PM Modi in Kashmir: ৩৭০ ধারা নিয়ে সরব মোদী, কাশ্মীরের মাটিতে দাঁড়িয়ে ঠুকলেন কংগ্রেসকে

৩৭০ ধারা ইস্যুতে রাজ্যের আঞ্চলিক দলগুলি এবং কংগ্রেসকে কোণঠাসা করে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে জম্মু ও কাশ্মীর আজ স্বাধীনভাবে শ্বাস নিচ্ছে। বিধিনিষেধ থেকে এই স্বাধীনতা ৩৭০ অনুচ্ছেদ অপসারণের পরে এসেছে।

Parna Sengupta | Published : Mar 7, 2024 10:20 AM IST

বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরে জনগণের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে কংগ্রেস এবং তার সহযোগীরা ৩৭০ ধারার নামে জনগণকে বিভ্রান্ত করেছে। কেন্দ্রশাসিত অঞ্চলের রাজধানী শ্রীনগরের বকশী স্টেডিয়ামে পৌঁছে প্রধানমন্ত্রী মোদী এখানে ৬,৪০০ কোটি টাকারও বেশি মূল্যের বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন। তিনি এখানে 'উন্নত ভারত, উন্নত জম্মু ও কাশ্মীর' কর্মসূচিতে অংশ নিয়েছিলেন।

৩৭০ ধারা ইস্যুতে রাজ্যের আঞ্চলিক দলগুলি এবং কংগ্রেসকে কোণঠাসা করে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে জম্মু ও কাশ্মীর আজ স্বাধীনভাবে শ্বাস নিচ্ছে। বিধিনিষেধ থেকে এই স্বাধীনতা ৩৭০ অনুচ্ছেদ অপসারণের পরে এসেছে। কয়েক দশক ধরে, কংগ্রেস এবং তার সহযোগীরা ৩৭০ ধারার নামে জনগণকে বিভ্রান্ত করেছে। তিনি বলেছিলেন যে ৩৭০ ধারা জম্মু ও কাশ্মীরের জন্য উপকারী নয়, তবে কিছু রাজনৈতিক পরিবারের জন্য যারা এর সুবিধা নিচ্ছে।

কিছু পরিবার লাভের জন্য কাশ্মীরকে বেঁধে রেখেছিল: মোদী

৩৭০ ধারা অপসারণের পাঁচ বছর পর কাশ্মীরে পৌঁছে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে জম্মু ও কাশ্মীরের মানুষ সত্যটি জানে যে তাদের বিভ্রান্ত করা হয়েছিল। কিছু পরিবারের সুবিধার জন্য জম্মু ও কাশ্মীরকে শৃঙ্খলে বেঁধে রাখা হয়েছিল। তরুণদের দেওয়া সুযোগে

র বিষয়ে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন যে আজ ৩৭০ ধারা নেই, তাই জম্মু ও কাশ্মীরের যুবকদের প্রতিভাকে সম্পূর্ণ সম্মান করা হচ্ছে এবং তারা নতুন সুযোগ পাচ্ছে। আজ এখানে সবার জন্য সমান অধিকার এবং সমান সুযোগ রয়েছে।

৭০ বছর পর ভোটাধিকার পেল বাল্মীকি সম্প্রদায় - প্রধানমন্ত্রী মোদী

মোদী বলেছেন যে পাকিস্তান থেকে আসা বাল্মীকি সম্প্রদায়ের লোকেরা ৭০ বছর ধরে ভোট দেওয়ার অধিকার পায়নি। তারা এখন ভোটের অধিকার পেয়েছে। এখন নিশ্চিত করা হয়েছে যে বাল্মীকি সম্প্রদায় এসসি ক্যাটাগরির সুবিধা পাবে। তিনি বলেছিলেন যে বিধানসভায় তফসিলি উপজাতির লোকদের জন্য আসন সংরক্ষিত করা হয়েছে। জম্মু ও কাশ্মীর দুর্নীতি ও স্বজনপ্রীতির বড় শিকার হয়েছে। কিন্তু এখন আর তা হয় না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!