মাত্র ১২ সেকেন্ডেই গুঁড়িয়ে যাবে কুতুব মিনারের থেকে উঁচু টুইন টাওয়ার , আতঙ্কের প্রহর শুরু নয়ডায়

নয়ডা সুপারটেক টুইন টাওয়ারগুলি রবিবার ভেঙে ফেলা হবে এবং বিস্ফোরক স্থাপন এবং তাদের সংযোগ সম্পর্কিত সমস্ত কাজ ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে। বহু প্রত্যাশিত ধ্বংসের আগে, নয়ডার কর্মকর্তারা ধ্বংসের সময় দুর্যোগ ব্যবস্থাপনা দল এবং হাসপাতালকে সহায়তা করার জন্য একটি কন্ট্রোল রুম চালু করেছে। 

Saborni Mitra | Published : Aug 27, 2022 6:08 PM IST

নয়ডা সুপারটেক টুইন টাওয়ারগুলি রবিবার ভেঙে ফেলা হবে এবং বিস্ফোরক স্থাপন এবং তাদের সংযোগ সম্পর্কিত সমস্ত কাজ ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে। বহু প্রত্যাশিত ধ্বংসের আগে, নয়ডার কর্মকর্তারা ধ্বংসের সময় দুর্যোগ ব্যবস্থাপনা দল এবং হাসপাতালকে সহায়তা করার জন্য একটি কন্ট্রোল রুম চালু করেছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে প্রয়োজনে বিপর্যয় মোকাবিলা দল ও হাসপাতালগুলির সঙ্গে যোগাযোগ করা হবে। তারা যেন  সর্বদা প্রস্তুত থাকে। 

কুতুব মিনারের চেয়ে উঁচু নয়ডায় সুপারটেক টুইন টাওয়ারগুলি ভেঙে ফেলার একদিন আগে অর্থাৎ শনিবার, কাজের জন্য নিযুক্ত দলের প্রকল্প ব্যবস্থাপক আশেপাশের বাসিন্দাদের তাদের উপর বিশ্বাস রাখার আশ্বাস দিয়েছিলেন এবং বলেছিলেন যে সেরা দলটি কাজ করছে। টুইন টাওয়ার ধ্বংস করা হবে নিরাপদ ভাবেই। কারও কোনও ক্ষতি হবে না। 

রবিবার দুপুর ২টো ৩০ মিনিটে এই টাওয়ার ধ্বংসের কাজ শুরু হবে। ধ্বংসের কাজ মাত্র ১২ সেকেন্ডের মধ্যে সম্পন্ন হবে। আর এই সময়টা স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিবেশীদের সকাল ৭টার মধ্যেই  ফ্ল্যাট খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। জানিয়ে, দেওয়া হয়েছে কখন তাদের চলে যেতে হবে। ধ্বংসাবসের কারণে স্থানীয় বাসিন্দাদের ২টো ৩০ থেকে  মাস্ক পরার নির্দেশ দিয়েছে। শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি পরামর্শও জারি করেছে। শিশু, বয়স্ক এবং শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন এমন স্থানীয় বাসিন্দারা যারা ধ্বংসের স্থানের কাছাকাছি বসবাস করছেন, তাদের রবিবার দুপুর থেকে কয়েক ঘণ্টার জন্য মুখোশ পরার পরামর্শ দেওয়া হয়েছে, যখন বিস্ফোরণ ঘটে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে টুইট টাওয়ার ধ্বংসের জন্য ৩ হাজার ৭০০ গ্রাম বিস্ফোরক ব্যবহার করা হবে। ইতিমধ্যেই তা বসানো হয়ে  গেছে। আর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ধোঁয়াশা বন্দুক, ১০০টিরও বেশি জলের ট্যাঙ্ক, আর কর্মীদের জন্য ৬টি যান্ত্রিক সুইপিং মেশিন আনা হয়েছে। ১৫০ সাফাই কর্মী এই দিন একসঙ্গে কাজ করবেন। টুইন টাওয়ার ধ্বংসের কারণে ৫৫ হাজার থেকে ৮০ হাজার টন ধ্বংসাবশেষ তৈরি হবে। যা সরাতে প্রায় তিন মাস সময় লাগবে।


টুইন টাওয়ারগুলি বেআইনিভাবে তৈরি করা হয়েছে জানিয়ে সুপ্রিম কোর্ট ভেঙে ফেলার নির্দেশ দিয়েছিল। এমারল্ড কোর্ট গ্রুপ হাউজিং সোসাইটি রেসিডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন পূর্বে একটি পিটিশন দাখিল করেছিল, অভিযোগ করে যে এটি ২০১০ সালে ইউপি অ্যাপার্টমেন্ট আইন লঙ্ঘন করেছে। এটিও দাবি করা হয়েছিল যে তাদের বিল্ডিংটি একটি পার্শ্ববর্তী ব্লক থেকে ১৬ মিটারের ন্যূনতম দূরত্বের বিধিনিষেধ  লঙ্ঘন করেছে, এটিকে অনিরাপদ বলেও দাবি করা হয়েছিল। 

Share this article
click me!