১৫ই অগাষ্টের দিন ভয়াবহ টাইম বোমা বিস্ফোরণের পরিকল্পনা ফাঁস, বড়সড় নাশকতার হাত থেকে বাঁচল মুম্বই

১৮ জুলাই রাতে, পুনের কোথরুদে বাইক চুরি সন্দেহে পুলিশ দুই জনকে আটক করে, এর মধ্যে একজন পালিয়ে গিয়েছিল। দেখা গেছে, গাড়ি ও বাইক চুরির নেপথ্যে দেশের বিরুদ্ধে যুদ্ধ ও সন্ত্রাসের অত্যন্ত বিপজ্জনক মুখ রয়েছে।

Parna Sengupta | Published : Aug 3, 2023 6:36 PM IST

মহারাষ্ট্র ATS সম্প্রতি আইএসআইএস এবং আল সুফার জঙ্গিদের গ্রেফতার করেছিল, যাদের কাছ থেকে জানা গেছে যে ১৫ আগস্টের কাছাকাছি জঙ্গিরা পুনে থেকে মুম্বাই পর্যন্ত একটি বা দুটি জায়গায় নয়, অনেক জায়গায় বিস্ফোরণ ঘটিয়ে দেশে সন্ত্রাস তৈরি করার পরিকল্পনা করেছিল। প্রথম টার্গেট পুনে এবং দ্বিতীয় টার্গেট ছিল মুম্বই। মুম্বাইয়ের চাবাদ হাউস ছিল তাদের লক্ষ্যবস্তু, অন্যদিকে পুনেতে অনেক জনাকীর্ণ এলাকা এবং অনেক সরকারি অফিস লক্ষ্যবস্তুতে ছিল। সবচেয়ে বড় কথা হল ভারত ও ইসরায়েল উভয়েই জঙ্গিদের টার্গেটে দেশটির সাথে যুক্ত প্রতিষ্ঠান ছিল।

১৮ জুলাই রাতে, পুনের কোথরুদে বাইক চুরির সন্দেহে পুলিশ দুই জনকে আটক করেছিল, এর মধ্যে একজন পালিয়ে গিয়েছিল। অনুসন্ধানে দেখা গেছে, গাড়ি ও বাইক চুরির নেপথ্যে ছোটখাটো কোনো চুরি নেই, বরং দেশের বিরুদ্ধে যুদ্ধ ও সন্ত্রাসের অত্যন্ত বিপজ্জনক মুখ রয়েছে, যা সময়মতো ধরা না পড়লে ১৯৯২-৯৩ সালের মতো হামলার পুনরাবৃত্তি ঘটত। মহারাষ্ট্রের মাটিতে পুনরাবৃত্তি হতো। সন্ত্রাসী সংগঠন আল সুফার স্লিপার সেলের হয়ে জিজ্ঞাসাবাদে ধরা পড়া দুই যুবক এবং শাহনওয়াজ তাদের গডফাদার, যার নির্দেশে সব ষড়যন্ত্র করা হচ্ছিল। মামলাটি পুনে পুলিশ থেকে এটিএস-এর কাছে হস্তান্তর করা হলে, আরও চমকপ্রদ তথ্য সামনে আসে।

এটিএস সূত্রে জানা গেছে, পুনের কোথরুদ থেকে গ্রেপ্তার হওয়া দুই যুবক পশ্চিম মহারাষ্ট্রে আগে চুরি হওয়া মোটরসাইকেলে এক হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়েছে। তারা বনপথের রেকি করত। বোমা তৈরির পর সে বিস্ফোরণের জন্য জঙ্গলের অবস্থান খুঁজে বের করত এবং কোলহাপুর থেকে সাতারা থেকে পুনে পর্যন্ত এমন অনেক গোপন আস্তানাও তৈরি করেছিল।

