অনলাইন পেমেন্টে বুকিং ক্যানসেল থেকে ইচ্ছেমতো ভাড়া বৃদ্ধি, ওলা-উবেরকে ধমকাল কেন্দ্র

সরকার প্রধানত ভাড়া বৃদ্ধি এবং বুকিং বাতিলের কারণে উবার এবং ওলার মতো ক্যাব পরিষেবা সংস্থাগুলি সম্পর্কে গ্রাহকদের কাছ থেকে প্রচুর অভিযোগ পেয়েছে। সরকার ওলা এবং উবার সহ অ্যাপ-ভিত্তিক ক্যাব পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে সতর্ক করেছে। 

Parna Sengupta | Published : May 10, 2022 2:02 PM IST

ভারতে ক্যাব অ্যাগ্রিগেটরদের স্বেচ্ছাচারিতা বন্ধ করার জন্য সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে, যাতে গ্রাহকরা কোনও ধরণের সমস্যার সম্মুখীন না হন। সরকার প্রধানত ভাড়া বৃদ্ধি এবং বুকিং বাতিলের কারণে উবার এবং ওলার মতো ক্যাব পরিষেবা সংস্থাগুলি সম্পর্কে গ্রাহকদের কাছ থেকে প্রচুর অভিযোগ পেয়েছে। সরকার ওলা এবং উবার সহ অ্যাপ-ভিত্তিক ক্যাব পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে সতর্ক করেছে। 

কেন্দ্র কঠোর সুরে বার্তা দিয়েছে যে ক্যাব সংস্থাগুলি যদি তাদের সিস্টেমের উন্নতি না করে এবং গ্রাহকদের ক্রমবর্ধমান অভিযোগের প্রতিকার না করে, তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মঙ্গলবার সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। মঙ্গলবার এসব কোম্পানির সঙ্গে বৈঠক করে সরকার।

কেন্দ্র বার্তা দিয়েছে যে অনেক ক্ষেত্রে দেখা গেছে, এসব কোম্পানি নতুন গ্রাহকদের কাছ থেকে কম ভাড়া নেয়, আবার পুরনো গ্রাহকদের কাছ থেকে বেশি ভাড়া নেয়। এই ক্রমানুসারে, সরকার ক্যাব অ্যাগ্রিগেটরদের সতর্ক করে দিয়েছিল যে গ্রাহকদের যে অভিযোগই হোক না কেন, সেগুলিকে সরিয়ে দেওয়া উচিত অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

গত সপ্তাহের শুরুতে, সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) চিফ কমিশনার নিধি খারে বলেছিলেন যে উবার এবং ওলার মতো ক্যাব পরিষেবা সংস্থাগুলি সম্পর্কে গ্রাহকদের কাছ থেকে প্রচুর অভিযোগ এসেছে, মূলত ভাড়া বৃদ্ধি এবং বুকিং বাতিল করার কারণে। অনেক ক্ষেত্রে দেখা গেছে, এসব কোম্পানি নতুন গ্রাহকদের কাছ থেকে কম ভাড়া নেয়, আবার পুরনো গ্রাহকদের কাছ থেকে বেশি ভাড়া নেয়।

ভোক্তাদের অভিযোগ জানুন

বৈঠকে তার দ্বারা অভিযুক্ত অন্যায্য বাণিজ্য অনুশীলনের অভিযোগ নিয়ে আলোচনা করা হয়। বিপুল সংখ্যক গ্রাহক অভিযোগ করেছেন যে ক্যাব চালকরা গ্রাহকদের বুকিং বাতিল করতে বাধ্য করে তা গ্রহণ করার পরে। এই কারণে, ভোক্তাদের বাতিলের জন্য জরিমানা করা হয়।

ভোক্তা বিষয়ক সেক্রেটারি রোহিত কুমার সিং বৈঠকের পরে বলেছেন, “আমরা তাদের প্ল্যাটফর্মের বিরুদ্ধে ভোক্তাদের ক্রমবর্ধমান অভিযোগ সম্পর্কে তাদের জানিয়েছি। আমরা তাদের পরিসংখ্যানও দিয়েছি। আমরা তাদের সিস্টেম উন্নত করতে এবং ভোক্তাদের অভিযোগের প্রতিকার করতে বলেছি, অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।"  রোহিত সিংর আরও বলেন ক্যাব অ্যাগ্রিগেটরদের জানানো হয়েছে যে তাদের প্ল্যাটফর্মে গ্রাহকদের অভিযোগের সংখ্যা বেড়েছে। 

হেল্পলাইনে অনেক অভিযোগ

তিনি বলেছিলেন যে 'জাগো গ্রহক জাগো' হেল্পলাইনে প্রচুর অভিযোগ রয়েছে, যা ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে গ্রাহকদের ক্ষোভ প্রকাশ করে। সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) চিফ কমিশনার নিধি খারে বলেছেন যে ক্যাব সংস্থাগুলির অবিলম্বে সমস্যার সমাধান করা উচিত।

Read more Articles on
Share this article
click me!