রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আগুন তেলের দামে, দেখুন বিভিন্ন শহরের জ্বালানির দরের তালিকা

নির্বাচনে পরাজয়ের কারণে অপরিশোধিত তেলের দাম অভূতপূর্ব বৃদ্ধি পেলেও পেট্রোল ও ডিজেলের দামে কোনো পরিবর্তন করছে না সরকারি তেল কোম্পানিগুলো। নির্বাচনের পর লোকসান মেটাতে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলো অবশ্যই দাম বাড়াবে।

Parna Sengupta | Published : Feb 25, 2022 3:02 AM IST

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ১০০ ডলার ছাড়িয়ে গিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক পদক্ষেপের ঘোষণার পর অপরিশোধিত তেলের দামে আগুন লেগেছে। বিশ্বজুড়ে পেট্রোল ও ডিজেলের হারে রেকর্ড ভাঙা বৃদ্ধি মধ্যবিত্ত ভারতের পকেট পোড়াতে পারে। এখনও পেট্রল ডিজেলের দাম না বাড়লেও, খুব তাড়াতাড়ি তা বাড়তে চলেছে এমন আশঙ্কা করা হচ্ছে। ভারতে নির্বাচনের কারণে পেট্রোল ও ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। তবে খুব তাড়াতাড়ি, মূল্যস্ফীতির বড় ধাক্কা খেতে চলেছে দেশবাসী।

ইতিমধ্যেই পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে সরকারি তেল সংস্থা(Govt Oil Organisation)। চলুন জেনে নেওয়া যাক, কলকাতা (Kolkata) সহ দেশের চার শহরের (Metro Cities) পেট্রোল এবং ডিজেলের দাম (Oil Price Today)।

রাজধানীতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে। আইওসিএল-র ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। গতকালও একই দামে কিনতে হচ্ছিল পেট্রোল ডিজেল। 

আইওসিএল -র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, শুক্রবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানির দাম বাড়েনি। নতুন করে কলকাতায় পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

মুম্বইতে পেট্রোলের দাম ১০৯.৯৮টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা। গতকালও একই দামে পেট্রোল ডিজেল কিনতে হয়েছে ক্রেতাদের। দেশের মধ্যে প্রথমবার মুম্বইতে ১০০ ছুঁয়েছিল লিটার প্রতি পেট্রোলের দাম। 

চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

গুরগাঁওতে লিটার প্রতি পেট্রলের দাম ৯৫.৯০ টাকা, ডিজেলের দাম ৮৭.১১ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

ভুবনেশ্বরে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৮১ টাকা, ডিজেলের দাম ৯১.৬২ টাকা। বৃহস্পতিবারের দামই ধার্য করা হয়েছে শুক্রবার। নতুন করে পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

কোন কোন শহরে এখনও ১০০ টাকার নীচে রয়েছে তেলের দাম

পোর্ট ব্লেয়ার- পেট্রোল ৮২.৯৬ টাকা, ডিজেল ৭৭.১৩ টাকা
নয়ডা- পেট্রোল ৯৫.৫১ টাকা, ডিজেল ৮৭.০১ টাকা
ইটানগর- পেট্রোল ৯২.০২ টাকা, ডিজেল ৭৯.৬৩ টাকা
চন্ডীগড়- পেট্রোল ৯৪.২৩ টাকা, ডিজেল ৮০.৯০ টাকা
আইজল- পেট্রোল ৯৪.২৬ টাকা, ডিজেল ৭৯.৭৩ টাকা
লখনউ- পেট্রোল ৯৫.২৮ টাকা, ডিজেল ৮৬.৮০ টাকা
সিমলা- পেট্রোল ৯৫.৭৮ টাকা, ডিজেল ৮০.৩৫ টাকা
পানাজি- পেট্রোল ৯৬.৩৮ টাকা, ডিজেল ৮৭.২৭ টাকা
গ্যাংটক- পেট্রোল ৯৭.৭০ টাকা, ডিজেল ৮২.২৫ টাকা
রাঁচি- পেট্রোল ৯৮.৫২ টাকা, ডিজেল ৯১.৫৬ টাকা
শিলং- পেট্রোল ৯৯.২৮ টাকা, ডিজেল ৮৮.৭৫ টাকা
দেরাদুন- পেট্রোল ৯৯.৪১ টাকা, ডিজেল ৮৭.৫৬ টাকা
দমন- পেট্রোল ৯৩.০২ টাকা, ডিজেল ৮৬.৯০ টাকা

আন্তর্জাতিক গবেষণা সংস্থার মতে অপরিশোধিত তেলের দামের ওপর নজর রাখলে অপরিশোধিত তেলের দাম আরও বাড়তে পারে। গোল্ডম্যান শ্যাক্স বলেছিল যে ২০২২ সালে অপরিশোধিত তেলের ব্যারেল প্রতি ১০০ ডলার ছুঁয়ে যাওয়ার ভবিষ্যদ্বাণী সঠিক প্রমাণিত হয়েছে। একই সময়ে, জেপি মরগান ২০২২ সালে ব্যারেল প্রতি ১২৫ ডলার এবং ২০২৩ সালে ব্যারেল প্রতি ১৫০ ডলার পর্যন্ত দাম হওয়ার পূর্বাভাস দিয়েছে। 

Read more Articles on
Share this article
click me!