Priyanka Gandhi: ধর্ম নিয়ে রাজনীতি করে বিজেপি আরএসএস, কটাক্ষ প্রিয়াঙ্কা গান্ধীর

কেন্দ্রের শাসক দলকে কটাক্ষ করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। এদিন রাহুল গান্ধীর সুরে সুর মিলিয়ে তিনি বলেন হিন্দুত্ব মানে সততা, ভালবাসার ধর্ম। 

Parna Sengupta | Published : Dec 19, 2021 1:42 PM IST

ধর্ম আর রাজনীতির মধ্যে কোনও পার্থক্য রাখেনি বিজেপি ও আরএসএস। এই ভাষাতেই কেন্দ্রের শাসক দলকে(BJP) কটাক্ষ করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। এদিন রাহুল গান্ধীর সুরে সুর মিলিয়ে তিনি বলেন হিন্দুত্ব (Hinduism) মানে সততা(honesty), ভালবাসার(love) ধর্ম। কিন্তু তাতে রাজনীতি মিশিয়ে বিষাক্ত করে তুলেছে বিজেপি আর আরএসএস। 

নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকারের কাজ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, প্রিয়াঙ্কা বলেন যে সরকারের কাজ হল উন্নয়নের রাস্তায় হাঁটা, জনগণের সমস্যাগুলির সমাধান খুঁজে বের করা, শৃঙ্খলা বজায় রাখা, কিন্তু বর্তমান সরকার এর একটাও করে না। বরং বর্তমান সরকার বিরোধীদের ফোন ট্যাপ করে। 

রাহুল গান্ধী শনিবার হিন্দু বনাম হিন্দুত্ববাদী সম্পর্কে আবার বলেছেন যে যখন একজন হিন্দুত্ববাদীকে বর্ণনা করা যেতে পারে যে কেউ একা গঙ্গায় স্নান করছে এবং একজন হিন্দু হলেন যিনি কোটি কোটি টাকা নিয়ে যান।

আমেঠির জগদীশপুরে একটি সমাবেশে ভাষণ দেওয়ার সময়, প্রিয়াঙ্কা গান্ধী বলেন যে একজন হিন্দুর প্রকৃত অর্থ হল যিনি কেবল সত্যের পথ অনুসরণ করেন এবং কখনও তার ভয়কে হিংসা, ঘৃণা এবং ক্রোধে রূপান্তরিত করেন না। প্রিয়াঙ্কা এদিন বলেন একজন 'হিন্দুত্ববাদী' একা গঙ্গায় স্নান করে, আর একজন হিন্দু কোটি কোটি মানুষের সাথে স্নান করে। নরেন্দ্র মোদী বলেছেন তিনি একজন হিন্দু, কিন্তু তিনি কখন সত্যকে রক্ষা করেছেন? তিনি বলেছেন তিনি দুই কোটি যুবককে চাকরি দেবেন, কোথায় সেই চাকরি? 

রাহুল গান্ধীও কিছুদিন আগে এই সুরেই কথা বলেন। রাজস্থানের জয়পুরে এক কেন্দ্রীয় সমাবেশে রাহুল বলেছিলেন আজ বিশ্ব জুড়ে রাজনীতিতে যখন দুই বিশ্বের মধ্যে প্রতিযোগিতা চলছে, তখন ভারত লড়ছে 'হিন্দু' এবং 'হিন্দুত্ববাদী' বিষয়ে। তিনি বলেন "দুটি শব্দের আলাদা অর্থ আছে। আমি হিন্দু কিন্তু হিন্দুত্ববাদী নই। মহাত্মা গান্ধী(Mahatma Gandhi ) হিন্দু ছিলেন কিন্তু গডসে (Godse) ছিলেন হিন্দুত্ববাদী। গান্ধীজি তার সারা জীবন সত্যের সন্ধানে, সত্যকে বোঝার জন্য কাটিয়েছেন। এবং অবশেষে একজন হিন্দুত্ববাদী তাকে বুকে গুলি করে হত্যা করেন।" 

তিনি দাবি করেন, হিন্দুত্ববাদীরা তাদের সারা জীবন ক্ষমতার সন্ধানে ব্যয় করে। "তারা ক্ষমতা ছাড়া আর কিছুই চায় না এবং এর জন্য সব কিছু করতে পারে। তারা 'সত্যগ্রহ' নয়, 'সত্তাগ্রহ'-এর পথ অনুসরণ করে। এই দেশ হিন্দুদের, হিন্দুত্ববাদীদের নয়"। ওয়েনাডের সাংসদ এদিন বিজেপিকে খোঁচা দিয়ে বলেন 'হিন্দুত্ববাদীরা' ২০১৪ সাল থেকে ক্ষমতায় রয়েছে। এই হিন্দুত্ববাদীদের ক্ষমতা থেকে ছুঁড়ে ফেলা এবং হিন্দুদের ফিরিয়ে আনা দরকার"। 

এদিন সমাবেশে প্রিয়াঙ্কা গান্ধী বলেন এই জমায়েতের মূল লক্ষ্য মানুষের মনে সচেতনতা বৃদ্ধি। যেভাবে একটি এলপিজি সিলিন্ডারের দাম প্রায় হাজার টাকা, সরষের তেলের দাম প্রতি লিটার প্রায় ২০০ টাকা, পেট্রোল এবং ডিজেলের দাম রোজ বাড়ছে, তাতে না খেতে পেয়ে মারা পরবেন দেশের অগণিত মানুষ। সাধারণ মানুষ যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা কেউ শুনছে না। প্রিয়াঙ্কা বলেন কেন্দ্রীয় সরকার শুধুমাত্র মিথ্যাচারণ করে কয়েকজন শিল্পপতির জন্য কাজ করেছে। সাধারণ মানুষের কথা ভাবলে এই দিন দেখতে হত না। 

Read more Articles on
Share this article
click me!