র।' তিনি আরও বলেন,'স্বচ্ছ ভারত' হোক, খাদি হোক বা 'আজাদি কা অমৃত মহোৎসব', মন কি বাতে উত্থাপিত বিষয়গুলি জনসাধারণের আন্দোলনে পরিণত হয়েছে।''মন কি বাত' আমাকে আপনাদের সঙ্গে যুক্ত করে রেখেছে। এটি এমন একটি প্রোগ্রাম হয়ে উঠেছে যার মাধ্যমে আমি আপনার মতামত এবং চিন্তাভাবনা সম্পর্কে সচেতন হতে পারি। আপনার বার্তা আমার কাছে পৌঁছয় এই অনুষ্ঠানের হাত ধরে।'প্রধানমন্ত্রী মোদীর সংযোজন। তাঁর কথায় উঠে এল, 'হাজার হাজার চিঠি পেয়েছি, লাখো মেসেজ পেয়েছি। আমি তাদের মধ্যে আরো এবং আরো মাধ্যমে যেতে চেষ্টা করেছি. অনেক অনুষ্ঠানে আপনার চিঠি পড়তে গিয়ে আবেগাপ্লুত হয়েছিলাম, আবেগে ভেসে গিয়েছিলাম, তারপর নিজেকে ধরে রেখেছিলাম।'প্রধানমন্ত্রী বলেন,'আমি বিশ্বাস করতে পারছি না যে মন কি বাত শুরু হওয়ার পর এত বছর হয়ে গেছে। প্রতিটি পর্বই হয়েছে বিশেষ।' 'মন কি বাত'-এর ১০০তম পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, 'মন কি বাত' কোটি ভারতীয়ের মনকে বোঝে। এটা তাদের অনুভূতির বহিঃপ্রকাশ। তেসরা অক্টোবর ২০১৪-এ, আমরা 'মন কি বাত' যাত্রা শুরু করি। দেশের প্রতিটি কোণ থেকে মানুষ যোগ দিয়েছে মন কি বাতে। সব বয়সের মানুষ যোগ দেন এই অনুষ্ঠানে।

Share this article
click me!