করমন্ডল দুর্ঘটনার ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রেল পরিষেবা, তবু বাতিল একাধিক ট্রেন, দেখে নিন তালিকা

৫১ ঘন্টা পরে বালেশ্বর রুটের আপ ও ডাউন লাইনে একাধিক চলেছে ট্রেন। তবুও এখনও পর্যন্ত স্বাভাবিক হয়নি ট্রেন পরিষেবা। ইতিমধ্যেই বিবৃতি দিয়ে জানিয়েছে রেল যে মঙ্গলবারও ট্রেন বাতিল ও ঘুরপথে ট্রেন চালানোর জন্য যাত্রী পরিষেবা কিছুটা হলেও ব্যহত হবে।

Web Desk - ANB | Published : Jun 5, 2023 2:43 PM IST

ওডিশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে শতাধিক মানুষ। আহতের সংখ্যা আরও বেশি। প্রিয়জনকে জারিয়ে শোকস্তব্ধ বহু পরিবার। এদিকে, বালেশ্বরে তিনটি ট্রেনের দুর্ঘটনার তদন্ত করবে সিবিআই। এই বিষয়ে প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার অর্থাৎ ৬ই জুন ফের কটকে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনার জেরে ব্যহত হয়েছিল ওই রুটের সমস্ত ট্রেন চলাচল। অবশেষে ৫১ ঘন্টা পরে বালেশ্বর রুটের আপ ও ডাউন লাইনে একাধিক চলেছে ট্রেন। তবুও এখনও পর্যন্ত স্বাভাবিক হয়নি ট্রেন পরিষেবা। ইতিমধ্যেই বিবৃতি দিয়ে জানিয়েছে রেল যে মঙ্গলবারও ট্রেন বাতিল ও ঘুরপথে ট্রেন চালানোর জন্য যাত্রী পরিষেবা কিছুটা হলেও ব্যহত হবে। রেলের তরফ থেকে জানানো হয়েছে মঙ্গলবার অর্থাৎ ৬ই জুন হাওড়া ভুবনেশ্বর রুটে বাতিল একাধিক ট্রেন। বেশ কিছু ট্রেনকে ঘুরপথে চালানো হবে।

কোন কোন ট্রেন বাতিল?

১২৮৪১ করোমন্ডল এক্সপ্রেস এবং ১২৮৬৪ বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের লাইনচ্যুত হওয়ার জেরে, নিম্নোক্ত ট্রেনগুলি বাতিল করা হয়েছে:-

১. 12892 পুরী-বাংরিপোসি সুপারফাস্ট এক্সপ্রেস

২. 08412 ভুবনেশ্বর- বালাসোর স্পেশাল

৩. 12073 হাওড়া- ভুবনেশ্বর জনসতাব্দী এক্সপ্রেস

৪. 12277 হাওড়া- পুরী শতাব্দী এক্সপ্রেস

৫. 12841 শালিমার-চেন্নাই সেন্ট্রাল এক্সপ্রেস

৬. 18037 খড়গপুর- জাজপুর কেওনঝার রোড

৭. 22841 সাঁতরাগাছি-তাম্বারাম অন্ত্যোদয় এক্সপ্রেস

৮. 18409 শালিমার-পুরী শ্রী জগন্নাথ এক্সপ্রেস

শিয়ালদহ - পুরী দুরন্ত এক্সপ্রেস আজ বাতিল

22201 শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস শিয়ালদহ থেকে রাত আটটায় ছাড়ার কথা থাকলেও তা সোমবার অর্থাৎ ৫ই জুন বাতিল করা হয়েছে। যাত্রী পরিষেবা ব্যহত হওয়ায় ভারতীয় রেলের পক্ষ থেকে দুঃখপ্রকাশ করা হয়েছে।

যাত্রাপথ পরিবর্তন কোন কোন ট্রেনের

০৩২২৯ নম্বর পুরী-পটনা স্পেশ্যাল ট্রেন জাকাপুরা-জারৌলি রুটে চলছে।

চেন্নাই থেকে চেড়ে আসা ১২৮৪০ নম্বর চেন্নাই-হাওড়া মেলের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। ট্রেন জাকাপুরা-জারৌলি রুটে চলছে।

১৮০৪৮ নম্বর ভাস্কো-দা-গামা-হাওড়া অমরাবতী এক্সপ্রেস জাকাপুরা-জারৌলি রুটে চলছে।

সেকেন্দ্রাবাদ থেকে ছেড়ে আসা ২২৮৫০ সেকেন্দ্রাবাদ-শালিমার এক্সপ্রেস জাকাপুরা-জারৌলি রুটে চলছে।

প্রাথমিক তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পর জানা যায় ১২৪৮ এর আপ মেইন লাইনের সিগন্যাল দেওয়া হয়েছিল। টেকঅফ করা হয়েছিল। কিন্তু ট্রেনটি একটি লুপ লাইনে প্রবেশ করে। আপ লুপ লাইনে আগে থেকেই মালগাড়ি দাঁড়িয়ে ছিল। সেটিকে ধাক্কা মেরে লাইনচ্যুত হয়। এই দুর্ঘটনার কিছুক্ষণের মধ্যেই ১২৮৬ ডাউন অর্থাৎ যশবন্তপুর এক্সপ্রেস মেইন লাইনে চলে আসে। করমণ্ডলের দুটি লাইনচ্যুত বগিকে ধাক্কা মেরে সেটির পাঁচটি বগি লাইনচ্যুত হয়।

Share this article
click me!