New Parliament Building: নয়া সংসদভবন নির্মাণে খরচ কত? নির্মাণের দায়িত্বে ছিল টাটা গ্রুপ

রবিবার মোট দু'দফায় সংসদ ভবন উদ্বোধনের অনুষ্ঠান আয়োজন করা হয়। সকালে হয় সেঙ্গোল স্থাপন এবং প্রার্থনা। এরপর সেঙ্গল প্রতিস্থাপন এবং প্রার্থনার পর দুপুর ১২টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হবে।

Web Desk - ANB | Published : May 28, 2023 8:10 AM IST

পুরনো সংসদ ভবনের ৯৬তম বছরেই উদ্বোধন হল নয়া সংসদভবনের। রবিবারই উদ্বোধন হল নতুন এই সংসদ ভবনের। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আওতায় তৈরি হয়েছে এই নতুন সংসদভবন। ২৮ মে, রবিবার শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পুজো, যোজ্ঞ, অনুষ্ঠানের মধ্য দিয়ে মহা ধুমধামে উদ্বোধন হল সংসদ ভবনের। রবিবার সকালে নয়া সংসদভবন চত্বের পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও লোকসভার স্পিকার ওম বিড়লা। প্রথমেই গান্ধী মূর্তিতে মালা দেন তিনি। এরপর সকাল সাড়ে ৭টা থেকে শুরু হয় যোজ্ঞ ও পুজো। পাশাপাশি বসেই পুজোয় অংশ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও লোকসভার স্পিকার ওম বিড়লা। পুজোর পরই রাজদণ্ড 'সেঙ্গোল'কে সাষ্টাঙ্গে প্রণাম করেন মোদী। তারপর যাবতীয় বিতর্ককে পেছনে ফেলে অবশেষে নয়া সংসদ ভবনে স্থাপিত হল সেঙ্গোল।

রবিবার মোট দু'দফায় সংসদ ভবন উদ্বোধনের অনুষ্ঠান আয়োজন করা হয়। সকালে হয় সেঙ্গোল স্থাপন এবং প্রার্থনা। এরপর সেঙ্গল প্রতিস্থাপন এবং প্রার্থনার পর দুপুর ১২টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হবে। জানা যাচ্ছে এই পর্বের সূচনা হবে জাতীয় সঙ্গীতের মাধ্যমে। অনুষ্ঠান শেষে ৭৫ টাকার কয়েন এবং স্ট্যাম্প প্রকাশ করবেন মোদী। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর দুপুর ২টো-আড়াইটে নাগাদ সংসদ ভবন উদ্বোধনের অনুষ্ঠান শেষ হবে।

কত খরচ হল নয়া সংসদভবন নির্মাণে?

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আওতায় মোট বরাদ্দ অর্থ ছিল কয়েক কোটি টাকা। নয়া সংসদভবন নির্মাণেই শুধু খরচ হয়েছে ৮০০ কোটি টাকা। এই নির্মাণের টেন্ডার পেয়েছিল টাটা গ্রুপ। প্রাথমিকভাবে এর জন্য ৮৬২ কোটি টাকা বরাদ্দ হয় নতুন সংসদভবন নির্মাণে।

 

Share this article
click me!