ধীরে ধীরে তৈরি হচ্ছে রাম মন্দির, কেমন হচ্ছে এর চেহারা- জেনে নিন

২০২২ সালের এপ্রিল মাসে রাম মন্দির নির্মাণ কাজ ঘুরে দেখে এশিয়ানেট নিউজের টিম। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রাক্তন প্রিন্সিপাল সেক্রেটারি নৃপেন্দ্র মিশ্র জানান ২০২৩ সালের মধ্যেই তাঁরা পুরো মন্দির তৈরির কাজ শেষ করার চেষ্টা করছেন।

Web Desk - ANB | Published : Oct 23, 2022 1:44 PM IST / Updated: Oct 25 2022, 06:16 PM IST

চলছে রাম মন্দির নির্মাণের কাজ। শুধু মাত্র রাম মন্দির নির্মাণের আনুমানিক  খরচের যা হিসাব দেওয়া হয়েছে, তার পরিমাণ দাঁড়িয়েছে ১,৮০০ কোটি টাকায়। এরপর মন্দির চত্বরে প্রতিষ্ঠা করা হবে রামায়ণের নানা চরিত্রের মূর্তি। মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যেই রাম মন্দির নির্মাণের কাজ শেষ করা যাবে বলেই আশা করছেন তাঁরা। ২০২৪ সালের মকর সংক্রান্তি উৎসবের মধ্যে মন্দিরের গর্ভগৃহে রামচন্দ্রের মূর্তি প্রতিষ্ঠা করা হবে বলেও জানান তিনি।

২০২২ সালের এপ্রিল মাসে রাম মন্দির নির্মাণ কাজ ঘুরে দেখে এশিয়ানেট নিউজের টিম। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রাক্তন প্রিন্সিপাল সেক্রেটারি নৃপেন্দ্র মিশ্র জানান ২০২৩ সালের মধ্যেই তাঁরা মন্দিরের গর্ভগৃহ তৈরির কাজ শেষ করার চেষ্টা করছেন। কেমন ও কীভাবে চলছে মন্দিরের কাজ, বিশদে এশিয়ানেটকে জানান তাঁরা। তিনি বলেন আজ মন্দিরের নির্মাণ কাজ ২১ ফুট পর্যন্ত পৌঁছেছে। বাঁশি পাহাড়পুর থেকে পাথর আনা হয়েছে ঘটনাস্থলে। গর্ভগৃহের জন্য স্তম্ভের পাথর প্রস্তুত। গর্ভগৃহের প্রথম তলার নির্মাণ কাজ প্রায় শেষের পথে। গ্রানাইট পাথর দিয়ে ৬.৫ মিটার উঁচু প্লিন্থের উপর গর্ভগৃহটি নির্মাণ করা হচ্ছে।

অন্য দিকে পাথর খোদাই চলছে; প্রায় অর্ধেক পাথর খোদাই করা গিয়েছে। ভবনের চারপাশে নির্মাণ করা হয়েছে রিটেনিং ওয়াল। কমপ্লেক্সের অন্যান্য ভবন নির্মাণের কাজ এখনো শুরু হয়নি। এলএন্ডটি এবং টাটা কনসাল্টিং ইঞ্জিনিয়ারদের অধীনে নির্মাণ দলগুলি গত কয়েক মাসে হঠাৎ বৃষ্টির কারণে কাজ বন্ধ রাখে। তারপর বর্ষা বিদায় নিতেই জোর কদমে নির্মাণ কাজ শুরু হয়েছে। 

এশিয়ানেট নিউজ লারসেন অ্যান্ড টুব্রোর প্রকল্প আধিকারিক বিনোদ কুমার মেহতার সাথে কথা বলে। লারসেন অ্যান্ড টুব্রো রাম মন্দিরের নির্মাণকাজ পরিচালনাকারী কোম্পানিগুলির মধ্যে একটি। গ্র্যান্ড রাম মন্দির অযোধ্যাকে সত্যিকারের আন্তর্জাতিক শহরে পরিণত করবে বলে আশা করা হচ্ছে। সেই মিশনে শক্তি যোগাচ্ছে অযোধ্যা স্মার্ট সিটি প্রকল্প। স্মার্ট সিটি প্রকল্পের লক্ষ্য অর্থনৈতিক উন্নয়ন, একটি পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর পরিবেশ এবং আরও সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য বহন করে চলা। এরই সঙ্গে প্রযুক্তি ব্যবহার করে মানুষের জীবনযাত্রার মান উন্নত করা।

স্মার্ট সিটি প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া এখনও চলছে, রাম কথা গার্ডেন সহ শহরের সৌন্দর্যায়নের কাজও চলছে। সাম্প্রতিক বৃষ্টি লখনউ-অযোধ্যা রোডে সমস্যা তৈরি করেছে। এই মুহুর্তে, অযোধ্যা শহর রাম জন্মভূমি পরিদর্শন করতে আসা তীর্থযাত্রীদের এই রাস্তার জন্যই সমস্যায় পড়তে হচ্ছে। 

আরও পড়ুন--মধ্যপ্রদেশের গুনা জেলার একটি পরিত্যক্ত মাঠ থেকে রবিবার উদ্ধার হলো ১৬ বছরের একটি দলিত মেয়ের মৃতদেহ

আরও পড়ুন--আলোর মেলা অযোধ্যায়, মোদীর উপস্থিতিতে ১৫ লক্ষ মাটির প্রদীপ জ্বালিয়ে রেকর্ড সরযূর তীরে

Read more Articles on
Share this article
click me!