জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপানে যাবেন প্রধানমন্ত্রী মোদী, জেনে নিন সূচি

শীর্ষ সম্মেলনের সময় জি-৭ অধিবেশনে, প্রধানমন্ত্রী মোদি শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধি, খাদ্য, সার এবং শক্তি নিরাপত্তা, স্বাস্থ্য, লিঙ্গ সমতা, জলবায়ু পরিবর্তন এবং সহ বিভিন্ন বিষয়ে অংশীদার দেশগুলির সাথে কথা বলবেন।

Web Desk - ANB | Published : May 16, 2023 5:36 PM IST

জি-৭ সম্মেলনে যোগ দিতে শীঘ্রই জাপান যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৯ থেকে ২১ মে জাপান সফরে থাকবেন। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন। জি-৭ সম্মেলনের সভাপতিত্ব করছে জাপান।

শীর্ষ সম্মেলনের সময় জি-৭ অধিবেশনে, প্রধানমন্ত্রী মোদি শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধি, খাদ্য, সার এবং শক্তি নিরাপত্তা, স্বাস্থ্য, লিঙ্গ সমতা, জলবায়ু পরিবর্তন এবং সহ বিভিন্ন বিষয়ে অংশীদার দেশগুলির সাথে কথা বলবেন। পরিবেশ, অবকাঠামো এবং উন্নয়ন সহযোগিতার মতো স্থিতিস্থাপক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। শীর্ষ সম্মেলন ছাড়াও, এতে অংশ নেওয়া কয়েকজন নেতার সাথেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদি।

জেমস মারাপেকে নিয়ে FIPIC III সামিটের আয়োজন করবেন প্রধানমন্ত্রী মোদি

জাপানের পরে, প্রধানমন্ত্রী মোদী পাপুয়া নিউ গিনিতে যাবেন, যেখানে তিনি পোর্ট মোরেসবিতে পৌঁছাবেন। এখানে তিনি ২২ মে পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপের সাথে যৌথভাবে ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ডস কো-অপারেশনের (FIPIC III সামিট) তৃতীয় শীর্ষ সম্মেলন আয়োজন করবেন। পাপুয়া নিউ গিনিতে প্রধানমন্ত্রী মোদির দ্বিপাক্ষিক কর্মসূচি থাকবে, যেখানে তিনি গভর্নর-জেনারেল স্যার বব ডেড এবং প্রধানমন্ত্রী জেমস মারাপের সঙ্গে বৈঠক করবেন। এটি হবে কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর পাপুয়া নিউগিনিতে প্রথম সফর।

কোয়াড লিডারস সামিটে যোগ দেবেন প্রধানমন্ত্রী

কোয়াড লিডারস সামিটে অংশ নিতে ২২ থেকে ২৪ মে অস্ট্রেলিয়ার সিডনি সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের আমন্ত্রণে প্রধানমন্ত্রী মোদী ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও এই সম্মেলনে যোগ দিচ্ছেন। শীর্ষ সম্মেলনটি নেতাদের ইন্দো-প্যাসিফিক অঞ্চলের উন্নয়ন সম্পর্কে মতামত বিনিময় করার এবং একটি মুক্ত, উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিকের জন্য দৃষ্টিভঙ্গি এগিয়ে নেওয়ার সুযোগ দেয়।

ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদি

তারপরে, প্রধানমন্ত্রী মোদী ২২-২৪ মে ২০২৩ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে যাবেন। কোয়াড অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের আমন্ত্রণে লিডারস সামিটে যোগ দেবেন। এতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বিডেন এবং কিশিদা ফুমিওও অংশ নিচ্ছেন। শীর্ষ সম্মেলনটি নেতাদের ইন্দো-প্যাসিফিক অঞ্চলের উন্নয়নের বিষয়ে মতামত বিনিময় করার এবং একটি মুক্ত, উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিকের জন্য তাদের দৃষ্টিভঙ্গি এগিয়ে নেওয়ার সুযোগ দেয়। তার সফরের সময়, প্রধানমন্ত্রী ২৪ মে ২০২৩-এ প্রধানমন্ত্রী আলবানিজের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়ার সিইও এবং ব্যবসায়ী নেতাদের সাথেও মতবিনিময় করবেন এবং ২৩ মে ২০২৩-এ সিডনিতে একটি কমিউনিটি ইভেন্টে ভারতীয় প্রবাসীদের ভাষণ দেবেন।

অনেক বিষয়ে আলোচনা হবে

জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর আমন্ত্রণে জাপানের হিরোশিমা যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। প্রধানমন্ত্রী শীর্ষ সম্মেলনের সাইডলাইনে অংশগ্রহণকারী কয়েকজন নেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন।

Share this article
click me!