PM Narendra Modi: ২৩ অগাস্ট 'জাতীয় মহাকাশ দিবস' ঘোষণা, শনিবার সাতসকালে ইসরোয় মোদী

২০১৯ সালে চন্দ্রযান-২ চাঁদের যে জায়গায় ভেঙে পড়েছিল, সে জায়গারও নামকরণ করলেন তিনি। সেই জায়গার নামকরণ হল তেরঙ্গা।

Ishanee Dhar | Published : Aug 26, 2023 5:53 AM IST / Updated: Aug 26 2023, 11:24 AM IST

শনিবার সাতসকালে ইসরোয় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চন্দ্রযান-৩-এর সাফল্যের জন্য ইসরোর বিজ্ঞানীদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদী। এদিন মোদী চন্দ্রযান-৩ এর অবতরণস্থলের নাম রাখলেন 'শিবশক্তি'। শুধু তাই নয় ২০১৯ সালে চন্দ্রযান-২ চাঁদের যে জায়গায় ভেঙে পড়েছিল, সে জায়গারও নামকরণ করলেন তিনি। সেই জায়গার নামকরণ হল তেরঙ্গা। এছাড়া চন্দ্রযান-৩ এর ঐতিহাসিক সাফল্যের দিনটিকে আরও স্বরণীয় করে রাখতে ২৩ অগাস্ট 'জাতীয় মহাকাশ দিবস' ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম যেখানে চাঁদের যে জায়গাটি স্পর্শ করেছে সেটি 'শিব শক্তি পয়েন্ট' নামে পরিচিত হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বেঙ্গালুরুতে ISRO-এর বিজ্ঞানীদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় ঘোষণা করেছেন।বেঙ্গালুরুতে ISRO টেলিমেট্রি ট্র্যাকিং অ্যান্ড কমান্ড নেটওয়ার্ক (ISTRAC) এ প্রধানমন্ত্রী মোদির বড় ঘোষণা এসেছে যেখানে তিনি আজ ঐতিহাসিক চন্দ্রযান-3 মিশনের পিছনে বিজ্ঞানীদের অভ্যর্থনা জানাতে এসেছিলেন। এদিন মোদী বলেন,'চাঁদে স্পর্শ করার স্থানটির নামকরণ করা একটি সম্মেলন। এবং ভারতও এখন বিক্রম ল্যান্ডারের যে বিন্দুটি স্পর্শ করেছে তার নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছে। সেই বিন্দুটি এখন 'শিব শক্তি পয়েন্ট' হিসাবে পরিচিত হবে।'

'শিব শক্তি' নামের শক্তি' এসেছে নারী বিজ্ঞানীদের কঠোর পরিশ্রম, অনুপ্রেরণা এবং ক্ষমতায়ন থেকে।; উপরন্তু, চাঁদের বিন্দু যেখানে সালে চন্দ্রযান বিধ্বস্ত হয়েছিল তার নামকরণ করা হয়েছে 'তিরাঙ্গা পয়েন্ট'। ভারত সেই বিন্দুর নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছে যেখানে চন্দ্রযান-২-এর বিক্রম ল্যান্ডার ক্র্যাশ-ল্যান্ড করেছে। ভারত ঠিক মনে না হওয়ায় সেই সময় সেই পয়েন্টের নাম না রাখার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু আজ যখন চন্দ্রযান-৩ মিশন সফলভাবে অবতরণ করেছে। চাঁদ, চন্দ্রযান-২ যে বিন্দুতে তার চিহ্ন রেখে গেছে সেখানে একটি নাম উৎসর্গ করার এই মুহূর্তটি সঠিক। যেহেতু এখন আমাদের কাছে "হর ঘর তিরাঙ্গা" আছে এবং তিরাঙ্গা চাঁদেও রয়েছে, তাই বিন্দুটির নাম 'তিরাঙ্গা' রাখাই উপযুক্ত। য পয়েন্ট - চাঁদের পৃষ্ঠের সাথে ভারতের প্রথম যোগাযোগ', ঘোষণা মোদীর।

 

Share this article
click me!