মন কি বাত-এ অর্থনীতির নয়া দিশা, জমিয়ে করুন উৎসব, উদ্ভাবনী ভাবনা দিলেন মোদী

মন কি বাত-এ প্রধানমন্ত্রীর দিলেন উদ্ধাবনী পর্যটন ভাবনা। ৫৮তম এপিসোডে তিনি তিনি জোর দিলেন ফেস্টিভাল ট্যুরিজম বা উৎসবকেন্দ্রিক পর্যটনের উপর। ভারতের ঐতিহ্যশালি উৎসবগুলিকে আরও জনপ্রিয় করার ডাক দিলেন। জানালেন এই উৎসবগুলি বিদেশীদের কাছে খুবই প্রিয়।

amartya lahiri | Published : Oct 27, 2019 7:46 AM IST / Updated: Oct 27 2019, 01:20 PM IST

দেশের অর্থনীতি যখন মন্দার মুখে পড়েছে, তখন মন কি বাত-এ প্রধানমন্ত্রীর কাছ থেকে এল এক উদ্ধাবনী পর্যটন ভাবনা। দীপাবলি উৎসবের দিন মন কি বাত-এর ৫৮তম এপিসোডে তিনি বললেন ফেস্টিভাল ট্যুরিজম বা উৎসব কেন্দ্রিক পর্যটনের কথা। দেশের মানুষকে ভারতের ঐতিহ্যশালি উৎসবগুলিকে বিশ্বে আরও জনপ্রিয় করে তোলার ডাক দিলেন।   

এদিন তিনি বলেন, সারা বিশ্বেই ফেস্টিভাল ট্যুরিজম-এর নিজস্ব উত্তেজক আকর্ষণ রয়েছে। ভারত উৎসবের দেশ। ফলে ভারতে উৎসব কেন্দ্রিক পর্যটনের বিপুল সম্ভাবনা রয়েছে।

তিনি বেশ হোলি, দীপাবলি, ওনাম, পোঙ্গাল, বিহুর মতো বেশ কয়েকটি উৎসবের নাম উল্লেখ করে এই উৎসবগুলিকে আরও জনপ্রিয় করে তোলার ডাক দেন। জানান, ভারতের প্রতিটি রাজ্য়ের, প্রতিটি অঞ্চলের নিজস্ব উৎসব রয়েছে। সেই উৎসবগুলিতে অন্যান্য রাজ্য, অন্যান্য দেশের মানুষদের আমন্ত্রণ জানানোর কথা বলেন তিনি। জানান, ভারতের আঞ্চলিক উৎসবগুলি বিদেশীদের কাছে অত্যন্ত আকর্ষণীয়। এই জায়গাটাকে ধরতে হবে।

 

Share this article
click me!