দ্রুত বর্ধনশীল অর্থনীতির মর্যাদা হারাতে পারে ভারত-সাধারণ বাজেটের আগে বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

একাধিক কেন্দ্রীয় মন্ত্রীও বৈঠকে যোগ দেবেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ২০২৩ সালের পয়লা ফেব্রুয়ারি, সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট উপস্থাপনের আগে এই বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 2:23 PM IST

সাধারণ বাজেটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার অর্থনীতিবিদ ও সেক্টর বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করবেন। NITI আয়োগ অফিসে অনুষ্ঠিত হতে চলা এই বৈঠকের বিষয়ে তথ্য দিয়েছেন একজন সিনিয়র সরকারি আধিকারিক। তিনি জানান, এই বৈঠকে অর্থনীতির অবস্থা এবং চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার নিয়ে আলোচনা হবে।

ভারত দ্রুত বর্ধনশীল অর্থনীতির মর্যাদা হারাতে পারে

ওই আধিকারিক আরও জানিয়েছেন যে একাধিক কেন্দ্রীয় মন্ত্রীও বৈঠকে যোগ দেবেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ২০২৩ সালের পয়লা ফেব্রুয়ারি, সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট উপস্থাপনের আগে এই বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। উল্লেখযোগ্যভাবে, দুর্বল চাহিদা দ্বারা প্রভাবিত ভারতীয় অর্থনীতির ২০২৩ সালের মার্চে শেষ হওয়া চলতি আর্থিক বছরে, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বার্ষিক ভিত্তিতে সাত শতাংশে নেমে আসতে পারে। এটা ঘটলে ভারত দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতির দেশের মর্যাদা হারাতে পারে।

পরিসংখ্যান মন্ত্রক এ হিসাব জানিয়েছে

পরিসংখ্যান মন্ত্রকের প্রকাশিত প্রথম সরকারী অনুমান অনুসারে, ২০২২-২৩ আর্থিক বছরে জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) বৃদ্ধির হার হবে সাত শতাংশ, যা আগের অর্থবছর ২০২১-২২ সালে অর্থবর্ষে ছিল ৮.৭ শতাংশ। এই হিসাবটি সরকারের আগের প্রাক্কলন ৮ থেকে ৮ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির চেয়ে অনেক কম। তবে এটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৬.৮ শতাংশের অনুমান থেকে বেশি।

পূর্বাভাস সত্যি হলে, ভারতের জিডিপি প্রবৃদ্ধি সৌদি আরবের অনুমিত ৭.৬ শতাংশ সম্প্রসারণের চেয়ে কম হবে। সৌদি আরবের প্রবৃদ্ধির হার ৭.৬ শতাংশ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রকৃতপক্ষে, জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডিপি বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৬.৩ শতাংশ, যা সৌদি আরবের ৮.৭ শতাংশ বৃদ্ধির হারের চেয়ে কম।

১২ জানুয়ারি জাতীয় যুব উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১২ জানুয়ারি কর্ণাটকের হুব্বলিতে জাতীয় যুব উৎসবের উদ্বোধন করবেন। সোমবার কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী নারায়ণপুর বাম তীর খাল (এনএলবিসি) আধুনিকীকরণ প্রকল্প জাতির উদ্দেশে উৎসর্গ করতে ১৯ জানুয়ারি কর্ণাটক সফর করতে পারেন। ২৮টি রাজ্য এবং আটটি কেন্দ্রশাসিত অঞ্চলের যুবকরা এই সাত দিনের অনুষ্ঠানে অংশগ্রহণ করবে, যা প্রধানমন্ত্রী ভাষণ দেবেন।

অষ্টম বন্দে ভারত ট্রেনকে ফ্ল্যাগ অফ করবেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী মোদি ১৯ জানুয়ারি তেলঙ্গানা সফর করবেন এবং সাত হাজার কোটি টাকার প্রকল্পগুলির উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রধানমন্ত্রী সেকেন্দ্রাবাদ স্টেশন থেকে ৮তম বন্দে ভারত ট্রেনের পতাকা উন্মোচন করবেন এবং ৬৯৯ কোটি টাকা ব্যয়ের সেকেন্দ্রাবাদ রেলওয়ে স্টেশনের উন্নয়নের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

Share this article
click me!