ডাউন মেমোরি লেন-গুজরাট সফরে ছোটবেলায় ফিরলেন প্রধানমন্ত্রী মোদী, দেখা করলেন স্কুলের শিক্ষকের সঙ্গে

এক দিনের সফরে মোদী যেভাবে সময় বের করে নিজের শিক্ষকের সঙ্গে দেখা করেছেন, তাতে অভিভূত সবাই। 

Parna Sengupta | Published : Jun 10, 2022 2:59 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাট সফরে স্মৃতির সরণী বেয়ে হাঁটলেন ছোটবেলায়। শুক্রবার মোদী দেখা করলেন ভাবনগরে তাঁর প্রাক্তন স্কুল শিক্ষকের সঙ্গে। গুজরাটের নভসারিতে থাকেন তাঁর এই স্কুল শিক্ষক। সেখানে গিয়ে দেখা করলেন মোদী। এক দিনের সফরে মোদী যেভাবে সময় বের করে নিজের শিক্ষকের সঙ্গে দেখা করেছেন, তাতে অভিভূত সবাই। 

আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনে প্রচারে রাজ্য সফর করছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী 'গুজরাট গৌরব অভিযানে' অংশ নেবেন এবং নভসারির আদিবাসী অঞ্চল খুদভেলে প্রায় ৩০৫০ কোটি টাকার উন্নয়ন উদ্যোগের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এর মধ্যে রয়েছে সাতটি প্রকল্পের উদ্বোধন, ১২টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান এবং ১৪টি প্রকল্পের ভূমিপূজন অনুষ্ঠান রয়েছে। এই প্রকল্পগুলি এই অঞ্চলে জল সরবরাহের উন্নতিতে সাহায্য করবে, সাথে সংযোগ বাড়াতে এবং জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য বাড়াতে সাহায্য করবে৷

প্রধানমন্ত্রী তাপি, নবসারি এবং সুরাট জেলার জন্য ৯৬১ কোটি টাকার ১৩টি জল সরবরাহ প্রকল্পের ভূমিপূজনও করবেন। তিনি নভসারি জেলার একটি মেডিকেল কলেজের ভূমিপূজনও করবেন, যা প্রায় ৫৪২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে, যা এই অঞ্চলের মানুষকে কম খরচ ও উন্নত মানের চিকিৎসা সেবা প্রদানে সহায়তা করবে।

প্রধানমন্ত্রী মধুবন বাঁধ ভিত্তিক আস্তল আঞ্চলিক জল সরবরাহ প্রকল্পের উদ্বোধন করবেন, যা প্রায় ৫৮৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে, পাশাপাশি ১৬৩ কোটি টাকার 'নল সে জল' প্রকল্পেরও উদ্বোধন করবেন। এই প্রকল্পগুলি সুরাট, নভসারি, ভালসাদ এবং তাপি জেলাগুলিতে জল সরবরাহ করবে।

প্রধানমন্ত্রী তাপি জেলার বাসিন্দাদের বিদ্যুৎ সরবরাহের জন্য ৮৫ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত বীরপুর ভায়ারা সাবস্টেশনেরও উদ্বোধন করবেন। বর্জ্য জল চিকিত্সার সুবিধার্থে ভালসাদ জেলার ভাপি শহরে ২০ কোটি টাকা মূল্যের ১৪ এমএলডি ক্ষমতার একটি নিকাশী শোধনাগারও উদ্বোধন করা হবে৷

এছাড়াও, প্রধানমন্ত্রী নভসারিতে ২১ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত সরকারি কোয়ার্টার উদ্বোধন করবেন। তিনি পিপলাইদেবী - জুনার - চিচবিহির - পিপলদহদ থেকে নির্মিত রাস্তা এবং ডাঙে প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত স্কুল ভবনগুলিরও উদ্বোধন করবেন। এছাড়াও 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫৪৯ কোটি টাকার আটটি জল সরবরাহ প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন।

পিএম এএম নায়েক হেলথকেয়ার কমপ্লেক্স
প্রধানমন্ত্রী নভসারিতে এএম নায়েক হেলথ কেয়ার কমপ্লেক্স এবং নিরালি মাল্টি স্পেশালিটি হাসপাতাল উদ্বোধন করবেন। তিনি স্বাস্থ্যসেবা কমপ্লেক্সে আয়োজিত একটি পাবলিক অনুষ্ঠানে যোগ দেবেন, যেখানে তিনি কার্যত খারেল শিক্ষা কমপ্লেক্সের উদ্বোধন করবেন।

ইন-স্পেস সদর দপ্তর
প্রধানমন্ত্রী আহমেদাবাদের বোপালে ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টারের (IN-SPACE) সদর দফতরের উদ্বোধন করবেন। এই প্রোগ্রামটি স্পেস-ভিত্তিক অ্যাপ্লিকেশন এবং পরিষেবার ক্ষেত্রে কাজ করা IN-SPACE এবং বেসরকারি খাতের কোম্পানিগুলির মধ্যে একটি সমঝোতা স্মারক বিনিময়ের সাক্ষী হবে।

IN-SPACE-এর প্রতিষ্ঠার ঘোষণা করা হয়েছিল ২০২০ সালের জুন মাসে। এটি মহাকাশ বিভাগের একটি স্বায়ত্তশাসিত এবং একক উইন্ডো নোডাল সংস্থা যা সরকারি ও বেসরকারি উভয় সংস্থার মহাকাশ কার্যক্রমের প্রচার, উৎসাহ এবং নিয়ন্ত্রণের জন্য কাজ করে। 

Share this article
click me!