বিবিসির তথ্যচিত্র প্রদর্শন ঘিরে উত্তপ্ত টিআইএসএস ক্যাম্পাস, ক্ষোভ প্রকাশ করল বিজেপি

ক্যাম্পাসের ভেতরে বড় স্ক্রিনে এই তথ্যচিত্র প্রদর্শনের অনুমতি দেওয়া হবে না বলে আশ্বাস দিয়েছিল পুলিশ। তবে নিজেদের মোবাইল এবং ল্যাপটপেই তথ্যচিত্র দেখেন টিআইএসএস-এর পড়ুয়ারা।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 10:26 AM IST

বিবিসির বিতর্কিত তথ্যচিত্র ঘিরে ইতিমধ্যেই উত্তাল দেশ। একের পর এক বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উদ্যোগে দেখানো হচ্ছে গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে তৈরি তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন'। গতকাল এই তথ্যচিত্র প্রদর্শিত হয়েছে মুম্বইয়ের টিআইএসএস-এর ক্যাম্পাসে। ঘটনা ঘিরে তীব্র উত্তেজনা সৃষ্টি হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তথ্যচিত্র প্রদর্শনের বিরোধিতা করে বিক্ষোভ দেখাতে থাকে ছাত্র সংগঠন এবিভিপি এবং বিজেপির যুব সংগঠন বিজেওয়াইএমের সদস্যেরা। ক্যাম্পাসের ভেতরে বড় স্ক্রিনে এই তথ্যচিত্র প্রদর্শনের অনুমতি দেওয়া হবে না বলে আশ্বাস দিয়েছিল পুলিশ। তবে নিজেদের মোবাইল এবং ল্যাপটপেই তথ্যচিত্র দেখেন টিআইএসএস-এর পড়ুয়ারা।

ঘটনার নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মহারাষ্ট্রের মন্ত্রী তথা মুম্বইয়ের বিজেপি নেতা। টুইটারে ক্ষোভপ্রকাশ করে তিনি লিখেছেন,'টাটা ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সেস (টিআইএসএস) বিবিসির মিথ্যা তথ্যচিত্র দেখাচ্ছে। এতে মুম্বই তথা মহারাষ্ট্রের আইনশৃঙ্খলা নষ্ট করার চেষ্টা করছে। এর বিরুদ্ধে অবিলম্বে পুলিশের ব্যবস্থা নেওয়া উচিত। তা না হলে আমাদের ব্যবস্থা নিতে হবে। টিআইএসএস-এর এই ব্যবসা বন্ধ করা উচিত।'

 

 

প্রসঙ্গত, দিল্লি, জেএনইউ, জামিয়ামিলিয়া, যাদবপুর, প্রেসিডেন্সির পর এবার সেই পথেই পা বাড়াল মুম্বইয়ের ‘টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস’ (টিআইএসএস)। শনিবারই এই তথ্যচিত্র দেখানোর সিদ্ধান্ত নিয়েছে টিআইএসএস-এর পড়ুয়ারা। প্রসঙ্গত, ২০০২ সালের গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া— দ্য মোদী কোয়েশ্চেন' নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। তথ্যচিত্রটি সম্প্রচারেও বাধা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এমনকি ইউটিউব ও টুইটারেও এই তথ্যচিত্র সংক্রান্ত যাবতীয় লিঙ্ক বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই মনোভাবকে মোদী সরকারের 'অসহিষ্ণুতা' বলেও উল্লেখ করেছেন অনেকে। এবার এই তথ্যচিত্র গোটা রাজ্যে দেখানোর ব্যবস্থা করছে সিপিআইএমের ছাত্র সংগঠন এসএফআই।

আরও পড়ুন - 

পুলিশের হাতেই গুলিবিদ্ধ ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী নবকিশোর দাস! আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করা হল হাসপাতালে

'দেশ বিভাজনের চেষ্টা চলছে' বিবিসির বিতর্কিত তথ্যচিত্র নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী মোদী

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা, কন্যাকুমারি থেকে কাশ্মীর পর্যন্ত সেরা ১০টি বিতর্ক

Share this article
click me!