২০ হাজার কোটি টাকা কোথা থেকে এল? সাংসদ পদ খারিজ নিয়ে মোদী সরকারকে 'আদানি তোপ'রাহুল গান্ধীর

সাংসদ পদ খারিজ হওয়ার পরেই রাহুল গান্ধীর সাংবাদিক সম্মেলন। রাহুল জানিয়েছেন, তিনি মোদীকে প্রশ্ন করবেন। সাংসদ পদ খারিজ হওয়া নিয়ে তিনি কোনও মন্তব্য করবেন না।

 

Saborni Mitra | Published : Mar 25, 2023 10:11 AM IST

সাংসদ পদ খারিজ হওয়ার পরেও নিজের অবস্থানে অনড় রইলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, তিনি জেলে যেতে ভয় পান না বলেও জানিয়েছেন। শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাহুল গান্ধী আবারও আদানি ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেন রাহুল গান্ধী। তাঁর প্রথম প্রশ্নই ছিল আদানিদের সেল কোম্পানিকে ২০ হাজার কোটি টাকা কে লাগিয়েছে? সংসদে দাঁড়িয়ে রাহুল গান্ধী যেভাবে আদানি ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যেভাবে আক্রমণ করেন এদিনই সেই এদিনই ভঙ্গিতে আক্রমণ করেন। তিনি বলেন তাঁর বক্তব্য মুছে ফেলা হয়েছে সংসদের রেকর্ড থেকে। তারপরই তিনি আবারও সাংবিদিকদের বলেন বর্তমানে ভারতের গণতন্ত্র বিপন্ন।

এদিন রাহুল গান্ধী আরও বলেন, 'আমি ভীত নই, আজীবনের জন্য অযোগ্য হওয়া বা জেলে যাওয়ার জন্য।' রাহুল গান্ধী আরও বলেন, তাঁর কণ্ঠস্বর স্বস্ত করার জন্যই তাঁর সাংসদ পদ খারিজ করা হয়েছে। তিনি আরও বলেন পার্লামেন্টের নিয়ম অনুযায়ী তাঁকে কথা বলতে দেওয়া হয়নি। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী মোদী ও আদানির সম্পর্ক কী তা জানতে চান তিনি। তিনি আরও বলেন, তাঁর সাংসদ পদ খারিজ হয়ে গেলেও তিনি কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করা থেকে পিছিয়ে আসবে না। তিনি আরও বলেন তাঁর বক্তব্য কেন মুছে ফেলা হয়েছে তা নিয়েও স্পিকারের চিঠি লিখেছেন। কিন্তু কোনও উত্তর পাননি বলেও জানিয়েছেন তিনি।

রাহুল গান্ধী এদিন আরও বলেন, পরবর্তীকালে সাংসদ তাঁর বক্তৃতায় নিয়ে মোদী সরকার ভয় পেয়েছে। আর সেই কারণেই তাঁকে সংসদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। রাহুল গান্ধী আরও বলেন, বিজেপি নেতারা তাঁকে ক্ষমা চাওয়ার জন্য জোর দিয়েছিলেন। কিন্তু তিনি জানিয়েছেন 'আমি সাভারকার নই, আমি গান্ধী, গান্ধীরা ক্ষমা চায় না।' এদিন রাহুল গান্ধী আরও বলেন, ওয়াইনাডের মানুষের সঙ্গে তিনি রয়েছেন। ওয়াইনাডের মানুষ তাঁর পরিবারের সদস্যদের মতই। সংসদের বাইরে থাকুন বা ভিরতে থাকুন তিনি তাঁর কাজ করে যাবেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন দেশের সেবা করাই তাঁর কাজ। সেটাই তাঁর তপস্যা। সেটাই করবেন তিনি।

রাহুল গান্ধী এদিন জানিয়েছেন, তিনি ভারত জোড়ো যাত্রায় তিনি আবারও যাবেন। সেটাই তাঁর কাজ। তিনি আরও বলেন বিজেপি যে ওবিসির কথা তুলছে তা ইস্যু নয়। কারণ হিসেবে তিনি বলেন, তিনি ভারত জোড়ো যাত্রায় ভারতকে এক করার চেষ্টা করেছেন। কিন্তু তিনি মোদী-আদানি সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন। ২০ হাজার কোটি টাকা কোথা থেকে এল সেই প্রশ্নও তুলেছেন, সেই কারণেই তাঁর সাংসদ পদ খারিজ করা হয়েছে। তবে রাহুল গান্ধী আরও বলেন, তাঁকে এভাবে আটকানো যাবে না। তিনি ধর্ম দেশের জন্য কাজ করে যাওয়া- সেটাই তিনি করবেন বলেও জানিয়েছেন।

রাহুল গান্ধী আরও বলেন, সুরাট আদালতের রায় নিয়ে তিনি কিছুই বলবেন না। তিনি আরও বলেন, তিনি ভারতের আইন ব্যবস্থার ওপর পুরোপুরি আস্থা রেখেছেন । আর সেই কারণেই এই বিষয়ে তিনি কিছুই বলবেন না। তবে কংগ্রেসের লিগাল সেল এই বিষয়ে দেখছে বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন মোদী ভয় পেয়ে বিরোধীদের হাতে অস্ত্র তুলে দিয়েছে। 

Share this article
click me!