দেশই ছিল শেষ কথা-কার্গিল বিজয় দিবসে বীর সেনানীদের প্রতি শ্রদ্ধায় মাথা নত ভারতের

কার্গিল বিজয় দিবসে শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন প্রতিদিন তাঁদের বীরত্ব আমাদের অনুপ্রেরণা যোগায়। 

Parna Sengupta | Published : Jul 26, 2021 5:13 AM IST / Updated: Jul 26 2021, 11:58 AM IST

পরিবারের কথা ভাবেননি, নিজের জীবনও তুচ্ছ করেছেন দেশের প্রতি অগাধ ভালবাসায়, কার্গিলের মাটিতে রক্ত ঝরিয়ে বাঁচিয়ে রেখেছিলেন দেশকে। আজ তাঁদের দিন, তাঁদের প্রতি শ্রদ্ধায় মাথা ঝোঁকানোর দিন। তাঁরা কার্গিলে শহিদ হওয়া দেশের বীর সন্তান। ২৬শে জুলাই কার্গিল বিজয় দিবসে সেই ভারতীয় জওয়ানদের প্রতি শ্রদ্ধায় মাথা নোয়াল গোটা দেশ। 

কার্গিল বিজয় দিবসে শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন কার্গিল বিজয় দিবস সেই সব জওয়ানদের মনে করার দিন, যাঁরা দেশকে জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে রক্ষা করে গিয়েছেন। কার্গিল যুদ্ধের শহিদদের দেশ প্রতিদিন স্মরণ করে।  

সোমবার ট্যুইট করে মোদী বলেন আমরা তাঁদের আত্মত্যাগকে স্মরণ করি, তাঁদের বীরত্বকে মনে করি। কার্গিল বিজয় দিবসে আমরা অন্তরের শ্রদ্ধা জানাই তাঁদের, যাঁরা দেশকে প্রাণ দিয়ে রক্ষা করেছিলেন। প্রতিদিন তাঁদের বীরত্ব আমাদের অনুপ্রেরণা যোগায়। 

উপযুক্ত সম্মানের সঙ্গে সারা দেশে পালিত হচ্ছে কার্গিল বিজয় দিবস। ১৯৯৯ সালের ২৬শে জুলাই পাক হানাদার বাহিনীকে ভারতীয় ভূখণ্ড থেকে সম্পূর্ণভাবে হটিয়ে  দিতে সক্ষম হয় ভারতীয় সেনাবাহিনী। জম্মু-কাশ্মীর রাজ্যের কার্গিল পার্বত্য অঞ্চলের সেই লড়াইয়ে শহিদ হন ৫২৭ জন ভারতীয় জওয়ান। সেই থেকে প্রতি বছর এই দিনটিতে কার্গিলের অমর জওয়ানদের অক্ষয় স্মৃতির উদ্দেশ্যে পালিত হয় কার্গিল বিজয় দিবস। 

মোদী বলেন ভারতীয় জওয়ানদের কঠোর শৃঙ্খলা দেশকে শিক্ষা দেয়। গোটা পৃথিবী কার্গিল শহিদদের থেকে অনুপ্রেরণা পেয়েছে। ভারত এই দিনটিকে অমৃত মহোৎসব রূপে পালন করবে।  রবিবার মোদীর মন কি বাত অনুষ্ঠানেও কার্গিলের বীর সেনানীদের কথা উঠে আসে। 

Share this article
click me!