তারা একটি জঙ্গি ল্যাবও তৈরি করেছিল। গ্রেফতার হওয়া অভিযুক্তদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য ATS রত্নাগিরি জেলা থেকে আইটি ইঞ্জিনিয়ার এসএন কাজী (২৭ বছর) এবং গোন্দিয়া থেকে কাদির দস্তগীর পাঠানকে (৩৩ বছর) গ্রেপ্তার করেছে। কাজীর অ্যাকাউন্ট থেকে এককালীন অনলাইন পেমেন্টই তাকে গ্রেপ্তারের ভিত্তি হয়ে দাঁড়ায়। বাকি সময় নগদ অর্থ প্রদান করা হয়। সূত্র জানায়, এ পর্যন্ত তিনবার অর্থ পরিশোধের বিষয়টি সামনে এসেছে।

এই ঘটনায় জুলফিকার আলি বারোদাওয়ালাকে গ্রেফতার করেছে এটিএস। প্রকৃতপক্ষে, জুলফিকার আলি বারোদাওয়ালা ইতিমধ্যেই ISIS সন্ত্রাসী সংগঠনের সাথে যুক্ত থাকার কারণে NIA দ্বারা গ্রেপ্তার হওয়ার পরে বিচারবিভাগীয় হেফাজতে মুম্বাইয়ের আর্থার রোড জেলে বন্দী ছিলেন। জুলফিকারকে ১১ অগাস্ট পর্যন্ত এটিএস হেফাজতে পাঠানো হয়েছে, যেখানে আরও অনেক তথ্য প্রকাশের আশা করা হচ্ছে।

অভিযুক্তের নির্দেশে, যে দোকান থেকে সমস্ত জিনিস কেনা হয়েছিল তা চিহ্নিত করা হয়েছে। ল্যাবরেটরির এসব জিনিস গোপন জায়গায় লুকিয়ে রাখা হয়েছিল। এর আগে অভিযুক্তদের কাছ থেকে রাসায়নিক পাউডারও উদ্ধার করা হয়। 500 জিবি ডেটাতে পুনে জেলার বিভিন্ন স্থানের ড্রোন ফটোগ্রাফ এবং গুগল ম্যাপ থেকে বিভিন্ন অবস্থানের স্ক্রিনশট অন্তর্ভুক্ত রয়েছে। এতে মুম্বাইয়ের চাবাদ হাউসের কিছু ছবিও রয়েছে। একই সময়ে, রাজস্থানে হামলার পরিকল্পনার জন্য গ্রেপ্তার হওয়া দুই সন্দেহভাজন সন্ত্রাসীর কাছ থেকে মুম্বাইয়ের ছাবার হাউসের একটি ছবি উদ্ধারের পরে মুম্বই পুলিশকেও জানানো হয়েছিল।

জঙ্গিদের বাড়ি থেকে একটি তাঁবুও উদ্ধার করা হয়েছে, যেটি দু'জন পুনে সংলগ্ন জেলার বনাঞ্চলে থাকার জন্য কিনেছিল বলে অভিযোগ রয়েছে। সন্দেহভাজন দু'জনই যখনই অনুসন্ধানের জন্য যেতেন, তারা হোটেলে থাকা এড়িয়ে তাঁবুতে থাকতেন। রাজ্যের বহু জায়গায় ঘুরেছে তারা।

সন্দেহভাজন জঙ্গিরা ভিডিও এবং ছবি তোলার জন্য ড্রোন ব্যবহার করেছিল, তবে তাদের সাহায্যে তারা কতগুলি এবং কোন ছবি তুলেছিল তা এখনও স্পষ্ট নয়। পুনের কয়েক ডজন জায়গা এর মধ্যে অন্তর্ভুক্ত, তবে নির্দিষ্ট অবস্থান বুঝতে হলে রিপোর্টটি গ্রহণ করা প্রয়োজন। রাসায়নিক বিস্ফোরক পাউডারের রিপোর্টও এখনও আসেনি। ATS-এর তরফে জানানো হয়েছে, কোন জায়গায় ড্রোন ব্যবহার করে ছবি বা ভিডিও করা হয়েছে, তা ফরেনসিক রিপোর্ট আসার পরই পরিষ্কার হবে। ড্রোনটির ফুটেজ এখনও পাওয়া যায়নি কারণ এটি ফরেনসিক বিশ্লেষণের জন্য পাঠানো হয়েছে। এর সাথে, চাবাদ হাউস এবং পুনের অনেক জায়গার গুগল চিত্রগুলি অবশ্যই পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে ওই সব জায়গায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Share this article
click me!