ভারতরত্নে ভূষিত প্রণব মু্খোপাধ্যায়! রাষ্ট্রপতি ভবনে রাজনৈতিক ব্যক্তিত্বদের ভিড়

  • রাষ্ট্রপতি ভবনে ভারতরত্ন সম্মানে ভূষিত হলেন প্রণব মুখোপাধ্যায়
  •  বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এদিন প্রাক্তন রাষ্ট্রপতির হাতে এই সম্মান তুলে দেন
  • এটি দেশের সর্বোচ্চ সম্মান
  • উপস্থিত ছিলেন রাজনৈতিক ব্য়ক্তিত্বরা 

swaralipi dasgupta | Published : Aug 8, 2019 1:24 PM IST

রাষ্ট্রপতি ভবনে ভারতরত্ন সম্মানে ভূষিত হলেন প্রণব মুখোপাধ্যায়। বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এদিন প্রাক্তন রাষ্ট্রপতির হাতে এই সম্মান তুলে দেন। এটি দেশের সর্বোচ্চ সম্মান। এদিন রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ রাজনাথ সিং, লালকৃষ্ণ আডবানি, অমিত শাহ এবং আরও অনেকে। 

ভারতরত্ন সম্মানে ভূষিত হওয়ার পরে নরেন্দ্র মোদী, রাজনাথ সিং, অমিত শাহের সঙ্গে করমর্দন করেন দেশের ১৩ তম রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গত জানুয়ারি মাসেই তাঁর নাম পাঠানো হয়েছিল মনোনয়নের জন্য। কিছুদিন আগে রাষ্ট্রপতি ভবন থেকে প্রকাশিত বিবৃতি থেকে জানা যায়, এবার ভারতরত্ন পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়। 

 

 

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে ২০১৭ পর্যন্ত রাষ্ট্রপতি পদে ছিলেন প্রণব। এর আগে কংগ্রেস সরকার থাকাকালীন টানা দায়িত্বপূরণ ভূমিকা পালন করেন তিনি। পিভি নরশিমা রাও, রাজীব গান্ধী, ইন্দিরা গান্ধী, মনমোহন সিং, এই চার প্রধানমন্ত্রীর সরকারেই গুরু দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৯৩ সাল থেকে ১৯৯৫ পর্যন্ত বাণিজ্যমন্ত্রী ছিলেন তিনি। 

এর পরে ১৯৯৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত প্রণব মুখোপাধ্যায় বিদেশমন্ত্রী হিসেবে মন্ত্রীসভায় ছিলেন তিনি। ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে কাজ করেছেন তিনি। এর পরে আবার ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি বিদেশমন্ত্রী পদে নিযুক্ত হন। ২০০৯ সাল থেকে ২০১২ পর্যন্ত অর্থমন্ত্রীর পদে ছিলেন প্রণব মুখোপাধ্যায়।
 

Share this article
click me!