আজকের মধ্যেই দ্রুত কিয়েভ ছাড়ুন, উপগ্রহ ছবি দেখার পরই ভারতীয় শিক্ষার্থীদের জন্য নতুন নির্দেশিকা

কেন্দ্রীয় সরকার সূত্রের খবর এখনও পর্যন্ত প্রায় ১৬ হাজার ভারতীয় ছাত্র ইউক্রেনে রয়েছে। সূত্রের খবর অনেক ভারতীয় ছাত্র, ভূগর্ভস্থ বাঙ্কার, মেট্রো স্টেশন,  বোম শেল্টারে আশ্রয় নিয়েছে। সেখান থেকেই তারা একাধিক ভিডিও পোস্ট করছে। পাশাপাশি উদ্ধার করার আর্জি জানিয়েছে।

Saborni Mitra | Published : Mar 1, 2022 10:57 AM IST

দ্রুত ইউক্রেন (Ukrain) ছাড়তে হবে। রুশ বাহিনী ক্রমশই ইউক্রেনের রাজধানী কিয়েভের (Kiyv)দিকে অগ্রসর হচ্ছে। রাজধানী শহরে প্রবল গোলা ও বোমা বর্ষণ হচ্ছে। এই অবস্থায় ভারত ইউক্রেনে বসবাসকারী সমস্ত ভারতীয় নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ার পরামর্শ দিয়েছে। কেন্দ্রীয় সরকারের শেষ জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'ভারতীয়দের জন্যই এই নির্দেশিকা। সমস্ত পড়ুয়াসহ  ভারতীয় (Indian Students) যারা এখনও ইউক্রেনের রাজধানী কিয়েভে রয়েছে তারা যেন আজকের মধ্যে দ্রুত কিয়েভ ছেড়ে চলে যায়।' ট্রেন বা অন্য যে কোনও উপায়ে দ্রুত কিয়েভ ছাড়ার পরামর্শও দেওয়া হয়েছে ভারতীয় নাগরিকদের। ইউক্রেনে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূতের অফিস (Embassy of India in Ukraine) থেকেও সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে এই বার্তা দেওয়া হয়েছে। 

এদিনই একটি উপগ্রহ চিত্রের ছবি সামনে এসেছে। যেখানে রাশিয়ার রণসজ্জার ছবি তুলে ধরা হয়েছে। দেখা যাচ্ছে প্রায় ৬৪ কিলোমিটার লম্বা রুশ সেনা কনভয়ের ছবি। ট্র্যাঙ্ক, আর্টিলারি, সাঁজোয়া গাড়িসহ বিশাল সমরাস্ত্র নিয়ে তৈরি রয়েছে রুশ সেনা কনভয়। বিশেষজ্ঞরা মনে করছেন ইউক্রেন হামলার একটি বড় পরিকল্পনা নিয়েছে রাশিয়া। বেলারুশে শান্তি চুক্তি ব্যর্থ হওয়ার পরই  রাশিয়া এই সেনা কনভয় পাঠাচ্ছে ইউক্রেনের দিকে। 

কেন্দ্রীয় সরকার সূত্রের খবর এখনও পর্যন্ত প্রায় ১৬ হাজার ভারতীয় ছাত্র ইউক্রেনে রয়েছে। সূত্রের খবর অনেক ভারতীয় ছাত্র, ভূগর্ভস্থ বাঙ্কার, মেট্রো স্টেশন,  বোম শেল্টারে আশ্রয় নিয়েছে। সেখান থেকেই তারা একাধিক ভিডিও পোস্ট করছে। পাশাপাশি উদ্ধার করার আর্জি জানিয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত প্রায় ৪ হাজার নাগরিক ইউক্রেন ছেড়ে বেরিয়ে যেতে সক্ষম হয়েছে। 

সূত্রের খবর বেশ কিছু ভারতীয় ছাত্র ইউক্রেনের পূর্ব অংস আটকে রয়েছে। যা রাশিয়ার সামরিক আক্রমণের দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। পশ্চিম সীমান্তে পৌঁছানোর চেষ্টা করছে তারা। পায়ে হেঁটেই সীমান্ত পার হয়ে রোমানিয়া, হাঙ্গেরি বা পোল্যান্ড যাওয়ার চেষ্টা করেছে ভারতীয় ছাত্ররা। প্রবল এই ঠান্ডায় যা অত্যান্ত কষ্টকর। 

রাশিয়া ইউক্রেনে হামলার চালানোর পর বৃহস্পতিবার থেকেই আকাশসীমা বন্ধ করে দিয়েছে কিয়েভ। তাই ভারত ইউক্রেনের আটকে পড়াদের উদ্ধারে বিমান পাঠাতে পারছে না ইউক্রেনে। তবে সেই দেশের প্রতিবেশী দেশেই উদ্ধারের জন্য বিমান পরিষেবা চালু করা হয়েছে। আপারেশন গঙ্গা নামে এয়ার ইন্ডিয়ার বিমান উদ্ধার কাজও শুরু করেছে। 

অন্যদিকে ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাস গতকালই ভারতীয় ছাত্রদের কিয়েভ রেল স্টেশনে যেতে বলেছিল। যেখানে ইউক্রেন পশ্চিম অঞ্চলের লোকেদেন নিয়ে যাওয়ার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছিল। সেই সময় ভারতীয় ছাত্রদের পাসপোর্ট, পর্যাপ্ত নগদ টাকা ও উপযুক্ত গরম পোশাক সঙ্গে নিতে বলেছিল। ভারতীয় ছাত্রদের ঐক্যবদ্ধ হয়ে এক জায়গায় থাকার কথাও বলেছিল। কিন্তু গতকাল অনেক শিক্ষার্থী বলেছে, তাদের ট্রেনে উঠতে দেওয়া হয়নি। তাদের সঙ্গে ইউক্রেন কর্মকর্তারা খারাপ ব্যবহার করেছে। যদিও সরকারী সূত্র অনুযায়ী প্রায় ১ হাজার ভারতীয় জানিয়েছে ট্রেনে উঠতে পেরেছে। এই পড়ুয়াদের মধ্যে রয়েছে দীর্ঘদিন ইউক্রেনের ভারতীয় দূতাবাসের কাছে থাকা ৪০০ শিক্ষার্থী। 

গাড়ির তেল চাইতে গিয়ে বন্দি ২ রুশ সেনা, ইউক্রেনে যুদ্ধে গিয়ে বিপত্তি

জীবন বাজি রেখে রুশ ট্র্যাঙ্ক রুখে দেওয়ার চেষ্টা, যুদ্ধের ইউক্রেনে ভাইরাল ভিডিও

জীবন বাজি রেখে রুশ ট্র্যাঙ্ক রুখে দেওয়ার চেষ্টা, যুদ্ধের ইউক্রেনে ভাইরাল ভিডিও

Share this article
click me!