PM Modi On Budget 2024: 'তরুণ ভারতের আকাঙ্খা পুরণ করে', নির্মলার বাজেটে আশাবাদী মোদী

মোদী বলেছেন, যে বাজাটে নেওয়া সিদ্ধান্তুগুলি কেবলমাত্র ২১ শতাংকের উন্নত পরিকাঠামো উন্নয়নে সাহায্য করবে না, এই সিদ্ধান্তগুলির ফল হবে সুদূর প্রসারী।

 

Saborni Mitra | Published : Feb 1, 2024 9:27 AM IST

অন্তবর্তী বাজেটের ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভা নির্বাচনের আগে শেষ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। প্রধানমন্ত্রী বলেছেন, রাজস্ব ঘাটতি নিয়ন্ত্রণে রেখে মূলধন ব্যায় ১১,১১,১১১ কোটির রেকর্ড ছুঁয়ে যাবে। এটি একটি 'মিষ্ট স্থান (Sweet Spot)' অর্জন করছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সংসদে অন্তবর্তী বাজেট পেশ করেন। তারপরই বক্তব্য রাখেন নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, যে বাজাটে নেওয়া সিদ্ধান্তুগুলি কেবলমাত্র ২১ শতাংকের উন্নত পরিকাঠামো উন্নয়নে সাহায্য করবে না, এই সিদ্ধান্তগুলির ফল হবে সুদূর প্রসারী। তিনি বলেন, এই সিদ্ধান্তগুলির কারণে দেশের অগণিত যুবকের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। বাজেট তরুণ ভারতের আকাঙ্খাকে প্রতিফলিত করে বলেও দাবি করেছেন নরেন্দ্র মোগী। তিনি বলেন, বাজেটে যে দুটি মূল সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা হল গবেষণা ও উদ্ভাবনের জন্য ১ লক্ষ কোটি টাকার তহবিল স্থাপন। স্টার্টআপ গুলির জন্য কর ছাড়া বৃদ্ধি।

প্রধামনন্ত্রী ৪০ হাজার রেলওয়ে কোচকে বন্দে বারত স্ট্যান্ডার্ডে আপগ্রেড করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। বলেছেন, এই সিদ্ধান্ত বিভিন্ন রেল রুটের যাত্রীদের আরামদায়ক যাত্রার সুবিধে করে দেবে। তিনি আরও বলেন, তাঁর সরকারের উচ্চ লক্ষ্যমাত্রা নির্ধারণ করে, সেগুলি অর্জন করে ও তার পর আরও উচ্চতর লক্ষ্য নির্ধারণ করে। প্রধানমন্ত্রী বলেছেন গ্রাম ও শহরের দারিদ্রদের জন্য ৪ কোটিরও বেশি বাড়ি তারি করা হয়েছে। আগামী দিনে সরকার ২ কোটি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে।

মোদী ২০২৪ সালের বাজেটকে স্বাগত জানিয়ে বলেছেন, ২ কোটির নারীকে লক্ষপতি দিদি তৈরির পরিকল্পনা নিয়েছে তাঁর সরকার। লক্ষপতি দিদি স্কিম স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দক্ষতা উন্নয়নে সাহায্য করবে। মহিলা এই প্রকল্পের মাধ্যমে ১ লক্ষ টাকা আয় করতে সক্ষম হবেন।

আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বিমা প্রকল্প দরিদ্রদের একটি বড় উপায়ে সাহায্য করেছে এবং অঙ্গনওয়াড়ি এবং আশা কর্মীরাও এখন এর থেকে উপকৃত হবেন৷ এই বাজেটে, দরিদ্র এবং মধ্যবিত্তদের ক্ষমতায়নের জন্য একটি বড় ধাক্কা দেওয়া হয়েছে, এবং উৎপাদন তাদের জন্য আয় বৃদ্ধির নতুন পথ বলেও দাবি করেন নরেন্দ্র মোদী।

Read more Articles on
Share this article
click me!