রাষ্ট্রপতির অনুমোদন পেল নতুন ফৌজদারি আইন, কী কী পরিবর্তন হল জেনে নিন

আগে আইপিসিতে মোট ৫১১টি ধারা ছিল, এখন ইন্ডিয়ান কোড অফ জাস্টিসে (বিএনএস) ৩৫৮টি ধারা থাকবে। একই সময়ে, BNSS, যা CrPC-এর বদলে চালু করা হয়েছে তার মোট ৫৩১টি বিভাগ থাকবে।

Parna Sengupta | Published : Dec 26, 2023 7:42 AM IST / Updated: Dec 26 2023, 01:13 PM IST

ইন্ডিয়ান জুডিশিয়াল কোড, ইন্ডিয়ান সিভিল ডিফেন্স কোড এবং ইন্ডিয়ান এভিডেন্স বিল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অনুমোদন করেছেন। এই তিনটি বিল এখন আইনে পরিণত হয়েছে। এই নতুন আইনগুলি গঠনের সাথে, ভারতীয় বিচারিক কোড এখন আইপিসির বদলে জারি করা হবে। এই আইনগুলির গুণাবলী বর্ণনা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন যে নারী ও শিশুদের সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

আগে আইপিসিতে মোট ৫১১টি ধারা ছিল, এখন ইন্ডিয়ান কোড অফ জাস্টিসে (বিএনএস) ৩৫৮টি ধারা থাকবে। একই সময়ে, BNSS, যা CrPC-এর বদলে চালু করা হয়েছে তার মোট ৫৩১টি বিভাগ থাকবে। এছাড়াও, ভারতীয় প্রমাণ কোডে ১৭০টি ধারা থাকবে। নতুন আইনে রাজদ্রোহ শব্দটি বাদ দিয়ে রাষ্ট্রদ্রোহ শব্দটি লেখা হয়েছে। এখন রাষ্ট্রদ্রোহ সংক্রান্ত মামলায় BNS এর ১৫০ ধারা প্রয়োগ করা হবে।

নতুন আইনে, ধর্ষণের জন্য ধারা ৩৭৫ এবং ৩৮৬ ধারা ৬৩ দ্বারা প্রতিস্থাপিত হবে। ৩০২ ধারার পরিবর্তে গণধর্ষণের জন্য ৭০ ধারা এবং হত্যার জন্য ১০১ ধারা থাকবে। ভারতীয় বিচারিক কোডে ২১টি নতুন অপরাধ যুক্ত করা হয়েছে, যার মধ্যে একটি নতুন অপরাধ হল মব লিঞ্চিং। এর মধ্যে মব লিঞ্চিং নিয়েও একটি আইন করা হয়েছে। ৪১টি অপরাধে সাজা বাড়ানো হয়েছে। ৮২টি অপরাধে শাস্তি বাড়ানো হয়েছে। ২৫টি অপরাধে ন্যূনতম শাস্তি চালু করা হয়েছে। ৬টি অপরাধে, সম্প্রদায় পরিষেবাকে শাস্তি হিসাবে গ্রহণ করা হয়েছে এবং ১৯টি ধারা বাতিল করা হয়েছে।

কী কী বদলে গেল?

একইভাবে, ভারতীয় সাক্ষ্য আইনের অধীনে ১৭০টি ধারা থাকবে, ২৪টি বিভাগে পরিবর্তন করা হয়েছে। নতুন বিভাগ এবং উপ-ধারা যোগ করা হয়েছে। এই তিনটি বিল ২০ ডিসেম্বর লোকসভা এবং ২১ ডিসেম্বর রাজ্যসভায় পাস হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই বিলগুলি সংসদে পেশ করেছিলেন, যা কণ্ঠভোটে পাস হয়েছিল। সোমবার রাষ্ট্রপতির অনুমোদনের পর এসব বিল আইনে পরিণত হয়।

এই বিলগুলির উপর আলোচনার সময়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় বলেছিলেন, 'আমি রাজ্যসভায় যে বিল এনেছি তার উদ্দেশ্য শাস্তি দেওয়া নয়, এর উদ্দেশ্য ন্যায়বিচার দেওয়া। এই বিলগুলির আত্মা ভারতীয়। ব্যাস, বৃহস্পতি, কাত্যায়ন, চাণক্য, বাৎস্যায়ন, দেবনাথ ঠাকুর, জয়ন্ত ভট্ট, রঘুনাথ শিরোমণি প্রভৃতি বহু মানুষের দেওয়া ন্যায়ের তত্ত্ব এতে রূপায়িত হয়েছে। সরকার বিশ্বাস করে যে এই আইন স্বরাজের দিকে একটি বড় পদক্ষেপ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্বরাজ মানে নিজের ধর্মকে এগিয়ে নিয়ে যাওয়া, যে নিজের ভাষাকে এগিয়ে নিয়ে যায় সে স্বরাজ। যিনি আত্ম-সংস্কৃতিকে এগিয়ে নেন তিনি স্বরাজ। যিনি স্বশাসন প্রতিষ্ঠা করেন তাকে স্বরাজ বলে। অমিত শাহের মতে, এই আইন কার্যকর হওয়ার পর তারিখের যুগ চলে যাবে। এদেশে এমন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে যেখানে যে কোনো নির্যাতিতা তিন বছরের মধ্যে বিচার পাবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!