তাড়াতাড়ি সমস্যা সমাধান জরুরি, অক্সিজেন প্রস্তুতকারকদের বৈঠকে বলেন মোদী

  • অক্সিজেন প্রস্তুতকারকদের সঙ্গে বৈঠক 
  • বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 
  • বলেন চ্যালেঞ্জ মোকাবিলা জরুরি 
  • কিন্তু আরও জরুরি তাড়াতাড়ি সমস্যা সমাধান করা 
     

Asianet News Bangla | Published : Apr 23, 2021 3:03 PM IST

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। দিল্লি মহারাষ্ট্রসহ একাধিক রাজ্যেই চাপ তৈরি হয়েছে স্বাস্থ্য পরিষেবার ওপর। অক্সিজেন, হাসপাতাল শয্যা অপ্রতুলতা নিয়ে বেআব্রু হয়ে পড়ছে দেশের স্বাস্থ্য পরিকাঠামো। পরিস্থিতি সামাল দিতেই হাল ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সকাল থেকেই দেশের কোভিড পরিস্থিতি নিয়ে একের পর এক বৈঠক করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুক্রবার প্রধানমন্ত্রী কথা বলেন দেশের অক্সিজেন প্রস্তুতকারক সংস্থাগুলির কর্তাদের সঙ্গেও। সেখানেই তিনি বলেনস এই সময়টি কেবলমাত্র চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য নয়। খুব অল্প সময়ের মধ্যে সমস্যা সমাধান করাও জরুরি। কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির সঙ্গে অক্সিজেন নির্মাতাদের সুসম্পর্কের ওপরেও জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। 

অক্সিজেন উৎপাদকরা গত কয়েক সপ্তাহ ধরেই অক্সিজেন উৎপাদনের পরিমাণ বাড়িয়ে দিয়েছেন। প্রধানমন্ত্রী তাঁদের এই উদ্যোগের ভূয়সী প্রশংসাও করেন। তিনি তরল মেডিক্যাল অক্সিজেন উৎপাদন বৃদ্ধি করার কথা বলেন তিনি। একই সঙ্গে প্রধানমন্ত্রী অক্সিজেন উৎপাদন আরও বৃদ্ধি করার কথাও বলেন। তিনি আরও বলেছেন দেশের করোনা পরিস্থিতি উন্নত হলে ওই শিল্প যাতে আগামী দিনে আরও অক্সিজেনের চাহিলা মেটাতে এই শিল্পকে আরও সম্ভাবনাময় করে তোলার চেষ্টা তিনি করবেন। তেমনই জানিয়েছেন মোদী। অক্সিজেন সিলিন্ডাগুলির প্রাপ্যতা বাড়ানোর পাশাপাশি অক্সিজেন পরিবহন ব্যবস্থারও উন্নয়নের প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন। অন্যান্য গ্যাস পরিবহনের জন্য যে ট্যাঙ্কার ব্যবহার করা হয় সেগুলিতেই এই কঠিন পরিস্থিতিতে যাতে অক্সিজেন পাঠান যেতে পারে সেই বিষয়টি নিয়েও প্রস্তুতকারকদের চিন্তাভাবন করতে বলেছেন মোদী। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন বেশ কয়েকটি রাজ্যের জরুরি ভিত্তিতে অক্সিজেনের প্রয়োজন রয়েছে। আর সেই কথা মাথায় রেখেই আপাতত রেলপথে অক্সিজেন সরবরাহ করার মত গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ভারতীয় বিমান বাহিনীকেও এই কাজে ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। অক্সিজেন ভর্তি ট্যাঙ্কারগুলি যতদ্রুত সম্ভব প্রয়োজনীয় রাজ্যে পাঠানো যেতে পারে সেদিকেই বিশেষ জোর দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। বর্তমান পরিস্থিতিতে করোনা সংকট মোকাবিলার জন্য সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে বলেও অক্সিজেন প্রস্তুতকার সংস্থার কর্তাদের জানিয়েছেন তিনি। দেশের এই কঠিন পরিস্থিতি খুব তাড়াতাড়ি স্বাভাবিক হয়ে যাবে বলেও আশা প্রকাশ করেছেন নরেন্দ্র মোদী। 


বৈঠকে উপস্থিত ছিলেন আরআইএল-এর মুকেশ অম্বানি, সেইলের সোমা মণ্ডল, জেএসডাব্লিউেয়ের শ্রী সজন জিন্দাল, টাটা স্টিলের নরেন্দ্রন। জেএসপিএসএর নবীন জিন্দালসহ দেশের প্রথম সারির অক্সিজেন নির্মাতা সংস্থার কর্তা ব্যক্তিরা। 

Share this article
click me!