বিবাহিত হয়েও প্রেমিকাকে নিয়ে পালানোর অপরাধ, অভিযুক্তকে অভিনব সাজা হাইকোর্টের

আদালতে জমা দেওয়ার পুলিশের রিপোর্ট অনুসারে ২০২১ সালের মে মাসে রাজকোট শহর থেকে কুড়ি বছর বয়সী মহিলার সাথে পারমার নিখোঁজ হয়ে যায়।

Parna Sengupta | Published : Apr 20, 2022 4:47 PM IST

তিনি বিবাহিত। তা সত্ত্বেও ২০ বছরের যুবতীকে নিয়ে পালিয়েছিলেন তিনি। শুধু তাই নয়, সাত মাস ধরে পুলিশের চোখে ধুলো দিয়ে ঘুরে বেড়াচ্ছিলেন রাজ্যের বিভিন্ন জায়গায়। অবশেষে হাতে হাতকড়া পড়ল তার। ঘটনাটি ঘটেছে গুজরাটের আহমেদাবাদে। আহমেদাবাদের একজন বিবাহিত পুরুষকে গুজরাট হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে, সে যা অপরাধ করছে তার তদন্ত খরচের পঞ্চাশ শতাংশ দিতে হবে। সেই টাকা রাজ্য সরকারের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে গুজরাট হাইকোর্ট। 

হাইকোর্ট বলেছে যে মহিলার সাথে প্রায় এক বছর আগে পালিয়ে গিয়েছিল ওই ব্যক্তি তাদের সন্ধান করতে যে পরিমাণ অর্থ ব্যয় করেছে তার অর্ধেক দিতে হবে তাকে। একটি রিপোর্টে বলা হয়েছে রাঘভাই পারমার নামের ওই ব্যক্তি, যিনি গোটা কর্মকান্ডের মূল হোতা, তিনি আসলে বিবাহিত। তাঁর সাথে পালিয়ে যাওয়া মহিলার সন্ধান করতে পুলিশ কয়েক মাস ধরে পরিশ্রম করেছিল।

আদালতে জমা দেওয়ার পুলিশের রিপোর্ট অনুসারে ২০২১ সালের মে মাসে রাজকোট শহর থেকে কুড়ি বছর বয়সী মহিলার সাথে পারমার নিখোঁজ হয়ে যায় বলে জানা গেছে। সেই নিখোঁজ হয়ে যাওয়া মেয়ের সন্ধান করতে না পেরে বাবা সাহায্যের জন্য গুজরাট হাইকোর্টের দ্বারস্থ হন। এরপরেই হাইকোর্টের নির্দেশে তদন্তে নামে পুলিশ। টানা সাত মাস ধরে অনুসন্ধান চালিয়ে গোটা রাজ্যে কার্যত চিরুণি তল্লাশি চালায় পুলিশ আধিকারিকদের একটি দল। 

অবশেষে ওই তরুণী ও ওই ব্যক্তির খোঁজ মেলে। তারপরেই ওই দুজনকে নিয়ে যাওয়া হয় পরিবারের সামনে। তদন্ত চলাকালীন, হাইকোর্ট জানতে পারে যে পারমার ইতিমধ্যেই অন্য কাউকে বিয়ে করেছিলেন। রাজকোট পুলিশ গুজরাট হাইকোর্টকে জানিয়েছে যে অফিসাররা সাত মাসের তদন্তে ১৭ হাজার ১৭০ ঘন্টা ব্যয় করেছিল। তার ওপর জিজ্ঞাসাবাদ চলেছে ১৯ দিন ধরে। 

পুলিশ আরও জানিয়েছে এই মামলায় তাদের তরফ থেকে খরচ হয়েছে মোট ৪২ হাজার টাকা। তার ওপর আদালতের সামনে শারীরিকভাবে উপস্থিত থাকার জন্য ব্যয় করতে ৭৫ হাজার টাকা। এর অর্থ হল, মহিলাটিকে তার পরিবারে ফিরিয়ে আনতে মোট এক লক্ষ সতেরো হাজার পাঁচশো টাকা। মহিলাটিকে নিরাপদে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার পরে, হাইকোর্ট পারমারের কাছ থেকে তাকে খুঁজে বের করার জন্য ব্যয় করা অর্থ পুনরুদ্ধারের সিদ্ধান্ত নেয়। 

বানান ভুল বলার 'সাজা', দলিত সম্প্রদায়ের নাবালককে দিয়ে নিজের পা চাটাল উচ্চবর্ণের তরুণ

সুপ্রিম কোর্টে বড়ধাক্কা বিজেপির, মন্ত্রীপুত্রের জামিনের আবেদন খারিজ করে আত্মসমর্পণের নির্দেশ

WHO প্রধানের নতুন নামকরণ করলেন মোদী, টেড্রোস বললেন গান্ধীজির দেশে এসে তিনি সৌভাগ্যবান

রিপোর্টে বলা হয়েছে টাকা পুনরুদ্ধারের এই নির্দেশ হাইকোর্ট দেয়। এরই সঙ্গে জানায়, বিবাহিত হওয়া সত্ত্বেও এক তরুণীকে নিয়ে পালিয়ে যাওয়া ও তাকে মিথ্যা প্রতিশ্রুতি দেওয়ার অপরাধে এই শাস্তি দেওয়া হয়েছে। তবে বিষয়টি এখানেই থেমে থাকেনি। মহিলার বাবা আদালতে বলেছেন যে তিনি ব্যক্তিগতভাবে তার মেয়েকে খুঁজে পেতে আট লক্ষেরও বেশি টাকা খরচ করেছেন। 

এই তথ্য পেয়ে উচ্চ আদালত সেই তরুণীর বাবাকে উপযুক্ত আদালতে গিয়ে ক্ষতিপূরণ দাবি করার অনুমতি দেয়। আদালতের আদেশে বলা হয়েছে, "যদিও আমরা আবেদনকারীকে সম্পূর্ণ অর্থ প্রদানের নির্দেশ দিতে পারতাম, তবে আমরা উল্লিখিত পরিমাণের ৫০% ফেরত দেওয়া উপযুক্ত বলে মনে করি যার মোট পরিমাণ ৫৫ হাজার টাকা।"

Share this article
click me!