মাওবাদীদের লক্ষ্যে দান্তেওয়াড়া, শক্তিশালী আইইডি বিস্ফোরণে শহিদ ১০ জওয়ান

নকশালরা আইইডি বিস্ফোরণ ঘটায়। তবে এখনো আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত করা হয়নি। পাল্টা হামলায় কয়েকজন নকশালও আহত হয়েছে বলে জানা গেছে।

Web Desk - ANB | Published : Apr 26, 2023 10:13 AM IST / Updated: Apr 26 2023, 04:25 PM IST

ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় বুধবার নকশাল হামলায় শহিদ হয়েছেন ১০ জওয়ান। সেখানে একজন সাধারণ নাগরিকও নিহত হয়েছেন। সবাই ডিআরজি কর্মী বলে সূত্রের খবর। এই জওয়ানরা তাদের কমরেডদের নিতে একটি ব্যক্তিগত গাড়িতে অরণপুর যাচ্ছিল। এদিকে নকশালরা আইইডি বিস্ফোরণ ঘটায়। তবে এখনো আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত করা হয়নি। পাল্টা হামলায় কয়েকজন নকশালও আহত হয়েছে বলে জানা গেছে। ঘটনাটি অরণপুর থানা এলাকার।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল শোক প্রকাশ করেছেন। তিনি বলেছেন যে এই ধরণের তথ্য পাওয়া গিয়েছে এবং এটি দুঃখজনক। আমি শহিদ জওয়ানদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। এই লড়াই শেষ পর্যায়ে চলছে এবং নকশালদের কোনো মূল্যে ছাড় দেওয়া হবে না। আমরা পরিকল্পিতভাবে নকশালবাদের অবসান ঘটাব।

 

 

আরানপুর থানা এলাকায় মাওবাদী ক্যাডারের উপস্থিতির খবরে, নকশাল বিরোধী অভিযানে দান্তেওয়াড়া থেকে ডিআরজি বাহিনী পাঠানো হয়েছিল। অপারেশন শেষে ফিরে আসার সময় মাওবাদীরা আরানপুর রোডে একটি ল্যান্ডমাইন বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় অভিযানে নিয়োজিত ১০ ডিআরজি কর্মী শহিদ এবং একজন চালক নিহত হয়েছেন।ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে অতিরিক্ত ফোর্স পাঠানো হয়েছে। এ বিষয়ে আরও তথ্য আসতে চলেছে।

শহিদদের নাম

হেড কনস্টেবল জোগা সোধি, মুন্না রাম কাদতি, সন্তোষ তমো, দুলগো মান্দাভি, লখমু মারকাম, জোগা কাওয়াসি, হরিরাম মান্দাভি, রাজু রাম করতাম, জয়রাম পোডিয়াম এবং জগদীশ কাওয়াসি শহিদ হয়েছেন। তাদের সঙ্গে প্রাইভেট গাড়ির চালক ধনিরাম যাদবও মারা গেছেন। গাড়িতে ২৫ থেকে ৩০ জন জওয়ান ছিল বলে জানা গিয়েছে। আহত জওয়ানদের জেলা হাসপাতালে আনতে ঘটনাস্থলে চারটি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। ঘটনার পর আশপাশের এলাকায় তল্লাশি জোরদার করা হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছেন এসপিও।

বর্তমানে বস্তারে টিসিওসি (ট্যাকটিক্যাল কাউন্টার অফেন্সিভ ক্যাম্পেইন) শুরু করেছে। এ সময় নকশালরা প্রায়ই বড় ধরনের হামলা চালায়। এ কারণে জওয়ানরা ইতিমধ্যেই অ্যালার্ট মোডে রয়েছে। এর আওতায় সেনাদের তল্লাশিও চলছে অবিরাম। গত সপ্তাহে বিজাপুরের কংগ্রেস বিধায়ক বিক্রম মান্ডবীর গাড়িবহরে মাওবাদীরা হামলা চালায়। পথসভা করে ফিরছিলেন তিনি। তিন দিন পরে, নকশালরা একটি প্রেস নোট জারি করেছিল যে টিসিওসি চালানো হবে। দুই বছর আগে এরকম হামলায় ২২ সেনা শহিদ হন। এর আগে ২০২১ সালের এপ্রিল মাসেই নকশালরা সবচেয়ে বড় হামলা করেছিল বিজাপুরের তররেম এলাকার তেকালগুড়ায়। এ সময় নকশালরা বিজিএল (ব্যারেল গ্রেনেড লঞ্চার) দিয়ে হামলা চালায়। এতে ২২ সেনা শহিদ ও ৩৫ জনের বেশি আহত হয়। নকশাল হামলার পাশাপাশি জওয়ানদের কাছ থেকে অস্ত্রও লুট হয়েছে। এদিকে নকশালরা সিআরপিএফ কোবরা ব্যাটালিয়নের জওয়ান রাকেশ্বর সিং মানহাসকে অপহরণ করে। যদিও পরে তাকে ছেড়ে দেওয়া হয়।

Share this article
click me!