তেলেঙ্গানা-কর্ণাটক-তামিলনাড়ু সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কোন কোন প্রকল্প উপহার পাবে এই তিন রাজ্য

তেলেঙ্গানায় ১১,৩০০ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়াও সেকেন্দ্রাবাদ-তিরুপতির মধ্যে চলমান বন্দে ভারত ট্রেনকে পতাকা প্রদর্শন করা হবে।

Web Desk - ANB | Published : Apr 5, 2023 1:07 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আট ও নয়ই এপ্রিল তেলেঙ্গানা, তামিলনাড়ু এবং কর্ণাটক সফর করবেন। এই রাজ্যগুলিতে প্রধানমন্ত্রী মোদী অনেক প্রকল্পের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী মোদীর সফরের প্রস্তুতি চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তেলেঙ্গানা এবং তামিলনাড়ুতে দুটি বন্দে ভারত ট্রেনের পতাকা উন্মোচন করবেন এবং চেন্নাই বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবনের উদ্বোধন করবেন।

৮ই এপ্রিল বিকেল তিনটে নাগাদ প্রধানমন্ত্রী চেন্নাই বিমানবন্দরে পৌঁছাবেন, যেখানে তিনি চেন্নাই বিমানবন্দরের নতুন সমন্বিত টার্মিনাল ভবনের উদ্বোধন করবেন। বিকাল ৪ টায়, প্রধানমন্ত্রী এমজিআর চেন্নাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশনে চেন্নাই-কোয়ম্বাটুর বন্দে ভারত এক্সপ্রেসের পতাকা যাত্রা করবেন। তিনি এই কর্মসূচি চলাকালীন রেলওয়ের অন্যান্য প্রকল্পের উদ্বোধন ও পতাকা উন্মোচন করবেন।

নয়ই এপ্রিল সকাল সোয়া সাতটায় প্রধানমন্ত্রী বান্দিপুর টাইগার রিজার্ভ পরিদর্শন করবেন। তিনি মুদুমালাই টাইগার রিজার্ভের থেপ্পাকাদু হাতি শিবিরও পরিদর্শন করবেন। বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী কর্ণাটক স্টেট ওপেন ইউনিভার্সিটি, মাইসুরুতে আয়োজিত ‘প্রজেক্ট টাইগারের ৫০ বছর স্মরণে’ অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

তেলেঙ্গানা এই উপহারগুলি পাবে

তেলেঙ্গানায় ১১,৩০০ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়াও সেকেন্দ্রাবাদ-তিরুপতির মধ্যে চলমান বন্দে ভারত ট্রেনকে পতাকা প্রদর্শন করা হবে। এর মাধ্যমে মাত্র সাড়ে তিন ঘণ্টায় দুই শহরের দূরত্ব কাটানো যাবে। এছাড়াও বাভিনগরে এইমস-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী। এর পাশাপাশি সেকে আট ও সেকেন্দ্রাবাদ রেলওয়ে স্টেশনের পুনর্গঠনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী।

সেকেন্দ্রাবাদ রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণ ৭২০ কোটি টাকা ব্যয়ে করা হবে। এমনভাবে পরিকল্পনা করা হচ্ছে যাতে এটিতে বিশ্বমানের সুযোগ-সুবিধা এবং নান্দনিকভাবে ডিজাইন করা আইকনিক স্টেশন ভবন তৈরি হতে পারে। ফলে আপাতত এটি একটি বিশাল পরিবর্তনের মধ্য দিয়ে যাবে।

তামিলনাড়ুতে বিমানবন্দর উদ্বোধন

তামিলনাড়ু সফরে চেন্নাই বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়াও চেন্নাই-কোয়ম্বাটুরের মধ্যে চলা বন্দে ভারত ট্রেনকে সবুজ সংকেত দেওয়া হবে। এছাড়াও শ্রী রামকৃষ্ণ মঠের ১২৫তম বার্ষিকীতে আয়োজিত অনুষ্ঠানেও অংশ নেবেন প্রধানমন্ত্রী মোদী। এর বাইরে চেন্নাই ক্রিকেট স্টেডিয়ামে এক জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। এর পাশাপাশি প্রায় ৩৭০০ কোটি টাকার সড়ক প্রকল্পও উদ্বোধন করা হবে।

কর্ণাটকে প্রধানমন্ত্রী মোদীর অনুষ্ঠান

প্রধানমন্ত্রী মোদী বান্দিপুর টাইগার রিজার্ভ পরিদর্শন করবেন এবং মুদুমালাই টাইগার রিজার্ভের থেপ্পাকাদু হাতি ক্যাম্পও পরিদর্শন করবেন। তামিলনাড়ুতে প্রজেক্ট টাইগারের ৫০ বছরের স্মারকও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদি ২০১৯ সালে আন্তর্জাতিক বিগ ক্যাটস অ্যালায়েন্স চালু করেছিলেন। এর অধীনে বাঘ, সিংহ, চিতাবাঘ, স্নো লেপার্ড, পুমা, জাগুয়ার এবং চিতার মতো প্রাণীরা সুরক্ষিত।

Share this article
click me!