আজ থেকে মিলছে কাউন্টারে টিকিট, চালু হচ্ছে আরও ট্রেন

  • এবার ট্রেনের টিকিট মিলবে স্টেশনের কাউন্টারেও
  • আজ থেকেই রিজার্ভেশন কাউন্টারে মিলছে টিকিট
  • ফলে খুলে গেল ১ লক্ষ ৭০ হাজার বুকিং কাউন্টার
  • যাত্রীদের জন্য ট্রেন সফরের নিয়মবিধি তৈরি করা হয়েছে

Asianet News Bangla | Published : May 22, 2020 4:01 AM IST / Updated: May 22 2020, 09:35 AM IST

লকডাউনের মধ্যেই ভারতীয় রেল পরিষাবেক ধীরে ধীরে স্বাভাবিক করার দিকে এগোচ্ছে সরকার। আর সেই কারণেই স্পেশাল ট্রেন ছাড়াও পয়লা জুন থেকে বাতানকূল নয় এমন ২০০টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। এবার সেই ট্রেনের টিকিট কাউন্টার থেকেও কাটা যাবে। শুক্রবার থেকে এই পরিষেবা চালু করে দিল ভারতীয় রেল। বিভিন্ন স্টেশন ও বিভিন্ন এলাকার সাধারণ পরিষেবা কেন্দ্রে (কমন সার্ভিস সেন্টার) টিকিট বিক্রি শুরু হয়েছে এদিন সকাল থেকেই। 

গত বৃহস্পতিবারই এনিয়ে ট্যুইট করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। জানিয়ে দেন, রা দেশে ১.৭ লক্ষ কমন সার্ভিস সেন্টার থেকে টিকিট বুকিং শুরু হবে। আগামী দু-তিনদিনের মধ্যেই বিভিন্ন স্টেশন থেকেও টিকিট বুকিং করা যাবে।

এদিকে ১ জুন থেকে ২০০টি স্পেশাল ট্রেনের জন্য  বৃহস্পতিবার সকাল ১০ থেকে বুকিং শুরু হয়েছিল আইআরসিটিসির ওয়েবসাইট থেকে। রেলের তরফে জানান হয়েছে বৃহস্পতিবার  বিকেল ৪টে পর্যন্ত মোট ২.৩৭ লক্ষ টাকার  টিকিট বুকিং হয়েছে। যাত্রীসংখ্যা ৫,৫১,৭২৪। যেসব ট্রেনের বুকিং হচ্ছে তার মধ্যে রয়েছে দুরন্ত, সম্পর্কক্রান্তি, জনশতাব্দী ও পূর্বা এক্সপ্রেসের মতো ট্রেন।

বৃহস্পতিহাক বেলা ১টা পর্যন্ত মোট ৭৬টি ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছিল। একটা পর্যন্ত বুকিং হয় ১,৭৮,৯৯০ টাকার টিকিট। যেসব ট্রেনের বুকিং হচ্ছে তার মধ্যে এসি ও নন এসি কোচও রয়েছে। আইআরসিটিসির পক্ষ থেকে জানানো হয়েছে, ট্রেনে সীমিত মাত্রায় খাবার পাওয়া যাবে। তবে তা খুব সকম সংখ্যক ট্রেনে। কোনও কম্বল দেওয়া হবে না। যাত্রীদের নিজেদেরই তার ব্যবস্থা করতে হবে।

 যে ট্রেনগুলির বুকিং শুরু হয়েছে তার মধ্যে হাওড়া ও কলকাতার কয়েকটি ট্রেনও রয়েছে। তারমধ্যে রয়েছে অমৃতসর-কলকাতা এক্সপ্রেস, হাওড়া-সেকেন্দরাবাদ ফলকনামা এক্সপ্রেস, হাওড়া-মুম্বই সিএসটি মেল, আমদাবাদ-হাওড়া এক্সপ্রেস, দিল্লি-আলিপুরদুয়ার মহানন্দা এক্সপ্রেস, হাওড়া-বিকানের এক্সপ্রেস, হাওড়া-নয়াদিল্লি পূর্বা এক্সপ্রেস, হাওড়া-যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস, শালিমার-পটনা এক্সপ্রেস, হাওড়া-ভুবনেশ্বর জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-পটনা জনশতাব্দী এক্সপ্রেস ও হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস।

রেল বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে,  রেলযাত্রার ২ ঘণ্টা আগেও অনলাইনে টিকিট কাটা যাবে। সর্বাধিক ৩০ দিন আগে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে পৌঁছতে হবে স্টেশনে। ট্রেনে চড়তে দেওয়ার আগে সমস্ত যাত্রীদের স্ক্রিনিং করা হবে। ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা ট্রেনে উঠতে পারবেন না। টিকিট নিশ্চিত থাকলেই কেবল ট্রেনে ওঠা যাবে।

Share this article
click me!