বিজেপির জন্মদিন: দলীয় নেতা কর্মীদের চাঙ্গা করে কী হবে নরেন্দ্র মোদীর বার্তা

৪২ বছর আগে ১৯৮০ সালে ভারতীয় জনতা পার্টির প্রতিষ্ঠা হয়েছিল। ভারতীয় জনসংঘ প্রতিষ্ঠা হয়েছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের হাতে।

 

Web Desk - ANB | Published : Apr 6, 2023 4:27 AM IST

বিজেপির প্রতিষ্ঠাদিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার দলীয় কর্মীদের উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, ৬ এপ্রিল ভারতীয় জনতা পার্টির জন্য একটি গুরুত্বপূর্ণ দিনয়। কারণ এদিন দিনই এই দল প্রতিষ্ঠা হয়েছিল। বৃহস্পতিবার সকাল ১০টায় দলীয় কর্মকর্তাদের উদ্দেশ্যে তাঁর ভাষণ দেওয়ার কথা। দিল্লিতে দলীয় কার্যালয় থেকে বিজেপি কর্মীদের উদ্দেশ্যে তিনি ভাষণ দেবেন বলেও সূত্রের খবর। দলীয় কার্যালয় এদিন নানা অনুষ্ঠানেও আয়োজন করা হয়েছে।

৪২ বছর আগে ১৯৮০ সালে ভারতীয় জনতা পার্টির প্রতিষ্ঠা হয়েছিল। ভারতীয় জনসংঘ প্রতিষ্ঠা হয়েছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের হাতে। পরবর্তীকালে ১৯৭৫-৭৭ সালে জনতা পার্টির সঙ্গে মিশে গিয়েছিল জন সংঘ। ১৯৭৭ সালে সাধারণ নির্বাচনে জনতা পার্টি ক্ষমতায় আসে। কিন্তু ১৯৮০ সালে জনতা পার্টি থেকে বেরিয়ে গিয়ে তৈরি গয় ভারতীয় জনতা পার্টি। দলের প্রতিষ্ঠাতা সদস্য ছিলে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী ও লাল কৃষ্ণ আডবানী। আরএসএসের রাজনৈতিক ভাবধারাতেই বিশ্বাসী ভারতীয় জনতা পার্টি।

চলতি বছর বিজেপির জন্মদিন দলের পক্ষেও যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ এই বছর বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। তাড়া আগামী বছর লোকসভা নির্বাচন। তৃতীয় বারের জন্য যাতে প্রধানমন্ত্রী মোদী ক্ষমতায় আসে তার জন্য এই সভা থেকেই দলীয় কর্মীদের উৎসাহিত করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তেমনই বলছে সূক্র। বিজেপি সরকার তার কল্যাণমূলক উদ্যোগ আরও একবার দেশের মানুষের সামনে তুলে ধরতে চায়। দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে কেন্দ্রীয় সরকার কী কী জনকল্যাণমূলক কাজ করতে সেগুলিকে হাইলাইট করার দিকেই মন দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের আমলা জানিয়েছেন। তিনি বলেছেন, কেন্দ্রীয় সরকারের জনকল্যাণমূলক নীতির দ্বারা মানুষ পরোক্ষে কীকী সুবিধে পাচ্ছে তাও তুলে ধরার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার।

বিজেপি নেতা ও কর্মীরা আগামী এক বছর কেন্দ্র সরকারের উন্নয়নমূলক প্রকল্পগুলির প্রচার করবেন বলেও সূত্রের খবর। যারমধ্যে রয়েছে-

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা- দরিদ্রদের বিনামূল্যে রান্নার গ্যাস সংযোগ প্রদান। কেন্দ্রীয় সরকারের দাবি এই প্রকল্পের মাধ্যে দেশের কোটি কোটি মহিলা উপকৃত হয়েছেন। কারণ তাদের আর ধোঁয়ার মধ্যে রান্না করতে হয় না। জ্বালানি সরবরাহের জন্য সমস্যা ভোগ করতে হয় না। পাশাপাশি ধোঁয়ায় আগে অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকত - এখন তাও দূর হয়েছে। বিজেপি সরকারের দাবি রান্নার জন্য জ্বালানি সংগ্রহ করতে আর বাড়ির বাইরে গিয়ে কাঠকুটো খুঁজতে হয় না মহিলাদের। তারা অবসর সময়ে পয়সা উপার্জনের দিকে বেশি জোর দিতে পারে।

শৌচাগার প্রকল্প

বর্তমানে ভারতে বিজেপি সরকারের আমলে কোটি কোটি শৌচাগার নির্মাণ করা হয়েছে। পরিচ্ছন্নতার ওপর জোর দিয়ে স্বচ্ছ ভারত প্রকল্প চালু করেছিলেন মোদী। তারই অঙ্গ প্রতি বাড়িতে শৌচাগার। এই প্রকল্পের মাধ্যমে প্রচুর মানুষ উপকৃত হয়েছেন। রোগ থেকেও মুক্তি পাওয়া গিয়েছে।

নল সে জল

এই প্রকল্পের কথাও তুলে ধরতে পারে মোদী সরকার। প্রথমবারের মত প্রায় কোটি কোটি পরিবার বিশুদ্ধ জলে পাচ্ছে বাড়িতে বসেই। এই প্রকল্পের মাধ্যমেও মহিলারা সুবিধে হয়েছে। তাদের দূরবর্তী স্থানে জলের জন্য যেতে হয় না। বিশুদ্ধ পানীয় জল শিশু মৃত্যুর হার কমিয়েছে বলেও দাবি কেন্দ্র সরকারের।

Read more Articles on
Share this article
click me!