Manipur Modi: নতুন আধুনিক ভারতের স্বপ্নপূরণ করছে উত্তরপূর্ব, মণিপুরে ঘোষণা মোদীর

প্রধানমন্ত্রী বলেন দেশের উত্তরপূর্ব, যেখানে নেতাজি সুভাষ চন্দ্র বসুর সেনাবাহিনী প্রথমবারের মতো স্বাধীন দেশের পতাকা উত্তোলন করেছিল, একে ভারতের স্বাধীনতার প্রবেশদ্বার বলে ঘোষণা করেছিল। সেই উত্তর পূর্ব এখন নতুন ভারতের স্বপ্ন পূরণের প্রবেশদ্বার হয়ে উঠছে।

Parna Sengupta | Published : Jan 4, 2022 9:45 AM IST

জোর উত্তরপূর্বে (North East)। সেই লক্ষ্যেই মণিপুর (Manipur) ও ত্রিপুরা সফরে (tripura Visit) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। উদ্বোধন করলেন হাজার কোটির একাধিক প্রজেক্ট 922 project inauguration)। সেইসঙ্গে উত্তর পূর্বের রাজ্যগুলির গুরুত্ব নিয়েও সরব হলেন মোদী। অতীতে বঞ্চনা ভুলিয়ে আধুনিক ভারতের মুখ হিসেবে তুলে ধরলেন দেশের উত্তর পূর্বের রাজ্যগুলিকে। এদিন তিনি বলেন মণিপুর ক্রমশ ভারতের উন্নয়নের গুরুত্বপূর্ণ শরিক হয়ে উঠছে। উন্নত সড়ক যোগাযোগ ব্যবস্থা থেকে রাজ্যের পরিকাঠামোগত উন্নয়ন, সবদিকেই মণিপুরের পাশে রয়েছে কেন্দ্র। 

এদিন প্রধানমন্ত্রী বলেন দেশের উত্তরপূর্ব, যেখানে নেতাজি সুভাষ চন্দ্র বসুর সেনাবাহিনী প্রথমবারের মতো স্বাধীন দেশের পতাকা উত্তোলন করেছিল এবং একে ভারতের স্বাধীনতার প্রবেশদ্বার বলে ঘোষণা করেছিল, সেই উত্তর পূর্ব এখন নতুন ভারতের স্বপ্ন পূরণের প্রবেশদ্বার হয়ে উঠছে। মোদী বলেন আজ, মণিপুর এক নতুন সংস্কৃতির প্রতীক হয়ে উঠছে। কেন্দ্রের পাইপলাইনে থাকা নতুন উন্নয়ন প্রকল্পগুলি প্রমাণ করেছে যে কীভাবে কেন্দ্র 'অ্যাক্ট-ইষ্ট' নীতিতে ফোকাস করেছে। 

মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানের আগে, রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ঐতিহ্যবাহী মণিপুরী প্রথা মেনে প্রধানমন্ত্রী মোদীকে সম্মানিত করেন। এদিন মণিপুরে তিনি ৪৮০০ কোটি টাকার ২২টি উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। মণিপুরে প্রধানমন্ত্রী প্রায় ১৩ কোটির টাকার প্রকল্পের উদ্বোধন করেন। ১৮৫০ কোটি টাকা ও প্রায় ২৯৫০ কোটি টাকার ৯টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এই প্রকল্পগুলি সড়ক, পরিকাঠামো, পানীয় জল সরবরাহ, স্বাস্থ্য, নগর উন্নয়ন, আবাসন তথ্য প্রযুক্তি, দক্ষতা উন্নয়ন, শিল্প ও সংস্কৃতির মতো বিভিন্ন খাতের সঙ্গে সম্পর্কিত।

গোটা দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে মণিপুরে পাঁচটি ন্যাশানাল হাইওয়ে প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তিনি। ১১০ কিলোমিটারের এই প্রকল্প বাস্তবায়িত করতে খরচ হবে ১৭০০ কোটি টাকা। ৭৫ কোটি টাকা ব্যায়ে ৩৭ নম্বর জাতীয় সড়কের অন্তর্গত বরাক নদীর উপর একটি সেতুও নির্মাণ করা হয়েছে, সেটিরও উদ্বোধন করেন মোদী। 

১১০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২৩৮৭টি মোবাইল টাওয়ার মণিপুরের জনগণকে উৎসর্গ করেন প্রধানমন্ত্রী মোদী। রাজ্যের সংখ্যালঘুদের সামগ্রিক উন্নয়নের সাথে প্রধানমন্ত্রী প্রায় ১৩০ কোটি টাকার প্রায় ৭২টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এছাড়াও ইম্ফলে স্টেট অব দ্যা ক্যান্সার হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। সরকারি ও বেসরকারি উদ্যোগে এই হাসপাতাল তৈরি হবে। আগামী দিনে মণিপুরের বাসিন্দাদের যাকে চিকিৎসার জন্য আর ভিন রাজ্যে যেতে না হয় তার ওপরই বেশি জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। রাজ্যে একটি ২০০ শয্যা বিশিষ্ট কোভিড হাসপাতালের উদ্বোধন করেন তিনি। এটি তৈরি হয়েছে ডিআরডিও-র সহযোগিতায়। 

Read more Articles on
Share this article
click me!