Netaji Tableau: রাজপথে সিপিডব্লুর নেতাজি ট্যাবলো, রেডরোডে রাজ্যের - কোনটি বেশি ভাল, দেখুন

প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) আগে নেতাজিকে (Netaji) নিয়ে তৈরি ট্যাবলো নিয়ে তীব্র বিতর্ক হয়েছে। এদিন নয়াদিল্লির রাজপথে (Rajpath, New Delhi) সিপিডব্লু-র (CPW) এবং কলকাতার রেডরোডে (Red Road, Kolkata) পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের (Culture and Information Dept) তৈরি ট্যাবলো দুটি দেখা গেল।
 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 6:58 AM IST

৭৩তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের (Republic Day Parade) আগে নেতাজিকে নিয়ে তৈরি ট্যাবলো প্রদর্শনী নিয়ে তীব্র বিতর্ক হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে নেতাজি সুভাষচন্দ্র বসু এবং তাঁর আইএনএ বাহিনী থিমযুক্ত ট্যাবলো (Bengal's Netaji Themed Tableau) প্রদর্শনের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কেন্দ্র সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল। জানানো হয়েছিল, কেন্দ্রীয় লোক নির্মাণ বিভাগ বা সিপিডব্লু-ও (CPW) এই একই বিষয়ে ট্যাবলো তৈরি করছে। প্রজাতন্ত্র দিবসের দিন দেখা গেল দুটি ট্যাবলোই।

নয়াদিল্লির রাজপথে (Rajpath, New Delhi), ৭৩তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে (73rd Republic Day Parade) অংশ নিল কেন্দ্রীয় লোক নির্মাণ বিভাগের 'নেতাজি ১২৫' (Netaji 125) বিষয়ক ট্যাবলোটি। সামনেই ছিল সামরিক বেশে সেলাম-রত নেতাজির একটি আবক্ষ মূর্তি। পিছনে, একটি ঘুর্ণায়মান প্ল্যাটফর্মের গায়ে দেখা যায়, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, নজরুল ইসলাম, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রমুখ বাঙালি মনীষীদের ছবি। 

পিছনে কয়েকজন যুবক-যুবতী ছিলেন আইএনএ (Indian National Army) উর্দি পরে। ট্যাবলোয় একেবারে শেষ অংশে ছিল আইএনএ সেনাদের ভারতের তেরঙ্গা পতাকা উত্তোলনের প্রতিকৃতিও। ট্য়াবলোর পাশে পাশে আরও কিছু যুবক যুবতীদের দেখা গিয়েছে আইএনএ-র উর্দিতে কুচকাওয়াজ করতে। পুরো ট্যাবলোটিই দারুণভাবে সাজানো ছিল ফুল দিয়ে। প্রসঙ্গত এদিন প্রধানমন্ত্রীও রাজপথে এসেছিলেন, নেতাজি টুপি মাথায় দিয়ে। পিছনে আবহ সঙ্গীত হিসাবে বেজেছে আইএনএ-র অমোঘ সঙ্গীত, 'কদম কদম বাড়ায়ে যা'।

অন্যদিকে, কলকাতার রেডরোডে (Red Road, Kolkata) দেখা গিয়েছে রাজ্যের তৈরি নেতাজিকে উৎসর্গ করা ট্যাবলোটি। এটি প্রদর্শন করে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ (Culture and Information Dept)। এই ট্যাবলোর শুরুতেও ছিল নেতাজির মূর্তি। তবে, তা ছিল 'দিল্লি চলো' আহ্বানের ভঙ্গিতে। পুরো ট্যাবলোটিই বড় বড় ফ্লেক্স দিয়ে ঢাকা ছিল। সিপিডব্লুর ট্যাবলোর মতো ফুলের সজ্জা দেখা যায়নি। ট্যাবলোতে সাম্প্রদায়িক সম্প্রীতিকে তুলে ধরতে, বেশ কয়েকজন যুবক বিভিন্ন সম্প্রদায়ের পোশাকে সেজে ছিলেন, হাতে ছিল জাতীয় পতাকা। শেষ অংশে নেতাজির আরও একটি আবক্ষ মূর্তি এবং তেরঙ্গায় রাঙা ভারতের মানচিত্র ছিল। নেতাজির আবক্ষ মূর্তিটিকে স্যালুট করা অবস্থায়, ট্যাবলোয় দেখা গিয়েছে 'কন্যাশ্রী'দেরও। ট্যাবলোটির পাশে মহাত্মা গান্ধী, রামমোহন রায়, নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, ভগৎ সিং, মাতঙ্গিনী হাজরা, বীরসা মুন্ডা, স্বামী বিবেকানন্দ, ভীমরাও আম্বেদকরদের মতো মনীষীদের ছবি ছিল। 

রাজ্যের ট্যাবলো প্রস্তাব বাতিল প্রসঙ্গে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, একই বিষয়ের দুটি ট্যাবলোকে কুচকাওয়াজে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয় না। সেই কারণেই রাজ্যের ট্যাবলোকে বাতিল করা হয়েছে। এরপরই রাজ্যের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ট্যাবলোটি প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এই বিতর্কের একটাই ভাল দিক, ১২৫তম জন্মবার্ষিকীতে, প্রজাতন্ত্র দিবসে রাস্তায় দেখা গেল দুটি ট্যাবলোকেই। 
 

Read more Articles on
Share this article
click me!