রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে পারবেন প্রধানমন্ত্রী মোদী, আস্থা প্রকাশ করল আমেরিকা

শুক্রবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন। এই সময়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে প্রধানমন্ত্রী মোদির মধ্যস্থতা নিয়ে প্রশ্ন ওঠে।

Web Desk - ANB | Published : Feb 11, 2023 4:44 AM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আমেরিকার পক্ষ থেকে বড় ধরনের বিবৃতি এসেছে। আমেরিকা বলেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই যুদ্ধ থামাতে পারেন। তিনি এখনও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধ বন্ধ করতে রাজি করাতে পারেন। 

আমেরিকাও প্রধানমন্ত্রী মোদীর প্রচেষ্টার প্রশংসা করেছে আমেরিকার এই বিবৃতি এমন সময়ে এসেছে যখন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভাল দুদিন আগে রাশিয়া সফর থেকে ফিরেছেন। এই সময়কালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও ডোভালের দীর্ঘ কথোপকথন হয়। জেনে নিন এই বিষয়ে মার্কিন পক্ষ থেকে কী বলা হয়েছে?

আমেরিকা কি বলল?

আসলে শুক্রবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন। এই সময়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে প্রধানমন্ত্রী মোদির মধ্যস্থতা নিয়ে প্রশ্ন ওঠে। জবাবে জন কিরবি বলেন, 'আমি মনে করি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের এখনও যুদ্ধ বন্ধ করার সময় আছে। যুদ্ধ বন্ধে প্রধানমন্ত্রী মোদী যে পদক্ষেপ নিয়েছেন আমরা তাকে সমর্থন করব।

কিরবি আরও বলেন, 'আমার কাছে মনে হচ্ছে রাশিয়ার প্রেসিডেন্টের কাছে এখনও যুদ্ধ থামানোর সময় আছে এবং শুধুমাত্র প্রধানমন্ত্রী মোদীই তাকে তা করতে রাজি করাতে পারেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলতে চান, আমরা তাকে তা করতে দেব। আমেরিকা প্রধানমন্ত্রী মোদীর প্রচেষ্টাকে স্বাগত জানাবে।

জন কিরবি বিশ্বাস করেন যে প্রধানমন্ত্রী মোদি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলতে পারেন এবং এই যুদ্ধ বন্ধ করতে তাকে রাজি করাতে পারেন, এতে দুই দেশের মধ্যে শত্রুতা শেষ হবে।

মানবিক সংকট ঠেকাতে পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করেছে

জন কিরবি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেও নিয়েছিলেন। তিনি বলেন, এই মানবিক সঙ্কট বন্ধ করতে আমেরিকাসহ পশ্চিমা সব দেশ রাশিয়ার বিরুদ্ধে অনেক নিষেধাজ্ঞা আরোপ করেছে যাতে মানবতা রক্ষা করা যায়। নাগরিকদের নিরাপত্তার জন্য রাশিয়াকে রুখতে আমেরিকার এই প্রচেষ্টা।

কিরবি এ সময় বলেন, আজ ইউক্রেনে সাধারণ মানুষের সঙ্গে যা কিছু খারাপ হচ্ছে তার জন্য একজনই দায়ী এবং তিনি হলেন পুতিন। কিরবি বলেছেন যে তারা এখনও যুদ্ধ থামাতে পারে, কিন্তু যুদ্ধ থামানোর পরিবর্তে, রাশিয়া শক্তি এবং শক্তি অবকাঠামোতে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে এবং আলো নিভিয়ে তাপ নষ্ট করার চেষ্টা করছে।

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, আজ যুদ্ধের যুগ নয়

২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে কথোপকথনের সময়, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে এটি যুদ্ধের যুগ নয়। উজবেকিস্তানের সমরকন্দে দ্বিপাক্ষিক বৈঠকে ভ্লাদিমির পুতিনকে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে 'আজ যুদ্ধের যুগ নয়'।

Share this article
click me!