অ-মুসলিম উদ্বাস্তুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত, নোটিশ জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক

  • অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব
  • পদক্ষেপ নিতে শুরু করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক
  • হিন্দু, জৈন, বৌদ্ধ, শিখ, পারসি ও খ্রীস্টান শরণার্থীরা আবেদন করতে পারবেন
  • এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্র

Asianet News Bangla | Published : May 29, 2021 7:25 AM IST

অ-মুসলিম শরণার্থী বা উদ্বাস্তুদের ভারতীয় নাগরিকত্ব দেবে কেন্দ্র। তেমনই পদক্ষেপ নিতে শুরু করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এর মধ্যে রয়েছে হিন্দু, জৈন, বৌদ্ধ, শিখ, পারসি ও খ্রীস্টান শরণার্থীরা। শুক্রবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান থেকে আসা শরণার্থীরা এর জন্য আবেদন করতে পারবেন। 

এই তিনটি দেশ ছাড়াও গুজরাট, ছত্তিশগড়, পঞ্জাব ও হরিয়ানার ১৩টি জেলায় বসবাসকারী অ-মুসলিম শরণার্থীরা আবেদন করতে পারবেন ভারতীয় নাগরিকত্বের জন্য। নাগরিকত্ব আইন, ১৯৫৫ ও ২০০৯ সালে তৈরি করা আইন মোতাবেক এই শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব প্রদান করা হবে। খুব দ্রুত এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে। তবে এই নির্দেশ ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের সঙ্গে কোনও ভাবেই সম্পর্কিত নয় বলে জানিয়েছে মন্ত্রক। 

সংশোধিত নাগরিকত্ব আইন এখনও কার্যকর করা হয়নি বলেই এই সিদ্ধান্ত স্বরাষ্ট্রমন্ত্রকের। ২০১৯ সালে যখন নাগরিকত্ব সংশোধনী বিল প্রণয়ন করা হয়, তখন দেশ জুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। এমনকী দিল্লিতে গোষ্ঠীদ্বন্দ্ব, হিংসা ছড়িয়ে পড়ে। ২০২০ সালের প্রথম দিকেও তার রেশ ছিল। ওই আইন অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। জানানো হয় ২০১৪ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত যে সব অ মুসলিম শরণার্থী ভারতে এসেছেন ওই তিন দেশ থেকে, তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে।  

স্বরাষ্ট্রমন্ত্রকের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, "In exercise of powers conferred under Section 16 of the Citizenship Act, 1955 (57 of 1955), the central government hereby directs that powers exercisable by it for registration as citizen of India under Section 5, or for grant of certificate of naturalisation under section 6 of the Citizenship Act 1955 in respect of any person belonging to minority community in Afghanistan, Bangladesh and Pakistan namely, Hindus, Sikhs, Buddhists, Jains, Parsis and Christians, residing in the districts mentioned and the states mentioned below...," 

যাঁরা এই আবেদন করতে পারবেন, তাঁদের গুজরাটের মোরবি, পাটান, রাজকোট, বদোদরার বাসিন্দা হতে হবে। এছাড়াও আবেদন করতে পারবেন ছত্তিশগড়ের দুর্গ ও বালোদাবাজারের বাসিন্দারা, রাজস্থানের জালোর, পালি, বারমেড় ও সিরোহির বাসিন্দারা, হরিয়ানার ফরিদাবাদ ও পঞ্জাবের জলন্ধরের অ-মুসলিম শরণার্থীরা। একমাত্র অনলাইনের মাধ্যমেই এই আবেদন করা যাবে। 

স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে এই আবেদন পত্র খতিয়ে দেখবেন সংশ্লিষ্ট জেলার কালেক্টর ও স্বরাষ্ট্রসচিব। যদি আবেদন পত্রে সন্তুষ্ট হন জেলা কালেক্টর, তবেই তা অনুমোদনের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠাবেন তিনি। তিনি একটি সার্টিফিকেট এজন্য দিতে পারেন আবেদনকারীকে। জেলা কালেক্টরের দেওয়া রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 

Share this article
click me!