PM Modi to visit Manipur and Tripura: মঙ্গলবার দুই রাজ্য সফর প্রধানমন্ত্রী মোদীর, যাবেন ত্রিপুরা ও মণিপুর

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে মঙ্গলবার প্রধানমন্ত্রী মণিপুর ও ত্রিপুরা যাবেন। বেলা ১১টায় প্রধানমন্ত্রী মোদী ২২টি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

Web Desk - ANB | Published : Jan 2, 2022 11:32 AM IST

আগামী ৪ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi ) ত্রিপুরা (Tripura) ও মণিপুর (Manipur) সফরে যাবেন। দুটি রাজ্যে একাধির প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন অথবা প্রকল্পের উদ্বোধন করবেন। মণিপুরে ৪৮০০ কোটি টাকা ব্যায়ে ২২টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। অন্যদিকে ত্রিপুরায় মহারাজা বীর বিক্রম বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবনের উদ্বোধন করেন তিনি।পাশাপাশি ত্রিপুরার বিদ্যাজ্যোতি স্কুল থেকে মুখ্যমন্ত্রীর ত্রিপুরা গ্রাম সমৃদ্ধি যোজনা ও প্রকল্প মিশন ১০০ চালু করবেন তিনি। 


প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে মঙ্গলবার প্রধানমন্ত্রী মণিপুর ও ত্রিপুরা যাবেন। বেলা ১১টায় প্রধানমন্ত্রী মোদী ২২টি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। মণিপুরের রাজধানী ইমফল থেকেই প্রধানমন্ত্রী এই প্রকল্পগুলির সূচনা করবেন। সেখান থেকে যাবেন ত্রিপুরার রাজধানী আগরতলায়। সেখানে তিনি দুটি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন। 

মণিপুরে প্রধানমন্ত্রীঃ
মণিপুরে প্রধানমন্ত্রী প্রায় ১৩ কোটির টাকার প্রকল্পের উদ্বোধন করবেন। ১৮৫০ কোটি টাকা ও প্রায় ২৯৫০ কোটি টাকার ৯টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এই প্রকল্পগুলি সড়ক, পরিকাঠামো, পাণীয় জল সরবরাহ, স্বাস্থ্যস নগর উন্নয়ন, আবাসন তথ্য প্রযুক্তি, দক্ষতা উন্নয়ন, শিল্প ও সংস্কৃতির মতো বিভিন্ন খাতের সঙ্গে সম্পর্কিত। 

গোটা দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে মণিপুরে পাঁচটি ন্যাশানাল হাইওয়ে প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। ১১০ কিলোমিটারের এই প্রকল্প বাস্তবায়িত করতে খরচ হবে ১৭০০ কোটি টাকা। ৭৫ কোটি টাকা ব্যায়ে ৩৭ নম্বর জাতীয় সড়কের অন্তর্গত বরাক নদী উপর একটি সেতুও নির্মাণ করা হয়েছে, সেটিরও উদ্বোধন করবেন মোদী। 

প্রতিটি বাড়িতে বিশুদ্ধ পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি পুরণ করে এমন একাধিক প্রকল্পের উদ্বোধন করেবন তিনি। সেই প্রকল্পগুলির মাধ্যমে উপকৃত হবেন গ্রাম ও শহরের বাসিন্দারা। ইম্ফলে স্টেট অব দ্যা ক্যান্সার হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। সরকারি ও বেসরকারি উদ্যোগে এই হাসপাতাল তৈরি হবে। আগামী দিনে মণিপুরের বাসিন্দাদের যাকে চিকিৎসার জন্য আর ভিন রাজ্যে যেতে না হয় তার ওপরই বেশি জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। রাজ্যে একটি ২০০ শয্যা বিশিষ্ট কোভিড হাসপাতালের উদ্বোধন করবেন তিনি। এটি তৈরি হয়েছে ডিআরডিও-র সহযোগিতায়। 

এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একই দিনে ইন্টিগ্রেটেড কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার, ইম্ফল নদীতে ওয়েস্টার্ন রিভারফ্রন্ট্রের উন্নয়ন ও থাঙ্গাল বাজারে মল রোডের উন্নয়নমূলক প্রকল্প সূচনা করবেন। শহরের ট্রাফিক ব্যবস্থা কঠিন বর্জ্য প্রকল্পেরও সূচনা করবেন তিনি। ২০০ কোটি টাকা ব্যায়ে নির্মিত সেন্টার ফর ইনভেনশন, ইনোভেশন, ইনকিবেশন অ্যান্ড ট্রেনিং-এর ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। এই প্রকল্পের মাধ্যমে কর্ম সংস্থানের সুবিধে বাড়বে। তিনি হরিয়ানা গুরুগ্রাম মণিপুর ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস নির্মাণেরও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এছাড়াও রয়েছে বেশ কিছু উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। 

ত্রিপুরায় প্রধানমন্ত্রীঃ 
এই রাজ্যে মহারাজা বীরবিক্রম বিমানবন্দরের নতুন টার্মিনালের উদ্বোধন করেন। এটিতে গোটা দেশের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক সমস্ত পরিকাঠামো রয়েছে। একই সঙ্গি ত্রিপুরা গ্রাম সমৃদ্ধি যোজনা ও বিদ্যাজ্যোতি স্কুলগুলির প্রকল্প মিশনে ১০০ উদ্বোধন করেন। 
 

Read more Articles on
Share this article
click me!